মামস সারান ঘরোয়া চিকিৎসায়

Posted By:
Subscribe to Boldsky

ভাইরাস আক্রমণের কারণে প্য়ারোটাইড অথবা স্য়ালিভারি গ্ল্যাণ্ড ফুলে গেলে এবং সেই সঙ্গে খুব যন্ত্রণা হলে বুঝবেন আপনি মামস রোগে আক্রান্ত হয়েছেন। এটি কিন্তু ছোঁয়াছে রোগ। মূলত লালা এবং স্পর্শের মাধ্য়মে এই রোগ একজনের থেকে অনেকের মধ্য়ে ছড়িয়ে যায়। প্রসঙ্গত, বাচ্চা এবং কিশররাই এই রোগে বেশি আক্রান্ত হয়। তবে একবার যদি কেউ মামসে ভুগে থাকেন, তাহলে তার আরজীবনকালে আর এমন বিটকেলে রোগ হওয়ার আশঙ্কা থাকে না।

কী কী কারণে হয়:
যেমনটা আগেই বলেছি, এই রোগ মূলত ভাইরাস ইনফেকশনের কারণেই হয়ে থাকে। আর একবার মামস হলে সাধারণত দু সপ্তাহের আগে সারে না।

লক্ষণ:
এই রোগে আক্রান্ত হলে গলা ফুলে যাওয়া, গলায় এবং মুখে প্রচন্ড যন্ত্রণা, মাথা ব্য়াথা, ক্ষিদে কমে যাওয়া, ক্লান্তি, হাল্কা জ্বর এবং বারংবার বমি হওয়ার মতো লক্ষণ দেখা যায়।

স্য়ালিভারি গ্ল্য়ান্ড আক্রান্ত হওয়ার কারণে এই সময় কথা বলতে এবং গিলতে খুব কষ্ট হয়। সর্বোপরি, ঠিক সময়ে যদি এই রোগের চিকিৎসা না করা হয় তাহলে জটিলতা বাড়ার আশঙ্কা থাকে। তাই এমন কোনো লক্ষণ দেখা গেলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা শুরু করবেন। অকারণ দেরি করলে কিন্তু কষ্ট বাড়বে।

মামসের ঘরোয়া চিকিৎসা:
এই রোগ সারাতে ঘরোয়া পদ্ধতি দারুন কাজে আসে। সেই সম্পর্কে নিচে আলোচনা করা হল।

১. আদা:

১. আদা:

এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিভাইরাল প্রপাটিজ থাকায় মামসের যন্ত্রণা কমাতে দারুন কাজে আসে। আদার মূল গুঁড়ো করে লাগান। দেখবেন সঙ্গে সঙ্গে যন্ত্রণা কমে যাবে। ইচ্ছা হলে আদা খেতে পারেন। তাতেও সমান কাজ দেবে।

২. হরিতোকি:

২. হরিতোকি:

জলের সঙ্গে হরিতকি গুঁড়ো মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর গলার যে অংশ ফুলে গেছে সেখানে লাগান। দেখবেন আরাম পাবেন। হরিতকিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিবায়োটিক উপাদান থাকার কারণেই মামসের প্রকোপ কমাতে এটি এত ভালো কাজ দেয়।

৩. অ্যালো ভেরা:

৩. অ্যালো ভেরা:

শুধু মামসের যন্ত্রণা নয়, যে কোনও ধরনের প্রদাহ কমাতেই অ্যালো ভেরার কোনও বিকল্প নেই। কীভাবে ব্য়বহার করতে হবে এটি? প্রথমে অ্যালোভেরা জেলটা সংগ্রহ করুন। তারপর তাতে অল্প করে হলুদ মিশিয়ে গলায় লাগান। দেখবেন কেমন ঝট করে যন্ত্রণা কমে যাবে।

৪. গোলমরিচ:

৪. গোলমরিচ:

জলের সঙ্গে গোলমরিচের পাউডার মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেটি যন্ত্রণা যেখানে যেখানে হচ্ছে সেখানে লাগালে অল্প দিনেই রোগ সেরে যাবে।

৫. অশ্বত্থ পাতা:

৫. অশ্বত্থ পাতা:

মামসের যন্ত্রণা কমাতে এটি দারুন কাজে দেয়। ঘিয়ের সঙ্গে অশ্বত্থ গাছের পাতা মেশান। তারপর ঘিটা গরম করে পাতাটা যন্ত্রণার জায়গায় রাখুন। দেখবেন ভালো ফল পাবেন। প্রসঙ্গত, রাতে শুতে যাওয়ার আগে এটা করবেন।

৬. শতমূলী:

৬. শতমূলী:

সম পরিমাণে শতমূলী বীজ এবং মেথি-গাছের বীজ নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি ফোলা জায়গায় লাগান। যন্ত্রণা কমে যাবে।

৭. ডুমুর পাতা:

৭. ডুমুর পাতা:

ঘি বা তেলে কয়েকটি ডুমুর পাতা ঢুবিয়ে গরম করে নিন। তারপর পাতাগুলি গলার ফোলা জায়গায় ৩০ মিনিট রাখুন। এমনটা প্রতিদিন করলে অল্প দিনেই যন্ত্রণা দূরে পালাবে।

English summary
Mumps is a disease caused by a virus which causes swelling and pain in the parotid or salivary glands that produce saliva.
Please Wait while comments are loading...