রঙের ক্ষতিকর প্রভাব থেকে চোখকে বাঁচানোর ৭ টি কার্যকরী উপায়

Posted By:
Subscribe to Boldsky

আর তো কয়েক ঘন্টা পরেই রঙের বৃষ্টিতে ভিজতে চলেছি আমরা। চুটিয়ে রঙ খেলা আর খাওয়া-দাওয়ার মধ্য়ে দিয়ে হলির উৎসবে মেতে উঠবে সারা দেশ। কিন্তু এই আনন্দের মুহূর্তে নিজের খেয়াল রাখাটাও তো দরকার। তাই না! বাজার চলতি সিন্থেটিক রংগুলি যে একেবারেই স্বাস্থ্যকর নয়। তাই তো এইসব রঙের কারণে যাতে চোখের কোনও ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখাটা দরকার। তাই তো তো এই প্রবন্ধে এমন ৭ টি নিয়ম নিয়ে আলোচনা করা হল , যা মেনে চললে এই রঙের রায়েটে অংশ নিলেও আপনার চোখ নানা কেমিকেলের মার থেকে একেবারেই অক্ষত থাকবে। প্রসঙ্গত, আজকাল অনেক ধরনের প্রকৃতিক রং পাওয়া যায়, সেগুলি দিয়ে হলি খললে যদিও চোখ বা ত্বকের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না।

তাহলে আর অপেক্ষা না করে জেনে নিন রঙের হাত থেকে চোখকে বাঁচানোর উপায়গুলি প্রসঙ্গে।

১. নারকেল তেল:

১. নারকেল তেল:

অল্প করে নারকেল তেল নিয়ে সারা মুখে, বিশেষত চোকের চারিদিকে ভাল করে লাগিয়ে ফেলুন। এমনটা করলে রং তোলার সময় তেমন কষ্টই হবে না দেখবেন।

২. চোখতে ঢেকে রাখবেন:

২. চোখতে ঢেকে রাখবেন:

যখন কেউ আপনাকে রং মাখাতে চলেছে তখন অবশ্য়ই চোখটা বন্ধ করে নেবেন। তাতে রং চোখের ভিতরে চলে যাওয়ার আশঙ্কা কমবে।

৩. পরিষ্কার করার পদ্ধতি:

৩. পরিষ্কার করার পদ্ধতি:

যদি কোনওভাবে রং চোখের ভেতরে চলে যায়, তাহলে হালকা গরম জলের ঝাপটা দিয়ে চোখটা ধুয়ে নেবেন। আর যদি দেখেন অনেকক্ষণ ধরে চোখে খুব যন্ত্রণা হচ্ছে, তাহলে সময় নষ্ট না করে অবশ্য়ই চোখের ডাক্তারের পরামর্শ নেবেন কিন্তু!

৪. বারে বারে চোখ চুলকাবেন না:

৪. বারে বারে চোখ চুলকাবেন না:

রং খেলার সময় বারে বারে চোখে হাত দেবেন না বা চুলকাবেন না। এমনটা করলে রং চোখে চলে গিয়ে সমস্যা বাড়তে পারে।

৫. সানগ্লাস ব্যবহার করুন:

৫. সানগ্লাস ব্যবহার করুন:

রঙের হাত থেকে চোখকে বাঁচাতে সানগ্লাস পরতে পারেন। এমনটা করলে আবির বা রং চোখে চলে যাওয়ার আশঙ্কা থাকে না। আর যদি সানগ্লাস নাও থাকে, কোনও চিন্তা নেই, এমনি যে চশমা পরেন তাও সঙ্গে রাখতে পারেন।

৬. লেন্স একেবারে পরবেন না:

৬. লেন্স একেবারে পরবেন না:

রং খেলার সময় ভুলেও লেন্স পরবেন না। কারণ কি জানেন? লেন্স পরাকালীন রং চোখে চলে গেলে তা থেকে সংক্রমণ হতে পারে। আর একবার চোখের সংক্রমণে আক্রান্ত হলে কিন্তু বিপদ!

৭. গোলাপ জল:

৭. গোলাপ জল:

রং খেলা হয়ে গেল গোলাপ জলের ঝাপটা দিতে পারেন চোখে। কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ আছে , যা সংক্রমণের হাত থেকে চোখকে বাঁচায়। সেই সঙ্গে চোখের মধ্য়ে চলে যাওয়া রংকে বের করে আনতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

Read more about: চোখ
English summary
Holi is just around the corner and for sure most of you might have your plans ready. The riot of colours not just excites the smaller kids but Holi is one such festival that is loved and played by people of all age groups - right from the kids, teenagers, adults to the elderly, all of them enjoy the festival with much fervour.
Please Wait while comments are loading...