ঘরোয়া পদ্ধতিতে দূর করুন মুখের গন্ধ

Posted By:
Subscribe to Boldsky

লোকসমাজে মুখের গন্ধ আপনার সম্মানে যে ছেদ ফেলতে পারে তা কী আর বলে দিতে হবে! তাই আপনিও যদি এমন সমস্যার শিকার হন, তাহলে সাবধান! এখন প্রশ্ন কীভাবে দূরে পালাবেন এর থেকে? আরে সেই উত্তর দিতেই তো এই প্রবন্ধটা লেখা। নানা কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। যেমন- ঠিক করে দাঁত না মাঝলে বা মুখে কোন রোগ দেখা দিলে এমন সমস্যা দেখা দেয়। প্রসঙ্গত, দাঁতের মধ্য়ে ব্য়াকটেরিয়া বাসা বাঁদলেই গন্ধ বেরতে শুরু করে। আর এমনটা হয় তখনই, যখন মুখগহ্বরে অক্সিজেনের অভাব ঘটে।

মুখ থেকে গন্ধ বেরলে আত্মবিশ্বাস কমে যাওয়াটা স্বাভাবিক। আসলে নিজের গন্ধ তো নিজে পাওয়া যায় না, লোকের নাকে লাগে। ফলে সম্মানহানী হওয়ার আশঙ্কাটা যায় বেড়ে। তবে চিন্তা নেই! উপায় আছে। কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্য় নিলেই দেখবেন দুর্গন্ধ, সুগন্দে পরিণত হয়েছে। তাহলে অপেক্ষা কিসের। এখুনই জেনে নিন না সেই সব কার্য়করি ঘরোয়া উপায়গুলি সম্পর্কে।

১. দারচিনি:

১. দারচিনি:

মুখের ভিতরে তৈরি হওয়া জীবানুদের মেরে ফলতে দারচিনির কোনও বিকল্প নেই। তাই মুখ থেকে গন্ধ বেরলেই এক চামচ দারচিনির পাউডারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে গরম করে নিন। তারপর সেই জল ছেঁকে নিয়ে মুখ ধোন। দেখবেন গন্ধ চলে যাবে।

২. মৌরি:

২. মৌরি:

এতে রয়েছে অ্যান্টিব্য়কটেরিয়াল প্রপাটিজ, যা মুখ গহ্বরে তৈরি হওয়া ব্য়াকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে দুর্গন্ধে বদলে যায় সুগন্ধে। যখনই মনে হবে মুখ থেকে গন্ধ বেরচ্ছে, এক মুঠো মৌরি নিয়ে চিবিয়ে নেবেন। এমনটা করলে লালার উৎপাদন বেরে যাবে, ফলে বাজে গন্ধ বেরনো বন্ধ হয়ে যাবে।

৩. পার্সলে পাতা:

৩. পার্সলে পাতা:

এতে রয়েছে ক্লরোপিল নামে একটি উপাদান যা মুখের বাজে গন্ধ দূর করতে সাহায্য় করে। কয়েকটি পার্সলে পাতা নিয়ে চিবিয়ে ফেলুন। ফল পাবেন হাতেনাতে।

৪. মেথি বীজ:

৪. মেথি বীজ:

এক চামচ মেথি বীজ নিয়ে পরিমাণ মতো জলের সঙ্গে মিশিয়ে সেই জলটাকে ফোটান। তারপর বীজগুলিকে ছেঁকে নিয়ে সেই জল চায়ের মতো পান করুন। কয়েকদিন এমনটা করলে দেখবেন মুখের গন্ধ কমে গেছে।

৫. লবঙ্গ:

৫. লবঙ্গ:

এতে রয়েছে অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপাটিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্য়কটেরিয়াদের মেরে ফেলে। ১-২ টো লবঙ্গ নিয়ে চুসতে থাকুন। অল্প সময়ের মধ্য়েই দেখবেন গন্ধ একেবারে চলে গেছে।

৬. টি ট্রি অয়েল:

৬. টি ট্রি অয়েল:

টুথপেস্টে কয়েক ড্রপ টি-ট্রি তেল মিশিয়ে ব্রাশ করুন। প্রতিদিন এমনটা করলে দেখেবন সমস্য়া কমতে শুরু করেছে। কারণ এই তেলে রয়েছে অ্যান্টিসেপটিক প্রপাটিজ, যা বাজে গন্ধ উৎপন্নকারি ব্য়কটেরিয়াদের মেরে ফেলে।

৭. মিন্ট পাতা:

৭. মিন্ট পাতা:

একে প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার বলা যেতে পারে। তাই মুখে গন্ধ হলে ২-৩ টে মিন্ট পাতা নিয়ে চিবিয়ে ফেলুন। তাহলেই কেল্লাফতে!

৮. এলাচ:

৮. এলাচ:

২-৩ টে এলাচ নিয়ে মুখে ফেলে দিন। অল্প সময়ের মধ্য়েই দেখবেন গন্ধ একেবারে দূরে পালাবে।

English summary
Bad breath is not just a sign of poor oral hygiene, but also causes embarrassment and one tends to lose self-confidence because of it. So if you are one among them, then do not worry, as there are certain easily available home remedies that will help you to get rid of bad breath instantly.
Please Wait while comments are loading...