গরমকালে এই পানীয়টি না খেলে কিন্তু আপনি অসুস্থ হয়ে পরবেন!

Posted By:
Subscribe to Boldsky

আবহাওয়াবিদরা বলছেন এবছর নাকি তাপমাত্রা সব রেকর্ড ব্রেক করবে। এই অবস্থায় শরীরকে চাঙ্গা রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি। না হলে কিন্তু হিট স্ট্রোক বা ঐ জাতীয় পরিস্থিতির সম্মুখিন হতে কেউ আটকাতে পারবে না। এক্ষেত্রে একটি ঘরোয়া ওষুধ দারুন উপকারে লাগতে পারে। এই পানীয়টি প্রতিদিন খেলে যতই আপনি ঘামুন না কেন, ক্লান্তি আপনাকে ছুঁতেও পারবে না। সেই সঙ্গে হিট স্ট্রোকের মতো মারণ পরিস্থিতির সামনা-সামনি হওয়া থেকেও রক্ষা পাবেন।

আমাদের মধ্যে অনেকেই তেষ্টা পেলে অথবা ক্লান্তি দূর করতে এনার্জি ড্রিক পান করে থাকেন। এই পানীয়গুলি কি আদৌ শরীরের পক্ষে ভাল? একেবারেই না! কারণ নানাবিধ কেমিকেল থাকার কারণে এই সব ড্রিক পান করলে সাময়িকভাবে আরাম লাগলেও শরীরের কোনও উপকারেই লাগে না। উল্টে ক্ষতি হয়। তাই তো এবার থেকে যে কোনও ধরনের বাজার চলতি পানীয় খাওয়ার উপর ফুল স্টপ লাগান। পরিবর্তে খাওয়া শুরু করুন এই আয়ুর্বেদিক ড্রিঙ্কটি। দেখবেন তাতে শরীরের ক্ষতি তো হবেই না। বরং আপনার কর্মক্ষমতা আরও বৃদ্ধি পাবে। কারণ এই পানীয়টি শুধিু হিট স্ট্রোক বা মাত্রতিরিক্ত ক্লান্তির হাত থেকে বাঁচায় না, সেই সঙ্গে স্ট্রেস দূর করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটিয়ে নানাবিধ রোগকেও দূরে রাখে।

আবহাওয়াবিদরা বলছেন এবছর নাকি তাপমাত্রা সব রেকর্ড ব্রেক করবে

কীভাবে বানাতে হবে এই আয়ুর্বেদিক পানীয়টি? চলুন জেনে নেওয়া সে সম্পর্কে।

উপকরণ:
১. খরমুজের রস- ১ গ্লাস
২. লেবুর রস- ২ চামচ

আবহাওয়াবিদরা বলছেন এবছর নাকি তাপমাত্রা সব রেকর্ড ব্রেক করবে

এই পানয়ীটিতে প্রচুর মাত্রায় পুষ্টিকর উপাদান থাকায় প্রাকৃতিক এনার্জি ড্রিঙ্ক হিসেবে এটির কোনও বিকল্প নেই বললেই চলে। শুধু তাই নয় এই প্রাকৃতিক ড্রিঙ্কে ইলেকট্রোলাইটস প্রচুর পরিমাণে থাকায় শরীরের কর্মক্ষমতা বাড়ানোর পাশপাশি ক্লান্তি দূর করেও গুরুত্বপূর্ণ ভূ্মিকা পালন করে থাকে।

প্রসঙ্গত, খরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ভিটামিন, যা কোষে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দিয়ে শরীরকে একেবারে চাঙ্গা করে তোলে। অপরদিকে লেবুর রস ভিটামিন-সি এবং ফলেট সমৃদ্ধ। এই দুটি উপাদান ক্লান্তি দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আবহাওয়াবিদরা বলছেন এবছর নাকি তাপমাত্রা সব রেকর্ড ব্রেক করবে

পানীয়টি বানানোর পদ্ধতি:
১. এক গ্লাস খরমুজের রসের সঙ্গে পরিমাণ মতো লেবুর রস মেশান।
২. ভাল করে মিশ্রনটি নারাতে থাকুন যাতে দুটি উপাদান ভাল করে মিশে যেতে পারে।
৩. ক্লান্ত লাগলেই এই পানীয়টি কম করে ১-২ গ্লাস পান করুন। দেখবেন গরম আপনাকে ছুঁতেও পারবে না।

English summary
One of the hottest summers of the decade is here now, and due to the extreme heat, people tend to suffer from fatigue and heat stroke. So, if you want to keep your energy levels up during the summer, here is a homemade drink!
Please Wait while comments are loading...