গলা ও ঘাড়ের চারপাশের কালচে ত্বকের জন্য ১০ টি ঘরোয়া প্রতিকার

Subscribe to Boldsky

গলা ও ঘাড়ের অঞ্চলের জন্য, আপনার কখনোই হঠাৎ করে ফর্সা করে দেওয়ার পদ্ধতিগুলির দিকে এগানো উচিৎ না বরং তার বদলে, আপনাকে সেই ঘরোয়া পদ্ধতিগুলির সাহায্য নিতে হবে, যেগুলি ঘার ও ঘাড়ের অঞ্চলের কালচে ত্বক-এর রং-কে হাল্কা করবে।

সাধারণত, নারীরা গলা ও ঘাড়ে কালচে ত্বকের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। কারণ তারা এসব অঞ্চলের যত্ন নিতেই ভুলে যান, যতোটা তারা নিজেদের মুখের যত্ন নিয়ে থাকেন।

অ্যাকান্থসিস নিগ্রীকানস, ত্বকের একটি অবস্থা, যেখানে মহিলারা ত্বকের নির্দিষ্ট একটি অঞ্চলে কালচে রং-এর সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এটি ত্বকের হাইপার পিগমেন্টেশন হিসাবেও পরিচিত। নিশ্চিত হয়ে নিন, যে এটি কোন ইনফেকশন বা সংক্রমণ নয় এবং অস্বাভাবিক দাগ-ছোপ দেখলে অবশ্যই চিকিৎসক এর কাছে গিয়ে পরীক্ষা করিয়ে নেবেন।

যদি আপনি, গলা ও ঘাড়ের চারপাশের কালচে ত্বকের জন্য উপাচার খুঁজতে থাকেন, তাহলে এখানেই, নিজেই করে নিতে পারবেন (DIY) এমন কিছু ঘরোয়া প্রতিকার পাবেন।

১. শসাঃ

শসা গলা ও ঘাড়ের ত্বকের থেকে অশুদ্ধিগুলকে বের করে দেয় আর এরফলে, এটি আপনার ত্বকে চমৎকার একটি ঔজ্জ্বল্যতা এনে দেয়। শসাকে ঘষে নিয়ে, খানিকটা রস বের করে নিন। এবার গলা ও ঘাড়ে এই রসটা মেখে নিন ও ত্বকে ভালভাবে শুষে নিতে দিন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

২. দইঃ

দই আপনার গলার চারপাশের অংশটিকে পরিস্কার করতে ও ত্বকের থেকে টক্সিন পদার্থ বের করে দিতে সাহায্য করে। কালচে জায়গাগুলিতে সরাসরি কিছুটা দই লাগিয়ে দিন ও কিছু সময়ের জন্য ঐভাবেই রেখে দিন। পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৩. আমন্ডঃ

১ চামচ মধু ও ১ চামচ দুধের সাথে, আমন্ড (কাঠবাদাম) গুঁড়ো মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। গলা ও ঘাড়ের অংশে এই পেস্টটিকে মেখে কিছুক্ষণের জন্য অপেক্ষা করুন। কিছুসময় পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ওট্‌স এবং টমেটোঃ

১ কাপ ওট্‌স গুঁড়ো করে নিন ও ১ টি টমেটো বেটে নিন। এবার এই দুটি ভাল করে মিশিয়ে একটি মসৃণ পেস্ট বনিয়ে নিন। গলা ও ঘাড়ে মেখে ভাল করে মাসাজ করে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫. বেকিং সোডাঃ

দেহত্বকের মৃত কোষ তুলে ফেলতে, বেকিং সোডা একটি খুব ভাল এক্সফলিয়েটর (exfoliator)। বেকিং সোডা ও জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার আপনার ত্বকের কালচে অংশগুলিতে এই পেস্টটিকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এবার গোলাপজল দিয়ে ত্বক ভাল করে ধুয়ে ফেলুন।

English summary
You should never go for an instant whitening on the neck and back region, but instead try to opt for some home remedies that will help to whiten the skin around the neck and back.
Please Wait while comments are loading...