সুস্থ থাকতে খিদের সময় এই খাবারগুলি একেবারেই খাবেন না

Subscribe to Boldsky

শরীর গঠনে খাবারের ভূমিকা অপরিসীম। একাধিক গবেষণায় দেখা গেছে একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার পিছনে খাবারের একটা ভূমিকা রয়েছে। তাই তো একথার মধ্যে কোন ভুল নেই যে, ঠিক খাবার আপনাকে সুস্থ রাখবে, আর অপুষ্টিকর খাবার আপনাকে করে তুলবে অসুস্থ।

অনেকেই আছেন যারা খিদে পেলে ভুলে যান কী খাবার খাচ্ছেন, যা পান তাই খেয়ে ফেলেন। এমনকী কতটা পরিমাণে খাচ্ছেন সেদিকেও নজর থাকে না অনেকের। এতে পেটটা ভরলেও শরীর কিন্তু ভাঙতে শুরু করে। কিছু ক্ষেত্রে তো এই কারণে ওজন বাড়ার মতো সমস্যাও দেখা দেয়। আসলে ঠিক সময়ে খাবার না খেলে ধীরে ধীরে খিদে বাড়তে থাকে। আর এমনটা হলেই চট-জলদি খিদে মেটাতে প্রথম নজর পরে জাঙ্ক ফুডের উপরে। আর একথা তো সকলেরই জানা আছে যে জাঙ্ক ফুড শরীরের পক্ষে একেবারেই ভাল নয়, বরং এমন খাবার শরীরের জন্য বিষ।

তবে খিদের সময় শুধু জাঙ্ক ফুড খেলেই যে শরীরের ক্ষতি হয়, এমন নয়। আরও কিছু খাবার আছে যা পেট খালি থাকাকালীন এড়িয়ে চলাই ভাল, যদি সুস্থ থাকতে চান তো! তাই তো এই প্রবন্ধে উল্লখিত খাবারগুলি যতই খিদে পাক না কেন মুখে তুলবেন না। এমনটা করবেন তো দেখবেন অনেক রোগ আপনাকে ছুঁতে পারবে না।

১. চিপস:

খিদের সময় এই জাতীয় খাবার খেলে স্টমাকের একটা অংশ শান্ত হয়, বাকি অংশ কিন্তু তখনও খিদের জ্বালায় জ্বলতে থাকে। ফলে আরও বেশি করে চিপস খাওয়ার ইচ্ছা বেড়ে যায়। আর এই করে করে কখন যে প্যাকেটের পর প্যাকেট খালি হয়ে যায়, খেয়ালই থাকে না। তাতে পেট তো ভরে, কিন্তু শরীরের যে কী দশা হয় তা বলে দিতে হবে না নিশ্চয়!

২. কমলা লেবুর রস:

খালি পেটে এটি খেলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। আর এমনটা হওয়া মোটেই শরীরের পক্ষে ভাল নয়।

৩. মাত্রাতিরিক্ত ঝাল-মশলা দেওয়া খাবার:

এমনটা করলে স্টমাকে প্রদাহ দেখা দেয়। ফলে নানা রকমের গ্য়াসট্রোএন্টেরোলজিকাল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

৪. কফি:

খালি পেটে কফি খেলে স্টমাক অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়। আর এমনটা হলে স্টমাক লাইনিং-এ প্রদাহ সৃষ্টি হয়, যা শরীরের জন্য একেবারেই ভাল নয়।

৫. কোল্ড ড্রিঙ্ক:

এই ধরনের পানীয়তে আর্টিফিশিয়াল সুইটনার থাকে, যা কোনও ভাবেই পেট ভরায় না। উল্টে শরীরের ক্ষতি করে। তাই খিদে পেলে কোল্ড ড্রিঙ্ক দিয়ে পেট ভরানোর চেষ্টা করাটা একেবারেই উচিত নয় কিন্তু!

Read more about: খাবার
English summary
Are you so hungry all the time that you can eat like a pig? Well, reconsider that decision, as you shouldn't be doing that. Hunger leads us to eat in a very irresponsible way.
Please Wait while comments are loading...