খাবার সময় জল খাওয়া উচিত নয় কেন?

Posted By:
Subscribe to Boldsky

শরীরে জলের মাত্রা ঠিক রাখতে প্রতিদিন কম করে ৮ গ্লাস জল খাওয়া খুব জরুরি। আর যদি খুব গরম পড়ে অথবা আপনার রোজ শরীরচর্চা করার অভ্য়াস থাকে, তাহলে তো আরও বেশি করে জল পান করতে হবে। তবে প্রশ্নটা অন্য় জায়গায়। অনেকেই খেতে খেতে খুব জল খায়। এই অভ্য়াস কি শরীরের পক্ষে ভালো? সেই নিয়ে এবার আলোচনা করা হবে এই প্রবন্ধে।

আমরা যখন খাবার খাই, তখন শরীর সেই খাবার থেকে প্রয়োজনীয় জল সংগ্রহ করে নেয়। সংগৃহিত সেই জল পেটের ভিতর গিয়ে নানা কাজ করে থাকে। যেমন- ইন্টেস্টাইনের দেওয়ালকে পিচ্ছিল রাখতে জল অনেকটা লুব্রিকেন্টর কাজ করে। সেই সঙ্গে শরীর থেকে ক্ষতিকর উপাদান বার করতেও সাহায্য় করে।

খাবার সময় অল্প পরিমাণ জল খাওয়া যেতেই পারে। এমনটা করলে খাবার গিলতে সুবিধা তো হয়ই, তার সাথে সাথে পেট ভরে যাওয়ার কারণে আমরা খাবার কম খাই। ফলে ওজন বাড়ার আশঙ্কা কমে। প্রসঙ্গত, খাবার খাওয়ার আগে জল খাবেন না। দেখা গেছে এমনটা করলে ক্ষিদে কমে যায়। এমনকি পছন্দের খাবার সামনে থাকলেও খেতে ইচ্চা করে না। তাই ভারি কিছু খাওয়ার আগে জল খাওয়া নৈব নৈব চ!

খাবার সময় জল খাওয়া উচিত নয় কেন?

১. হাইড্রাক্লোরিক অ্যাসিডের কর্যক্ষমতা কমে যায়:
খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে স্টমাকের মধ্য়ে থাকা হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরিত হয়। এটি খাবারকে ভেঙে হজমের সহায়ক করে দেয়। কেউ যদি খাবার সময় জল খায়ে ফেলে তাহলে সেই জল হাইড্রোক্লোরিক অ্যাসিডের সঙ্গে মিশে গিয়ে তার ক্ষমতা কমিয়ে দেয়। ফলে গৃহিত খাবার হজম হতে চায়। দেখা দেয় বদ হজমের অসুবিধা।

খাবার সময় জল খাওয়া উচিত নয় কেন?

২. কোষ্ঠকাঠিন্য:
এক সময়ে গিয়ে আপনি এমন ধরনের রোগে আক্রান্ত হতে পারেন। শুধু তাই নয় শরীরে জলের অভাব দেখা দিলে ক্লান্তি বোধও বেড়ে যায়, ফলে কর্মক্ষমতা কমতে শুরু করে।

খাবার সময় জল খাওয়া উচিত নয় কেন?

৩. বদহজম হতে থাকে:
খাবার খাওয়ার সময় জল পান একেবারেই নয়। যদি খুব জল চেষ্টা পাওয়ার ধাত থাকে তাহলে খাবার খাওয়ার আধ ঘন্টা আগে, আর খাবার খাওয়ার এক ঘন্টা পরে জল খাবেন। এমনটা না করলে খাবার ঠিক মতো হজম হবে না।ফলে দেখা দেবে নানা অসুবিধা। তবে খেতে খেতে অল্প করে গরম জল খাওয়া যেতেই পারে। যেমনটা আগেও বলেছি খাবার সময় অল্প জল খেলে খাবার গিলতে সুবিধা হয়। তবে কখনই এক গ্লাসের বেশি নয়।

Read more about: জল, খাবার
English summary
PCOS, or Polycystic Ovarian Syndrome, is one of the most prevalent hormonal endocrine disorders among women. One in 10 women among the child-bearing age are affected due to this.
Please Wait while comments are loading...