অসাধারণ স্বাস্থ্যসম্বন্ধীয় উপকার পাওয়ার জন্য, আপনি কি কখনো অপরিশোধিত মধু খেয়েছেন?

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

আমরা সকলেই জানি মধুর অনেক উপকারিতা রয়েছে এবং এমনকি আমরা প্রায়শই দোকান থেকে মধুর বোতল উঠিয়ে নি। কিন্তু আমাদের মধ্যে কয়জন অপরিশোধিত মধু অর্থাৎ যা কিনা সরাসরি মৌচাক থেকে আসে তা নিয়ে থাকি?

এটা সম্পূর্ণ পরিমাণে অপরিশোধিত এবং আমাদের স্বাস্থ্যের জন্য অনেকগুলি উপকারিতা পেশ করে। অপরদিকে পরিশোধিত মধু, পরিশোধন প্রক্রিয়ায় উতপ্ত করার সময় কিছু প্রয়োজনীয় ব্যাকটেরিয়া ছাড়াও বেশ কিছু অ্যান্টি-অক্সিডেন্ট হারিয়ে ফেলে।

অপরিশোধিত মধু সম্বন্ধেঃ

অপরিশোধিত মধু, মধুর শোধন করার পূর্বের রূপ। যেটিকে মৌচাকের প্রকোষ্ঠগুলি থেকে নিষ্কাসিত করা হয় এবং এর মধ্যে পোলেন ও প্রপোলিস থাকে যা স্বাস্থ্যের উন্নতি ঘটায় ও শরীরের জন্য একাধিক উপকারিতা প্রদান করে।

অপরিশোধিত মধুতে কিছু অশুদ্ধি যেমন, মৃত মৌমাছি, ডানা, মোম ইত্যাদিও থাকতে পারে, যেগুলিকে খাওয়ার আগে ছেঁকে নিতে হয়। এটি অ্যাডেটিভ্‌স বা প্রিজারভেটিভ্‌স রোহিত হয়।

এটি যেই ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারগুলি দিয়ে থাকে তাঁর সম্বন্ধে জানতে পড়ুনঃ

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

১. হজমের উন্নতি করাঃঅপরিশোধিত মধু আমাদের পরিপাক তন্ত্রের উন্নতি সাধন করে এবং ডাইরিয়া (আদা বাটার সাথে সেবনে) ও আলসারের মতো সমস্যারও প্রতিকার করে। উপকারিতা পেতে অপরিশোধিত মধুকে খালিপেটে খান।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

২. অ্যান্টি-অক্সিডেন্টগুলির পরাশক্তিঃঅপরিশোধিত মধুতে উপস্থিত ফ্ল্যাভনয়েড ও ফেনোলিকের মতো অ্যান্টি-অক্সিডেন্ট, অকালবার্ধক্য, হৃদরোগ ও ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে তোলে এমন ফ্রি র‍্যাডিকেল্‌সের দ্বারা কোষের ক্ষতি হওয়া থেকে আটকায়। অপরিশোধিত মধুতে উপস্থিত পলিফেনলস নামক ফাইটোকেমিকেলস বিশেষ রূপে হৃদরোগ প্রতিরোধে সহায়ক।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

৩. সর্দি-কাশির জন্য ঘরোয়া প্রতিকারঃএরপর যখনই আপনার সর্দি আর গলাব্যাথা হবে তখন, গরম চায়ে কিছুটা অপরিশোধিত মধু ও লেবু মিশিয়ে নেবেন। এটা অবাক করা কাজ করবে। মধু কাশির জন্য ভাল কারণ এতে কার্যকরী ডেক্সট্রোমেথারফ্যান রয়েছে, যা কাশি সারায়। ঠান্ডা লাগার বিরুদ্ধে অনাক্রমতা গড়ে তুলতে রোজ অপরিশোধিত মধু খান।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

৪. শক্তির ভাল উৎসঃপরিপোষক পদার্থ ও জলের পরাশক্তি অপরিশোধিত মধু এনার্জি সরবারহ করে, যা কিনা খুব সহজেই গ্লাইকোজেন রূপে শোষিত হতে পারে। এটি শরীরচর্চার আগে ও পরের খাওয়ার জন্য খুব ভাল একটি এনার্জি বুস্টার।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

৫. চিনির একটি স্বাস্থ্যকর বিকল্পঃঅস্বাস্থ্যকর চিনির দিকে এগোবার চেয়ে অপরিশোধিত মধু বেছে নিন, যেটা একটি ভাল অ্যান্টি-অক্সিডেন্টও।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

৬. ক্ষত সারায়ঃঅপরিশোধিত মধু একটি উৎকর্ষ উপাদান, যা ত্বকের ক্ষত সারিয়ে তুলতে পারে। এই কারণের একাধিক রূপচর্চার ত্বক সম্বন্ধীয় পণ্যে একটি উপাদান হিসাবে মধুকে পাওয়া যায়। অপরিশোধিত মধু, হানিকারক ব্যাকটিরিয়াকে মারতে সক্ষম ও এর মধ্যে অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য রয়েছে।

অপরিশোধিত মধুর ৬টি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারিতা

একটি সতর্কতাঃউপকারী ব্যাকটিরিয়া ও পরিপোষক পদার্থের মতো, অপরিশোধিত মধুতে ক্ষতিকারক ব্যাকটিরিয়াও থাকে যা খাদ্যে বিষক্রিয়া বা বশিউলিজম (botulism) এর কারণ হতে পারে। সর্দি-কাশি রয়েছে, মধু দিলে উপকার হবে এই ভেবে, ১ বছরের নিচের শিশুদের অপরিশোধিত মধু দেওয়ার ব্যাপারে খুবই সাবধান হওয়া প্রয়োজন। এতে বিপরীত ফলও হতে পারে।

English summary
We all know that honey has a lot of benefits and we even pick up a bottle of honey quite regularly at the grocery stores. But, how many of us have raw honey, i.e., the one which comes straight from the beehive?
Please Wait while comments are loading...