এখানে রইল কেন আপনি দীর্ঘ সময় যাবৎ বসে থাকবেন না

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

আপনার কি ডেস্ক-আবদ্ধ কাজ রয়েছে, যার জন্য আপনাকে দীর্ঘ সময় ধরে বসে থাকার প্রয়োজন হয়? যদি হ্যাঁ হয়, তবে আপনার শরীরের ওপর দীর্ঘ সময় ধরে বসে থাকার পার্শ্ব-প্রতিক্রিয়াগুলির সম্বন্ধে আপনার জেনে রাখা প্রয়োজন।

শুধুমাত্র ডেস্ক-আবদ্ধ কাজই নয়, যদি আপনি এমন কেউ হয়ে থাকেন যে অলস ও নিজের বিছানা বা কাউচে দীর্ঘ সময় ধরে আরাম করতে ভালবাসেন তবে আপনিও বড় রকমের বিপত্তিতে পড়তে পারেন।

একটি গবেষণার সমীক্ষায় দেখা গেছে যে, দীর্ঘ সময় ধরে এক জায়গায় বসে থাকা, আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

যদিও অনেকসময়ই, বিশেষত যারা ডেস্ক-আবদ্ধ কাজ করে থাকেন তাদের জন্য, একটি চেয়ারে বেশিক্ষন সময় ধরে বসে থাকাকে এড়িয়ে যাওয়া খুবই কঠিন!

তাই, সচেতন প্রচেষ্টার সাথে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিটের জন্য শারীরিক সক্রিয়তার দিকে নজর দেওয়া এবং একভাবে বসে থাকা থেকে বিরতি নিয়ে কিছু মিনিটের জন্য হেঁটেচলে বেড়ানো খুবই গুরুত্বপূর্ণ।

কেন দীর্ঘ সময় যাবৎ বসে থাকা আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে তা জানতে পড়তে থাকুন, আসুন দেখে নেওয়া যাক।

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার পার্শ্ব-প্রতিক্রিয়া

১. পেটের চর্বি বৃদ্ধি করে
একটি গবেষণার সমীক্ষা বলছে যে, যারা দীর্ঘ সময় ধরে বসে থাকেন এবং যারা ডেক্স-আবদ্ধ কাজ করে থাকেন, তারাই খুব দ্রুত পেটের চর্বি বাড়ার অভিযোগ করে থাকেন। এর কারণ, বসে থাকার সময়ে শারীরিক বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়, ক্যালোরি বার্ন হওয়ার পরিমান কমে যায় এবং আপনি বেশিক্ষণ যাবৎ বসে থাকলে চর্বির পক্ষে আপনার কোমড়ের চারপাশে জমেতেও সুবিধা হয়। আমরা সকলেই জানি পেটের অত্যাধিক চর্বি কতোটা বিপদ্দজনক হতে পারে!

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার পার্শ্ব-প্রতিক্রিয়া

২. পিঠে ব্যাথা
সুদীর্ঘ সময় যাবৎ বসে থাকার আরেকটি পার্শ্ব-প্রতিক্রিয়া হল পিঠে ব্যাথা, বিশেষত, আপনি যদি চেয়ারে বসে থাকেন এবং কম্পিউটারে কাজ করতে থাকেন। কারণ এটি আপনাকে ঘাড় ও মাথা কে সামনে ঝুকিয়ে, মেরুদন্ডে অনেক চাপের সৃষ্টি করে একইভাবে চেয়ারে বসে থাকতে বাধ্য করে, যা পিঠ এমনকি ঘাড়ের ব্যাথার কারণ হয়।

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার পার্শ্ব-প্রতিক্রিয়া

৩. ব্লাড সুগার লেবেল বাড়িয়ে দেয়
অনেক বিশেষজ্ঞরা দাবি করে থাকেন যে, দীর্ঘ সময় ধরে বসে থাকা, প্যানক্রিয়াস থেকে উৎপাদিত ইন্সুলিনের লেভেলের অসামঞ্জস্যতার কারণ হতে পারে, যা ব্লাড সুগারের লেভেলকে বিকৃত করে। যখন ব্লাড সুগারের লেভেল বেশি থাকে, তখন সেই ব্যক্তি ডায়াবেটিস হয়ে যাওয়ার ঝুঁকিতে দাঁড়িয়ে থাকেন।

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার পার্শ্ব-প্রতিক্রিয়া

৪. মানসিক স্বাস্থ্যের অবনতি
দীর্ঘক্ষণ বসে থাকার আরেকটি যে পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে তা হল, দুর্বল মানসিক স্বাস্থ্য। যখন কোন ব্যক্তি দীর্ঘ সময় ধরে বসে থাকেন, তখন মস্তিষ্কে, রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা কমে যায়। যার ফলে অনুর্বর বোধশক্তি ও ক্ষীণ মনে রাখার ক্ষমতার সৃষ্টি হয়, এমনকি এটি অবসাদেরও কারণও হয়ে দাঁড়াতে পারে!

English summary
Are you having a desk-bound job that requires you to sit for long durations? If yes, then you must learn about some of the side effects long hours of sitting can have on your body.
Please Wait while comments are loading...