খাবার খাওয়ার সঠিক সময়

By: Nayan Munshi
Subscribe to Boldsky

খাবার খেলেই হল না, কখন খাচ্ছেন তার উপরও কিন্তু নির্ভর করে শরীরের ভালো-মন্দো। কারণটা খুব সহজ। খাবার খাওয়ার পর, যতই কম খাবার হোক না কেন, তা হজম করতে শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। তাই ঠিক সময়ে খাবার খেলে আপনার শরীর তা ঠিক মতো গ্রহণ করতে পারবে। ফলে আপনি হয়ে উঠবেন স্বাস্থ্য়-সবল। নচেৎ ঘটবে উল্টো ঘটনা।

নানা কারণে অনেকেই ঠিক সময়ে খেতে পারেন না। এমন কেউ কেউ তো আছেন যারা কাজে এতটাই ব্য়স্ত থাকেন যে এক এক সময় খাবার খাওয়ারই সময় পান না। এমন অভ্য়াস কিন্তু মটেই ভালো নয়। বিশেষত ব্রেকফাস্ট না খাওয়া তো একেবারেই উচিত নয়।

ব্রেকফাস্টের সময়:

রোজ সকাল ৭-৮টার মধ্য়ে প্রাতরাশ সেরে ফেলুন। কেন? কারণ ডিনারের পর অনেকটা সময় শরীর কিছু খাবার পায় না। তাই দিন শুরুর আগে দেহকে যদি একটু খাবার দেওয়া না হয় তাহলে সে চলবে কী করে বলুন!

কেউ যদি ৮ টার পরে ঘুম থেকে ওঠে?

কোনও ক্ষতি নেই। শুধু খেয়াল রাখবেন ব্রেকফাস্ট যেন সকাল ১০ টার মধ্যে করে ফেলেন। কারণ এর পরে যদি আপনি প্রাতরাশ সারেন তাহলে তা আর ব্রেকফাস্ট থাকে না,হয়ে যায় ব্রাঞ্চ। আর এমনটা হলে দুপুরের খাবার খাওয়ার উপর একটা প্রভাব পড়ে। তখন আর দুপুরের খাবার বেলা ৩টের আগে করার ইচ্ছা যাগে না। ফলে শরীর ভাঙতে শুরু করে। তাই ব্রকফাস্ট টা সাড়তে হবে সময়ে।

কীভাবে হিসাব করা যায় কোন সময়টা খাবার খাওয়ার জন্য় ভালো?

খুব সহজ একটা নীতি আছে। সেটা মেনে চললেই কেল্লাফতে! মনে রাখবেন ঘুম থেক ওঠার ঠিক আধ ঘন্টার মধ্য়ে ব্রেকফাস্ট সারবেন। তার বেশি যেন দেরি না হয়।

দুপুরের খাবার

চেষ্টা করবেন দুপুর সাড়ে ১২ টা থেকে ২ টোর মধ্য়ে লাঞ্চ সেরে ফেলতে। যদিও দুপুর ১টা হল লাঞ্চ সারার সবথেকে ভালো সময়।

লাঞ্চ সারতে যদি দেরি হয়ে যায়?

চিন্তা নেই। উপায় আছে। চেষ্টা করবেন দুপুরের খাবার যেন বিকাল ৪ টের আগে সেরে ফলতে পারেন। প্রসঙ্গত, আপনি যদি ঠিক সময়ে দুপুরের খাবার না খান তাহলে আপনার পেট গুরগুর শুরু হয়ে যাবে। আর এটা নিশ্চয় বলে দিতে হবে না যে এই ধরনের অনুভূতি একেবারেই সুখকর নয়।

লাঞ্চ সারার সেরা সময়

সকালের খাবার খাওয়ার ঠিক চার ঘন্টার পরে দুপুরের খাবার খাওয়া উচিত। এটা সব সময় মনে রাখবেন ব্রকফাস্ট এবং লাঞ্চের মধ্য়ে যেন কখনই চার ঘন্টার বেশি ব্য়বধান না থাকে।

রাতের খাবার খাওয়ার সময়

শরীরের কথা যদি মানতে হয় তাহলে সন্ধ্য় সাড়ে ৬ টার মধ্য়ে রাতের খাবার খেয়ে নেওযা উচিত। আর যদি তা সম্ভব না হয় তাহলে চেষ্টা করবেন ৯ টার মধ্য়ে যেন খাওয়া হয়ে যায়।

মনে রাখবেন

একটু দেরি হয়ে গেলে ক্ষতি নেই। কিন্তু ডিনার সারতে হবে রাত ১০ টার মধ্য়ে। আর অবশ্য়ই রাতে ভাজাভুজি বেশি খাবেন না। এমনটা করলে অকারণে দেখবেন ওজন বেড়ে যাচ্ছে।

ডিনার টিপ

ওজন বাড়াতে যদি না চান তাহলে যে কোনও ভাবেই হোক শুতে যাওয়ার তিন ঘন্টা আগে ডিনার সেরে নেবেন। যদি আপনি রাত ১০ টায় শুতে যান তাহলে রাতের খাবার খাবেন ৭ টার মধ্য়ে।

English summary
When you eat your food is as important as what you eat. Your body takes its own time to digest food and absorb the nutrients. If you can schedule your meal times favourably, your body will be able to absorb the food better.
Please Wait while comments are loading...