চোখের পাতাকে সুন্দর রাখতে কিছু ঘরোয়া পদ্ধতি

Posted By:
Subscribe to Boldsky

চোখের পাতা কি পরে যাচ্ছে? চিন্তা নেই উপায় আছে। আর সেই উপায় লুকিয়ে রয়েছে আপনার বাড়িতেই। আনেকেরই এমন সমস্য়া হয়। অনেক কারণে এমনটা হতে পারে। জেনেটিক কারণ, বয়স এবং কিছু রোগের কারণে আই ল্য়াশ ঝড়ে পরতে থাকে। অনেক সময়ে জরে জরে চোখ ঘোষলেও চোখের পাতায় আলতো করে লেগে থাকা সুন্দর লোমগুলি পড়ে যায়। তাই এবার থেকে চোখ চুলকোনের সময় এই কথাটা মাথায় রাখবেন।

এই ধরনের অসুবিধা থেকে বাঁচার উপায় লুকিয়ে রয়েছে ঘরোয়া চিকিৎসার মধ্য়ে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেইসব ঘরোয়া পদ্ধতিগুলি সম্পর্কে।

১. রেড়ীর তেল:

১. রেড়ীর তেল:

এই তেলে ফলিসিং স্টিমুলেটিং প্রপাটিজ রয়েছে, যা এই ধরনের সমস্য়াকে কমায়। প্রতিদিন রেড়ীর তেল দিয়ে চোখের বহিরাংশ মালিশ করলে চোখের পাতা দারুন সুন্দর হতে শুরু করে। কারণ এই তেল চোখের পাতায় জন্ম নেওয়া মাইক্রোঅর্গানগুলিকে মেরে দেয়। প্রসঙ্গত, এই মাইক্রাঅর্গেনগুলি চোখের পাতায় সাজানো লোমগুলির বৃদ্ধি হওয়ার পথ আটকায়।

২. অ্যালো ভেরা জেল:

২. অ্যালো ভেরা জেল:

চোখের পাতার লোম পরে যাওয়া আটকাতে অ্যালোভেরা জেল দারুন কাজে আসে। কারণ এতে রয়েছে অনেক ধরনের ভিটামিন এবং প্রোটিন, যা আই ল্য়াশকে পুষ্টি জুগিয়ে সেগুলিকে বেরে উঠতে সাহায্য় করে। ফলে স্বাভাবিকভাবেই চোখের পাতা লোমের পরে যাওয়ার হার কমে যায়। পুরানো একটা মাস্কারার দণ্ড নিয়ে তাতে পরিমাণ মতো অ্যালো ভেরা জেল লাগিয়ে চোখের পাতায় লাগান। সারা রাত রেখে দিয়ে সকালে ধুয়ে ফেলুন। কয়েকদিন এমনটা করলেই দেখবেন সমস্য়া কমতে শুরু করে দিয়েছে।

৩. অলিভ অয়েল:

৩. অলিভ অয়েল:

রেড়ীর তেলের মতোই অলিভ অয়েল চোখের পাতার লোমকে পুষ্টি জুগিয়ে বেরে উঠতে সাহায্য় করে। কীভাবে লাগাতে হবে এই তেল? খুব সহজ! রাতে শুতে যাওয়ার আগে একটা মাস্কারা দণ্ড নিয়ে তাতে অলিভ অয়েল লাগিয়ে চোখের পাতার লোমের উপরে লাগিয়ে দিন। সারারাত রেখে পর দিন সকালে ধুয়ে ফেলুন।

৪. বাদাম তেল:

৪. বাদাম তেল:

ভিটামিন- ই এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এই তেল এমন ধরনের অসুবিধা কমাতে দারুন কাজে আসে। রাতে শুতে যাওয়ার আগে চোকের পাতার লোমে অল্প করে এই তেল লাগিয়ে নিন। এমনটা রোজ করলে দেখবেন সমস্য়া কমতে শুরু করে দিয়েছে। তবে মনে করে সকালে উঠে ভালো করে চোখটা ধুয়ে নেবেন কিন্তু! না হলে এই তেল জমে গিয়ে অন্য় অসুবিধা দেখা দিতে পারে।

৫. পেট্রোলিয়াম জেলি:

৫. পেট্রোলিয়াম জেলি:

চোখের পাতায় পরিমাণ মতো পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সারা রাত রেখে দিন। এমনটা করলে চোখের পাতার লোম প্রয়োজনীয় পুষ্টি এবং আদ্রতা পায়। ফলে ঝড়ে পরার হার এমনিতেই কমে যায়। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এই পদ্ধতিটির সাহায্য় নিন, দেখবেন অল্প দিনেই কেমন আপনার চোখ ভরে যাবে নতুন লোমে। ফলে বাড়বে আপনার সৌন্দর্য।

৬. গ্রিন টি:

৬. গ্রিন টি:

ঘন চোখের পাতার লোম পেতে গ্রিন-টির কোনও বিকল্প নেই। অল্প করে গ্রিন টি বানিয়ে একটু ঠান্ডা করে নিন। তারপর একটা তুলো নিয়ে তা গ্রিন-টিতে চুবিয়ে চোকের পাতার লোমে লাগান। ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে চলবে!

৭. নারকেলের দুধ:

৭. নারকেলের দুধ:

এসেনশিয়াল অয়েল এবং প্রোটিনে ভরপুর নারকেলের তেল এই ধরনের অসুবিধায় দারুন কাজে আসে। পরিমাণ মতো নারকেলের দুধ নিয়ে চোখের পাতায় লাগান। এমনটা করলে চোখের পাতার লোম পরে যাওয়ার সমস্য়া তো কমবেই, সেই সঙ্গে চোখের সৌন্দর্যও বাড়বে। এটা তুলো নিয়ে নারকেলের দুধে মেশান। তারপর সেই তুলো দিয়ে ধীরে ধীরে নারকেলের দুধ চোখের পাতায় লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। তাহলেই কেল্লাফতে!

৮. ডিম:

৮. ডিম:

এতে প্রচুর পরিমাণে প্রোটিন, বায়োটিন এবং ভিটামিন-বি রয়েছে, যা চোখের পাতার লোমের ঘনত্ব বাড়াতে দারুন কাজে আসে। একটা ডিম ফাটিয়ে তার ভতরের হলুদ অংশটা সংগ্রহ করুন। তরপর তাতে এক চামচ নুন মেশান। এবার সেই মিশ্রনে একটা তুলে চুবিয়ে চোখের পাতায় লাগান। ২০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ভালো করে মুখটা ধুয়ে ফেলুন।

English summary
Are you worried about your eyelashes falling out? Well, then you are not the only one because there are many people who suffer from eyelash fallouts on a daily basis.
Please Wait while comments are loading...