নিজের ব্লাড গ্রউপ জানা কেন প্রয়োজন?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

এক হয়েও যেন এক নয়। বুঝলেন না তো! রক্তের রং কি? লাল। একদম ঠিক। সবার শরীরেই এই লাল রঙের রক্ত বইছে। কিন্তু রক্তের গ্রউপ এক এক জনের এক এক রকম। কারও এ, তো কারও বি। আবার কারও এবি। তাই তো বললাম যে এক হয়েও যেন এক নয়! রক্তের গ্রউপ মূলত চার ধরনের হয়। যেমন- এ, বি, এবি এবং ও।

এখন প্রশ্ন, কার শরীরে কী গ্রউপের রক্ত বইছে তা জানার কেন প্রয়োজন রয়েছে? কারণটা হল এক একটা ব্লাড গ্রউপের চরিত্র এক এক ধরনের হয়। অর্থাৎ এ গ্রউপের অধিকারিরা যেমন চরিত্রের হবে, বাকি গ্রউপের মানুষেরা কিন্তু একেবারেই তেমন হবেন না। তাই আপনার রক্তের গ্রউপ অনুযায়ী আপনি কেমন, তা জানাটা একান্ত প্রয়োজন। একবার এটা জেনে যাবেন তো নিজেকে চিনতে আপনার সুবিধা হবে বৈকি।

তাই চলুন এবার জেনেনি রক্তের গ্রউপ অনুযায়ী মানুষের চারিত্রিক এবং শারীরিক বৈশিষ্ট কেমন হয়।

ডায়েট:

ডায়েট:

এক একটা ব্লাড গ্রউপের মানুষরা এক এক ধরনের খাবার খেলে উপকার পান। যেমন ধরুন, আপনি যদি এ ব্লাড গ্রউপের হন তাহলে আপনার জন্য় সবজি খুব উপকারি, মাংস একেবারেই নয়। আবার যারা ও ব্লাড গ্রউপের, তাদের বেশি করে খেতে হবে মাছ- মংস। কারণ আপনাদের প্রোটিনের খুব প্রয়োজন রয়েছে। বি রক্তের মানুষেরা রেড মিট খাবেন বেশি করে, অন্য় মাংস নয়। তেমনি এবি গ্রউপের অধিকারিরা সামদ্রিক খাবার এবং অল্প চর্বিযুক্ত মাংস খাবেন। তাহলেই দেখুন, নিজের রক্তের গ্রউপ জানা থাকলে কোন খাবারটা আপনার শরীরের জন্য় ভালো হবে তা জানতে কোনও অসুবিধাই থাকবে না।

শরীরকে জানতে সুবিধা হবে:

শরীরকে জানতে সুবিধা হবে:

সবারই যে একই ধরনের শরীর খারাপ হয়, এমন নয় কিন্তু। এক একটা ব্লাড গ্রউপের মানুষদের এক এক ধরনের সমস্য়া হয়। তাই আজই নিজের ব্লাড টাইপ জেনে একটু রিসার্চ করে নিন না, কোন ধরনের রোগে আপনার আক্রান্ত হওয়ার আশঙ্কা সবথেক বেশি সে সম্পর্কে।

প্রেগন্য়ান্সি:

প্রেগন্য়ান্সি:

গবেষণায় দেখা গেছে কিছু ব্লাড গ্রউপের মহিলারা বাকিদের তুলনায় আগে গর্ভবতী হন।

প্রতিক্রিয়া:

প্রতিক্রিয়া:

কিছু ব্লাড গ্রউপের মানুষরা খুব তাড়াতাড়ি চাপে পড়ে যান, যেমন, ও গ্রউপের অধিকারিদের স্ট্রেসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই আজই নিজের রক্ত সম্পর্কে জানুন, আর সেই মতো ব্য়বস্থা নিন।

ওজন বৃদ্ধি:

ওজন বৃদ্ধি:

সবাই কিন্তু এক রকম মোটা হন না। কারণ জানেন? গবেষণায় দেখা গেছে এ এবং ও ব্লাড গ্রউপের অধিকারিরা বাকিদের তুলনায় বেশি তাড়াতাড়ি মোটা হন।

বাচ্চা:

বাচ্চা:

আপনার বাবা-মা, আপনার এবং আপনার বাচ্চার রক্তের বিভাগ পরীক্ষা করার মাধ্য়মে একথা জেনে নেওয়া সম্ভব যে আপনারা কী ধরনের রোগে বেশি আক্রান্ত হবেন।

শরীরচর্চা:

শরীরচর্চা:

সবারই সব ধরনের শরীরচর্চা করা উচিত, এমন নয় কিন্তু। এক এক ধরনের ব্লাড গ্রউপের জন্য় এক এক রকমের এক্সারসাইজ খুব ভালো কাজে দেয়। যেমন- বি গ্রউপের অধিকারিরা মার্শাল আর্ট, টেনিস বা ওই ধরনের কোনও খেলাধূলা করতে পারেন যাতে চ্য়ালেঞ্জ রয়েছে। অন্য়দিকে এ ব্লাড গ্রউপের যারা, তারা যোগাসন করলেই ভালো। এদের জন্য় বেশি শারীরিক পরিশ্রম হবে, এমন শরীরচর্চা করা উচিত নয়।

এমারজেন্সি:

এমারজেন্সি:

ব্লাড গ্রউপ জানা থাকলে হঠাৎ কোনও অসুস্থতার সময় তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা অনেকাংশেই সম্ভব হয়। তাই আজই নিজের রক্ত সম্পর্কে জ্ঞান লাভ করুন। নচেৎ কিন্তু বিপদ!

চরিত্র:

চরিত্র:

কারও চরিত্র কেমন হবে তা অনেকাংশেই রক্তের বিভাগের উপর নিভর্র করে। কি বিশ্বাস হচ্ছে না? একথা সত্য়ি যে এ ব্রাড গ্রউপের লোকেরা খুব শান্ত এবং শৈল্পিক হন। অন্য়দিকে ও গ্রউপের মানুষেরা ক্রিয়েটিভ এবং সামাজিক হন। বি গ্রউপের মানুষেরা হন খুব আত্মবিশ্বাসি। আর এবি? এই রক্ত যাদের শরীরে বইছে তারা লাজুক হলেও খুব বিশ্বস্ত হন।

English summary
We all know that the blood that flows in all of us is same in colour. But when it comes to its type, we all have different types of blood in us. There are 4 types namely A, B, Ab, O.
Please Wait while comments are loading...