এক মিনিটের শরীরচর্চা ঠিক কী?

Subscribe to Boldsky

আচ্ছা অনেকেই শরীরচর্চা করেন না। এমন কেন? হয়তো বেশিরভাগই বলবেন হাতে সময় নেই। একথা ঠিক যে বর্তমান জেট যুগে সময়ের বড় অভাব। তাই তো এক অভিনব শরীরচর্চার প্রসঙ্গে আপনাদের জানাতে চলেছি। হাতে সময় নেই? নো প্রবলেম! জাস্ট ১ মিনিট সময় খরচা করলেই দেখবেন কেমন ফিট এবং হেলদি থাকতে পারছেন। কী বলছেন মাত্র ১ মিনিটেই হয়ে যাবে? একদম! তবে দিনে এক মিনিট নয়, প্রতি ঘন্টায় এক মিনিট।

অফিসে কাজ করতে করতে এক মিনিট সময় বার করে চিয়ার থেকে উঠে পরুন, আর করে ফেলুন সহজ কিছু এক্সারসাইজ। তার পরে আবার কাজ শুরু করে দিন। এইভাবে ৮-৯ বার করলেই দেখবেন শরীর কেমন সুস্থ হয়ে ওঠে। এই বিষয়ে আরো জানতে এবার পড়ে ফেলুন বাকি প্রবন্ধটা। প্রসঙ্গত, যে কোনও ওয়ার্কআউট শুরু করার আগে একবার নিজের চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে ভুলবেন না যেন!

সকাল ৯ টা: জাম্পিং জ্যাকস

অফিস পৌঁছানোর সঙ্গে সঙ্গেই এক মিনিট ঘরি ধরে জাম্পিং জ্যাক করে ফেলুন। তারপর শুরু করুন কাজ।

সকাল ১০ টা: পুশআপ

ঘরির কাঁটা ১০ টা ছুঁতে না ছুঁতেই চেয়ার ছাড়ুন, আর সুরু করে দিন পুশআপস। এক মিনিট ধরে করতে হবে কিন্তু! প্রসঙ্গত, এই ব্য়য়ামটি করার অগে একটু ওয়ার্মআপ কের নিতে ভুলবেন না!

সকাল ১১ টা: স্কোয়াট

এক ঘন্টা কাজ করার পর আবার সময় হয়ে গেছে এক মিনিট শরীরের পিছনে খরচ করার। এবার করতে হবে স্কোয়াট। এক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখবেন। এই এক্সারসাইজটি করার আগে পা দুটো একটু নারিয়ে নেবেন। এতে জড়তা কমবে। ফলে অপনি ভালো ভাবে এই ব্য়য়ামটা করতে পারবেন।

দুপুর ১ টা: খাবার সময়

মনে রাখবেন লাঞ্চ করার এক ঘন্টা আগে ও পরে কোনও এক্সারসাইজ করবেন না।

দুপুর ৩:৩০: চেয়ার ডিপস

৩ টের পরে আবার শুরু করে দিন শরীরচর্চা। এবার এক মিনিট ধরে করতে হবে চেয়ার ডিপস।

বিকাল ৪:৩০: লাঞ্জ

এবার এক মিনিট ধরে করতে হবে লাঞ্জ। এটি করার পর বিকালের খাবার খেয়ে নিতে পারেন।

বিকাল ৫:৩০: স্টেয়ার জগ

শিড়িতে দ্রুত উঠুন আর নামুন। এমনটা এক মিনিট ধরে করবেন।

এইভাবে দিনের প্রতি ঘন্টায় এক মিনিট বিনিয়োগ করলেই দেখবেন শরীর কেমন চাঙ্গা হয়ে ওঠে।

English summary
Why most of us never spend time on workouts? Well, we don't have time, right? What if we can find something that helps us stay fit but takes only one minute to perform?
Please Wait while comments are loading...