ভ্রমণের সময় যে ৬-টি খাবার এড়াবেন

Subscribe to Boldsky

গতি অসুস্হতা (মোশন সিকনেস্)এমন এক রোগ যা সব যাত্রীর কাছে বিভীষিকা।বেশ কিছু খাবার আছে যা আপনার কোনো প্রকারের যাত্রাকালে এড়িয়ে চলাই ভালো।এই খাবারগুলো আপনার কাছে একেবারেই চলবেনা, সে আপনি গাড়িতে চড়ুন বা প্লেনে।আপনি যদি এই খাবারগুলো খান, তাহলে গতি অসুস্হতার দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।গতি অসুস্হতা আপনার বেড়ানোর মজা থেকে মজাটাই বের করে নেয়।ধরুন আপনি আপনার বন্ধুদের সাথে কোথাও বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন, কি্ন্ত আপনার মনে সব সময় একটা আশঙ্কা খোঁচা মেরেই চলে - যাত্রাটা নিশ্চিন্ত হবে তো?ভ্রমণের কথা ভাবলেই গতি অসুস্হতার ঐ ভয়ানক অনুভূতি মনে পড়লেই কেমন যেন কুঁকড়ে যায় মন।হয়ত এর জন্যই আপনার গতবারের পরিবারের সাথে বেড়াতে যাওয়া আপনি এড়িয়ে গেছেন।কিন্ত আর চিন্তা করবেন না।কিছু নির্ধারিত খাবার আছে যা আপনি যাত্রার আগে বা যাত্রাকালে এড়িয়ে চললেই আপনি অনেক বেশি সুস্হ্য ও শান্তিতে থাকবেন।জেনে নিন সেই ৬-টি খাবার যা আপনার অবশ্যই এড়িয়ে চলা উচিত।

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

তেলে ভাজা খাবার
তেলে ভাজা খাবার একেবারেই কোনো সফরের আগে বর্জনীয় খাবার।আমরা সবাই এমনিতেই জানি এই খাবারগুলো কতটা ক্ষতিকারক শরীরের পক্ষে।হয়ত তেলে ভাজা খাবার হয়ত সহজলভ্য খাবার যাত্রার আগে।কিন্ত আপনি যদি এদের হানিকারক দিকটা আগে জানতেন তাহলে হয়ত আর কোনোদিন কোথাও যাওয়ার আগে এসব খাওয়ার কথা ভাববেনও না আর।এগুলো খাবার হজমে বাধা সৃষ্টি করে এবং আপনাকে সারা রাস্তা অস্বস্তিতে রাখতে পারে।

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

মদ
এটা সবচেয়ে বেশি ক্ষতি করে যদি আপনি আকাশপথে যাত্রা করেন।আপনি হয়ত ভাবছেন প্লেনে ওঠার আগে কয়েকটা ককটেল খেয়ে নেবেন, কিন্ত এটা খুব তাড়াতাড়ি শরীরের আদ্রতা কমিয়ে দেয়।এর ফলে হয় মারাত্মক হ্যাংওভার, যা আপনি সফরকালে মোটেই চাইবেন না।

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

চিজ্ বা ঠান্ডা মাংস
অনেকেই মনে করেন যাত্রাকালে চট করে একটু চিজ্ বা কোনো আমিষ (মাংস) স্যন্ডউইচ খেয়ে নেওয়া স্বাস্হ্যর পক্ষে ভালো ও চটপট হয়েও যায় খাওয়াটা।হ্যাঁ খেতে পারেন।কিন্ত যদি আপনি এর পরবর্তী ফল কি হতে পারে জানেন বিশেষ করে যখন যাত্রা করেন তাহলে হয়ত আর খাওয়ার কথা ভাববেন না।এগুলো জীবাণুর বাসস্হান এবং এই ক্ষুদ্র জীবাণুগুলো আপনাকে সারা রাস্তায় অসুস্হ্য রাখার পক্ষে সামর্থ্য রাখে।এবং শুধু তাই নয়, এরা প্রচুর সময় নেয় নিজেদের ইচ্ছে মত শরীর থেকে বিদায় নিতে!

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

আমিষ খাবার
আমিষ খাবার যেমন মাছ,মুরগির মাংস ও লাল মাংস (পাঁঠা) হজম হতে অনেক বেশি সময় নেয় জানাই আছে।আপনি যখন কোথাও যাচ্ছেন, সফরে আছেন, এই খাবারগুলো হজম হতে বেশি সময় নেয়।যাত্রা সড়ক পথে, আকাশ পথে, রেল বা জলেই হক না কেন, এই ধরণের খাবার না খাওয়াই ভালো।তার চেয়ে বেশি পরিমাণে শাক সবজি জাতীয় খাবার করে খান।

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

দুধ ও দুগ্ধ জাতীয় খাবার
দুধ ও দুগ্ধ জাতীয় খাবার আপনাকে যাত্রার সারা রাস্তা অসুস্হ বোধ করাতে পারে।আপনার যদি গতি অসুস্হতার (মোশন সিকনেস) প্রবণতা থাকে তাহলে জানবেন এই খাবারগুলো আর এতে সহায়তা করে।কোনো রকম যাত্রার আগে, বিশেষ করে সড়ক পথে যাত্রার আগে এই খাবারগুলো একেবারেই খাওয়া উচিত না।

ভ্রমণের সময় যে ৬-টি খাবার অবশ্যই এড়াবেন

ভরপেট ভারী খাবার
আপনি হয়ত ভাবছেন ভরপেট ভারী খাবার এবং যাত্রা করা বেশ স্বাস্হ্যকর ও ভালো।কারণ তাহলে অনেকক্ষণ খাবার লাগবে না।কিন্ত আপনার এই ধারণাটি খুব ভুল!মনে রাখবেন, খেয়াল করবেন যেন কোথাও যাওয়ার আগে বিশেষ করে লম্বা দূরত্বে যাওয়ার আগে স্বাস্হ্যকর ও হালকা খাবার খাবেন।

English summary
Motion sickness is something most travellers dread of. There are certain foods that you must avoid when travelling. These foods are a strict no-no in your diet, whether you are flying or travelling on road. If you have these foods, chances are, motion sickness will be at its peak.
Please Wait while comments are loading...