৯ টা ভিটামিন সমৃদ্ধ খাবার যা বদহজমের অসুবিধা কমায়

By: Nayan Munshi
Subscribe to Boldsky

আপনার কি মাঝে মাঝেই বদ হজম হয়? যদি উত্তরটা হ্য়াঁ হয় তাহলে আজ থেকেই নিজের ডায়াটে কিছু ভিটামিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে ভিটামিনষুক্ত খাবার বদ হজমের সমস্যা কমাতে দারুন কাজে দেয়।

বদ হজম আসলে কী? হজম প্রক্রিয়ায় ব্য়ঘাত ঘটার কারণে যখন খাবার ঠিক মতো হজম হতে পারে না তখন সেই সমস্য়াকে চিকিৎসা পরিভাষায় বদহজম বলা হয়ে থাকে। এই রোগ হলে সাধারণত তলপেটে অস্বস্তি, পেট গুরগুর করা, অ্যাসিডিটি, স্টমাকে ব্য়থা হওয়া, গা গোলানো, কোষ্ঠকাঠিন্য এবং ডায়ারিয়ার মতো লক্ষণ দেখা দেয়।

আপাত দৃষ্টিতে বদহজম খুব ভয়ের কোনও রোগ না হলেও এমন সমস্য়া হলে যে জীবন একেবারে কাহিল হয়ে যায়, তা বলার অপেক্ষা রাখে না। এখন প্রশ্ন কাদের এমন রোগ বেশি হয়? সাধারণত যারা খুব ঘনঘন খাবার খান এবং যাদের ডায়েটে ফাইবার এবং নিউটিয়েন্ট সমৃদ্ধ খাবার একেবারেই থাকে না তাদেরই বদ হজম বেশি হেত দেখা যায়।

এবার জেনে নেওয়া যাক সেইসব ভিটামিন সমৃদ্ধ খাবারের বিষয়ে যেগুলি খেলে বদ হজমের সমস্য়া একেবারের মতো দূরে পালায়।

১. দানা শস্য়:

এই ধরনের খাবারে ভিটামিন-বি১ প্রচুর পরিমাণে থাকে যা হজম প্রক্রিয়াকে ঠিক মতো কাজ করতে সাহায্য় করে। প্রসঙ্গত, চর্বিহীন মাংসও ভিটামিন বি১-এর খুব ভালো একটা সোর্স।

২.চিনা বাদাম:

হজম ক্ষমতা ভালো করতে ভিটামিন- বি৩-এর একটা গুরুতীপূর্ণ ভূমিকা রায়েছে। আর এই ভিটামিনটি বাদামে বিপুল পরিমাণে রয়েছে। তাই যারা বদ হজমের সমস্য়ায় কাহিল তারা সকাল-বিকাল এই খাবারটি খাওয়া শুরু করুন, দেখবেন বেশ ভালো ফল পাচ্ছেন।

৩. মাছ:

মাছের মধ্য়ে থাকে ভিটামিন- বি১২, যা হজমের জন্য় সহায়ক রস তৈরি করে হজম প্রক্রিয়াকে ভালো করে দেয়। তাই যাদের হজম ঠিক করে হয় না তারা রোজ মাছ খাওয়ার অভ্য়াস করুন।

৪. সোয়াবিন:

এই খাবারে রয়েছে ভিটামিন-বি২। এই ভিটামিনটি হাজম প্রক্রিয়াকে ভালো তো করেই, সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য় করে। প্রসঙ্গত, মাশরুম, বাদাম এবং ডিমেও প্রচুর পরিমাণে ভিটামিন- বি২ রয়েছে।

৫. ডিম:

হজম ক্ষমতার উন্নতিতে যে কটা ভিটামিন খুব ভালো কাজে দেয়, তারমধ্য়ে অন্য়তম হল ভিটামিন-বি৫। আর এই ভিটামিনটি ডিমে প্রচুর পিরমাণে থাকে। তাই যারা বদ হজমের রোগে ভুগছেন তারা আজ থেকেই ডিমে না বলা বন্ধ করে দিন।

৬. গাজর:

এতে রয়েছে ভিটামিন- বি৬ এবং এ। এই দুটি ভিটামিন শুধু বদ হজমের সমস্য়াই দূর করে না, সেই সঙ্গে নানা ধরনের কার্ডিওভাসকুলার ডিজিজকেও ধারে কাছে ঘেঁষতে দেয় না।

৭.অ্যাভোকাডো:

হজমে সহায়ক রস তৈরিতে সাহায্য় করে ভিটামিন- বি৭। আর এই ভিটামিনটি রেয়েছে অ্যাভোকাডো তে।

৮.টমাটো:

রোজ খান একটা করে টমাটো। কারণ এতে রয়েছে ভিটামিন-সি , যা হজম ক্ষমতার উন্নতিতে দারুন কাজে আসে।

৯.ওটস:

এতে সামান্য় হলেও রয়েছে ভিটামিন-ডি। এই ভিটামিনটি সার্বিকভাবে হজম ক্ষমতা ভালো করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

English summary
Do you feel like you have stomach upsets quite often? If yes, then it is time you added certain vitamin-rich foods to your diet that can treat indigestion naturally, right at home!
Please Wait while comments are loading...