মুত্রনালীর সংক্রমণের ব্যাথা ও অস্বস্তি উপশমে চমৎকার কিছু ঘরোয়া প্রতিকার

Posted By: Super Admin
Subscribe to Boldsky

যার একবারের জন্যও মুত্রনালীর সংক্রমণের এর অভিজ্ঞতা রয়েছে, তিনি জানবেন কি পরিমান অস্বস্তি ও ব্যাথা হয়ে থাকে এই সংক্রমণে। জালাপোড়া অনুভূতি, যন্ত্রণাদায়ক প্রস্রাব ইত্যাদি কিছু সবথেকে বিরক্তিকর উপসর্গ যা মুত্রনালীর সংক্রমণের এর সাথে আসে।

স্ব-নির্নয়ক এই সংক্রমণ স্বাভাবিক ভাবেই উপশম করা যায়। কিন্তু, এই সংক্রমণ যদি ক্রমাগত রয়েই যায়, তবে অবশ্যই ডক্টরের সাথে যোগাযোগ করতে হবে। কারণ, এটি নইলে গুরুতর সংক্রমণের সূচনা করতে পারে, যা পরবর্ত্তী সময়ে কিডনিতেও প্রভাব ফেলতে পারে।

যদিও এই সংক্রমণ জীবন-নাশক নয় তবুও, এটি দৈনন্দিন জীবন দুর্বিসহ করে তুলতে পারে।

তাই আপনি যদি মুত্রনালীর সংক্রমণে আক্রান্ত হয়ে থাকেন তবে পড়ুন, কিভাবে কার্যকরী ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনি মুত্রনালীর সংক্রমণের ব্যাথা ও অস্বস্তি থেকে নিস্তার পেতে পারেন।

এই কার্যকরী ঘরোয়া প্রতিকারগুলি শুধু মুত্রনালীর সংক্রমণের ব্যাথা ও অস্বস্তি উপশমই করে না এমনকি একটা সীমা পর্যন্ত সংক্রমণও সারিয়ে তোলে।

এই প্রতিকারগুলি সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং প্রমাণ করেছে যে এটি কার্যকরভাবে ভালরকম উপশম দিতে সক্ষম। সঠিক হাইজিন বা স্বাস্থ্যবিধি বজায় রেখে পুনরায় সংক্রমণ হওয়া রোধ করাও প্রয়োজন।

মুত্রনালীর সংক্রমণ উপশমের ঘরোয়া প্রতিকার

১. প্রচুর পরিমানে জল পান করা উচিৎঃ জল পানের পরিমান বারিয়ে দিতে হবে, যাতে শরীর থেকে সংক্রমণকারী টক্সিনগুলি বেরিয়ে যায়। এটি আপনার শরীরকে হাইড্রেটেড অর্থাৎ শরীরে জলের মাত্রা ঠিক রাখবে এবং ইমিউনিটি লেভেল বারিয়ে তুলবে যাতে তা ব্যাথা ও অস্বস্তিকারী ব্যাকটেরিয়াগুলির সাথে লড়তে পারে।

মুত্রনালীর সংক্রমণ উপশমের ঘরোয়া প্রতিকার

২. ঘন ঘন মূত্রত্যাগঃ প্রসাব চেপে রাখলে আপনার স্বাস্থ্যের পক্ষে ভয়াবহ পরিণাম হতে পারে, বিশেষ করে আপনি যদি এই সংক্রমণে আক্রান্ত হয়ে থাকেন। অতঃপর, বারবার আপনার তন্ত্রকে জল দিয়ে পুর্ণ করতে হবে ও ঘনঘন প্রস্রাব করতে হবে। আপনার দেহ থেকে টক্সিন দূর করার জন্য এটি একটি অত্যন্ত অসাধারণ উপায়। আপনি যতবার প্রস্রাব করবেন, আপনি দ্রুত সেরে উঠার চান্স ততোই বেরে যাবে। এটি জ্বালাপোড়া অনুভূতি ও অস্বস্তি কমাতে সাহায্য করে।

মুত্রনালীর সংক্রমণ উপশমের ঘরোয়া প্রতিকার

৩. শসাঃ আপনি আপনার ইচ্ছা অনুযায়ী শসার রস বা কয়েকটুকরো শসা খেতে পারেন তবে সংক্রমণ থেকে লড়তে আপনাকে শসা অবশ্যই খেতে হবে। এটি প্রচুর পরিমানে জল সম্পন্ন হওয়ায়, আপনার দেহকে ভেতর থেকে আর্দ্র্ রাখতে পারে। এর মধ্যে কিছু ব্যাথা উপশমকারী পদার্থ থাকায়, এটি আপনাকে ব্যাথা থেকেও নিস্তার দিতে সক্ষম।

মুত্রনালীর সংক্রমণ উপশমের ঘরোয়া প্রতিকার

৪. সেলারীর বীজঃ ব্যাথা এবং অস্বস্তি থেকে নিস্তার পেতে, কিছু সেলারী বীজ চিবিয়ে খাওয়া একতি সুপ্রাচীন প্রতিকার। এটি একটি মূত্রবর্ধক হিসাবে পরিচিত এবং সংক্রমণের বিরক্তিকর উপসর্গগুলিকে দূর করে।

মুত্রনালীর সংক্রমণ উপশমের ঘরোয়া প্রতিকার
English summary
Anyone who's ever had to deal with UTI knows the level of discomfort and pain that it causes in its wake.
Please Wait while comments are loading...