বাচ্চাদের ত্বকের সমস্যা : ঘরোয়া কিছু প্রতিকার

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

নবজাতক ছোটো বাচ্চারা কেঁদেই চলে, ত্বকের কোনো সংক্রমণ বা র্যাতশের জন্য। বিশেষজ্ঞদের মতে, এই সব সমস্যার হাত থেকে বাচ্চাদের বাঁচাতে, কিছু ঘরোয়া উপায়ের ব্যবহারই শ্রেয়, যাতে কোনোরকমের পার্শ্বপ্রতিক্রিয়ারর সম্ভাবনাও কম। এগুলো ত্বককে সুস্থ্যও করে তোলে দ্রুত এবং কোনো ক্ষতিও করেনা।

শুধু ডাইপারের র্যাবশ না, অনেক অন্য সমস্যাও হয়ে থাকে। বাচ্চাদের ব্রণ, শুকনো চামড়া, ঘামাচি, আরও অনেক রকমের রোগ হয়ে থাকে। যেহেতু বাচ্চার চামড়া খুবই কোমল ও স্পর্শকাতর, কোনো রাসায়নিক বা অসুধের প্রয়োগ যত কম করা যায়, ততই ভাল। ঘরোয়া উপায়গুলোই সেরা সমাধান বাচ্চাদের ত্বকের সমস্যার সমাধানে। পড়ে দেখুন এরকমই কিছু উপায়ের কথা।

ঘামাচি

গরমকালে বাচ্চাদের ত্বকের ওপর ছোটো ছোটো লাল ফুসকুড়ির মত ঘামাচি হয়ে থাকে। বাড়িতে এর একটা সমাধান হল, ঘামাচির ওপর ঘৃতকুমারি দেওয়া। ঘৃতকুমারির কথ্য বা জেল বানিয়ে, যে সব জায়গায় ঘামাচি হয়েছে, সেখানে লাগান। শুকিয়ে এলে, বাচ্চাকে স্পন্জ দিয়ে হালকা করে ঘষে স্নান করান। স্নানের পর আবার ঘৃতকুমারি লাগান।

ডাইপার থেকে র্যা শ

প্রসাব স্বাভাবিক ভাবেই ক্ষারীয়। তাই সেটার প্রভাব নিষ্ক্রিয় করতে বা প্রতিরোধ করতে, বাচ্চাদের ডাইপার সব সময় ভিনিগারে ধোওয়া উচিত। আধা কাপ ভিনিগার জলে মেশান। এরপর এই মিশ্রণটি বাচ্চার ডাইপার থেকে হওয়া র্যা।শ উপষমে ব্যবহার করুন।

বাচ্চাদের ব্রণ

এই র্যােশের মত চুলকানিটা শুরু হয়ে মুখ থেকে, তারপর আস্তে আস্তে সেটা সারা শরীরে ছড়ায়। এর একটা ভাল ঘরোয়া প্রতিকার হল, হালকা উষ্ণ গরম জলে, বাচ্চাকের স্নান করান। এতে চুলকানির হাত থেকে রেহাই পাবেন।

ইন্টারট্রিগো

বাচ্চাদের মুখ থেকে লালা পড়বেই। সেটাই মাঝে মাঝে, ত্বকের খাঁজে খাঁজে জমে একটা অদ্ভূত বাজে ধরণের সংক্রমণ হয়ে থাকে। বাড়তি ঘাম ও থুতু মিশে এটার সৃষ্টি করে। চামড়ার খাঁজে হাওয়ার না ধুকে, এই ত্বকের রোগটা আর বাড়িয়ে দেয়। আপনার নবজাগকের ত্বকের ভাঁজগুলো মাঝে মাঝে ধুয়ে দিন, যাতে এরকম কিছু না ঘটে।

একজিমা

আপনার খেয়াল রাখার খুব দরকার, যেসব খাবার খেলে আপনার ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড জোটে, এরকম খাবার আপনার বাচ্চার খাদ্য তালিকায় থাকে। মিশ্রণটা বানাতে, জায়ফলের সাথে, মধু ও জল মেশান, এবং আক্রান্ত জায়গায় সেটা লাগান। এতে চামড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

দাদ

দাদের জায়গাটায়, একটু তুলোর ওপর চা গাছের তেল নিয়ে হালকা করে ঘষে দিন। অথবা, জলে একটু এ্যাপেল সিডার ভিনিগার মিশিয়েও দিতে পারেন। এই দুটো উপায়ই আপনার দাদের মত শুকনো ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

শুকনো চামড়া

ঘরোয়া সব কিছুর মধ্যে, অলিভ অয়েল সব চেয়ে ভাল বাচ্চাদের ত্বকের সমস্যার জন্য। আপনার ক্ষুদের যদি চামড়া একটু শুকনো হয়, চামড়া উঠছে হয়, তাহলে একটু অলিভ অয়েল নিয়ে দিনে দুবার করে ঘষে দিন। চামড়ার রোগ অনেক কমে যাবে।

দোলনার টুপি

খসখসে হলুদ রোয়া ওঠা, গভীর লাল ফোঁড়া ও খুসকির মত চামড়া ওঠা বাচ্চার মাথার দিকে - এই সমস্যায় অনেক বাবা মা-কেই পড়তে হয়। এই ধরণের চামড়ার সমস্যা মেটাতে, সেরা উপায় হল, আপনার বাচ্চার মাথায় পেট্রোললিয়াম জেলি বা প্রাকৃতিক খনিজ তেল ঘষে দিন। এতে শুকনো চামড়া হালকা হয়ে উঠে আসবে।

মিলিয়া

মিলিয়া - এক অতি সাধারণ চর্ম রোগ, বাচ্চাদের মধ্যে বেশি দেখা যায়। সহজ উপায় মিলিয়া সারানোর, হল প্রাকৃতিক তেলের ব্যবহার। সেরা সমাধান মিলিয়া সারানোর জন্য হল, চা গাছের তেল। এটা সবচেয়ে ভাল ঘরোয়া উপায় বাচ্চাদের কোনো চামড়ার সমস্যার জন্য।

Read more about: বাচ্চা
English summary
Newborns cry relentlessly when they have a rash or an infection. According to experts, the best way to get rid of a baby's skin problem is to make use of home remedies which can heal your little one in no time without any side effects.
Please Wait while comments are loading...