বাসে-ট্রেনে-প্লেনে উঠলেই মাথা ঘোরে? চিন্তা নেই উপায় আছে

Posted By:
Subscribe to Boldsky

ঘুরতে গেলেই মাথা ঘোরে। সেই সঙ্গে বমি তো বাঁধা। তাই বেরাতে যাওয়ার নামে শুধু পালাই পালাই! এমন অবস্থা যদি আপনারও হয়ে থাকে তাহলে তো হিল্লি-দিল্লির স্বপ্ন ছেড়ে আপনি পুরো ঘরবন্দি। কি তাই তো? চিন্তা নেই এবার আপনার ঘর ছাড়ার সময় এসে গিয়েছে।

অনেকেরই গাড়িতে, ট্রেনে অথবা প্লেনে উঠলে মাথা যন্ত্রণা, বমি সহ আরও নানা রকমের শারীরিক কষ্ট শুরু হয়। এমন হয় মূলত মোশান সিকনেসের কারণে।

মোশান সিকনেসের পিছেন কী কী কারণ দায়ি? ভ্রমণের সময় কানের ভেস্টিবুলার অ্যাপারেটাস বিগ্নিত হলেই শুরু হয় মাথা ঘোরা সহ নানা সমস্য়া। আপনিও যদি এই দলের সদস্য় হয়ে থাকেন তাহলে এখনই চোখ রাখুন এই প্রবন্ধে। এই লেখায় এমন কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল যেগুলি মেনে চললে মোশান সিকনেসকে ভুলে আপনিও এদিক-সেদিক ঘুরে বেরাতে পারবেন। তাহলে অপেক্ষা কিসের চলুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয় চিকিৎসা সম্পর্কে।

 ১. লেবু ও কালো নুন:

১. লেবু ও কালো নুন:

ভ্রমণের সময় যখনই দেখবেন মাথা ঘোরা শুরু হচ্ছে বা বমি পাচ্ছে, তখনই এক পিস লেবুতে একটু কালো নিন দিয়ে চুসতে শুরু করবেন। দেখবেন আর কোনও অসুবিধা হচ্ছে না।

২. গভীর শ্বাস নিন:

২. গভীর শ্বাস নিন:

যখনই গাড়িতে বা বাসে উঠবেন তখনই গভীর একটা শ্বাস নেবেন। এমনটা বারে বারে করলে দেখবেন বমিভাব কমে যাচ্ছে। সেই সঙ্গে কমবে মাথা যন্ত্রণাও।

৩. পিপারমেন্ট অয়েল:

৩. পিপারমেন্ট অয়েল:

বাসে বা ট্রেনে এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার সময় যদি দেখেন শরীর খারাপ হচ্ছে তখনই রুমালে অল্প করে পিপারমেন্ট তেল ঢেলে নেবেন, আর সেটা বারংবার শুকতে থাকবেন। এতে মাথা যন্ত্রণা এবং মাথা ঘোরা বন্ধ হবে।

৪. আদা:

৪. আদা:

ভ্রমণের সময় বারেবারে আদা চা খাবেন। এমনটা করলে মাথা যন্ত্রণা আর বমি একেবারেই হবে না।

৫. ঘি মাসাজ:

৫. ঘি মাসাজ:

গাড়ি করে কোথাও ঘুরতে যাওয়ার একদিন আগে পায়ের তলায় ঘি মাসাজ করুন। এমনটা করলে দেখবেন ভ্রমণের সময় আর বমি হচ্ছে না। প্রসঙ্গত, ভ্রমণকালীন মাথা যন্ত্রমা কমাতেও এই পদ্ধতিটি দারুন কাজে আসে।

English summary
Can you think of your life without having to travel? The travel distance may either be a short or a long one, but for sure one cannot remain aloof from travelling. It might be by a bus, car, train or by any other means.
Please Wait while comments are loading...