ডায়েটিং না করেও ওজন কমানোর ৭ টি সহজ উপায়

Subscribe to Boldsky

ডায়েটিং না করেও ওজন কমানোর ৭ টি সহজ উপায়

ওজন কমাতে চান? তাই ভাবছেন কঠিন ডায়েটের মধ্যে দিয়ে গেলেই একমাত্র এমনটা করা সম্ভব হবে। এই ভবনা কিন্তু একেবারেই ঠিক নয়। কারণ না খেয়ে কেউ রোগ হয়েছে বলে তো শুনিনি। বরং উলটোটা হয়। ঠিক মতো খাবার না খেলে, বিশেষত ব্রেকফাস্ট না করলে তো ওজন বাড়তে শুরু করে। সেই সঙ্গে শরীর তার প্রয়োজনিয় উপাদানগুলি না পাওয়ার কারণে ভাঙতে থাকে।

আসল সমস্যাটা কিন্তু এখানেই। ডায়েটিং বলতে আদতে কী বোঝায় তা অনেকেই জানেন না। ফলে ভুল পথে গিয়ে শরীরটাকেই নষ্ট করে ফেলেন। বেশিরভাগই মনে করেন, ডায়েটিং মানে হল কম খাওয়া বা একেবারেই না খাওয়া। আচ্ছা না হয় কম খেলেন। কী খেতে হবে সেই নিয়েও বেশিরভাগ মানুষ ঠিক মতো জানেন না। শুধু প্রচলিত কিছু ভুল ধারণাকে সত্যি মেনে লেগে পরেন ওজন কমাতে। যেমন কেউ ক্য়ালোরি খাওয়া একেবারে ছেড়ে দেন, আবার কেউ শুধু ফল বা কিছু না খেয়েই সারা দিন কাটিয়ে দেন। এই ধরনের খাওয়ার অভ্যাসকে কিন্তু ডায়েটিং বলে না। তাই তো এই প্রবন্ধের মাধ্য়মে এমন কিছু সহজ উপায় আপনাদের সামনে তুলে ধরব, যা অক্ষরে অক্ষরে মেনে চললে ডায়েটিং ছাড়াই ওজন কমাতে পারবেন।

টিপ ১:

ফলের রস খাওয়ার সময় তাতে পরিমাণ মতো তিসি গাছের বীজ অথবা পেঁপের বীজ মিশিয়ে খাবেন। এই বীজগুলি প্রোটিন সমৃদ্ধ হওয়ায় শরীরে প্রোটিনের ঘাটতি হওয়ার আশঙ্কা কমে। প্রসঙ্গত, সেলের গঠনে প্রোটিন কাজে আসে। তাই এই উপাদানটির ঘাটতি নানা রোগকে ঢেকে আনতে পারে কিন্তু!

টিপ ২:

রান্নায় হলুদ, গোলমরিচের মতো প্রাকৃতিক মশলা বেশি করে ব্যবহার করুন। এই মশলাগুলিতে ফ্যাট এলিমেনিটং এনজাইম রয়েছে যা শরীরে প্রবেশ করে চর্বিকে গিলয়ে ওজন কমায়।

টিপ ৩:

ওজন কমাতে হলে দিনে কম করে ৩ লিটার জল খেতেই হবে। প্রসঙ্গত, জল আমাদের হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে চর্বি জমার মাত্রা হ্রাস পায়।

টিপ ৪:

প্রতিদিন নিয়ম করে প্রচুর ফল এবং শাক-সবুজি খান। এমনটা করলে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পাবে। ফলে শরীরে ফ্যাটের পরিমাণ কমবে।

টিপ ৫:

প্রতিদিনের ডায়েট থেকে ফ্যাট জাতীয় খাবারকে একেবারে বাদ দিয়ে দেবেন না। কারণ শরীরের গঠনে ফ্যাটেরও প্রয়োজন রয়েছে। তাই ভাল ফ্যাট রয়েছে এমন খাবার, যেমন- অ্যাভোকাডো, নারকেল তেল প্রভৃতি নিয়মিত খেতে হবে।

টিপ ৬:

একেবারে অনেকটা না খেয়ে অল্প অল্প করে, বারে বারে খান। এমনটা করলে শরীর তার প্রয়োজনিয় উপাদানগুলিও পাবে, আবার ওজনও কমবে।

টিপ ৭:

শরীরচর্চা না করলে কিন্তু কোনও ভাবেই ওজন হ্রাস করা সম্ভব হবে না। তাই উপরে আলোচিত নিয়মগুলি মানার সঙ্গে সঙ্গে প্রতিদিন নিয়ম করে ৪০ মিনিট শরীরচর্চা করতে হবে। তাহলেই দেখবেন শরীর নষ্ট না হয়েই ওজন কমতে শুরু করবে।

English summary
Hate dieting? Then follow these tips to lose weight without dieting!
Please Wait while comments are loading...