ভূঁড়ি কমানোর জন্য ৭-টি ফল

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

আপনার পেটের মেদ কি আপনাকে দেখতে বিশ্রী করে দিচ্ছে?আপনার পুরোনো জিনস আর আঁটছেনা আপনার কোমরে?চিন্তা করবেন না!এবার আপনি এই বাড়তি মেদ ঝরাতে পারেন সঠিক খাওয়া দাওয়া করলেই।পেটে দিকে মেদ জমার অনেক কারণ হতে পারে। যেমন ধরুন,তলপেটে জমা গ্যাস,রাতে দেরি করে খাওয়া,কার্বোনেটেড পানীয়,কোন দৈহিক কসরত না করা,ক্যালোরি যুক্ত খাবার খাওয়া,কম ঘুমোনো ইত্যাদি।

আপনি যদি মনস্থির করে থাকেন যে মেদ আপনি কমাবেনই তাহলে একটু বেশি সতর্ক হন কী খাচ্ছেন সেটা নিয়ে।কম পরিমাণে ক্যালোরি নিন যা আপনার শরীর সহজে খরচা করতে পারে- মেদ কমানোর গোঁড়ার কথা!খাদ্য তালিকায় বেশি করে ফল ও শাক সবজি থাকুক।এমন খাবার খান যা সহজে হজম হয়।এতে পেটে গ্যাস সৃষ্টি হয় কম।এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা - প্রচুর, প্রচুর পরিমাণে জল খান।এতে শরীরের আবর্জনা দূর হয় এবং মেদ জমা কমে।

আজকের এই প্রবন্ধে আমরা এমনই কিছু ফলের তালিকা দিলাম যাতে আপনার ভূঁড়ি কমে।শুধু এই ফলগুলো খেয়ে পার্থক্যটা দেখুন...

তরমুজ

তরমুজে প্রচুর পরিমাণে জল থাকে।এছাড়া আছে এ্যামিনো এ্যাসিড,ভিটামিন এ ও সি।এটা ওজন কমাতে খুব কার্য়করি।ওজন ঝরাতে এটা অন্যতম সেরা উপায়।রোজকার খাবারে তরমুজ খান, দেখবেন ওজন কেমন কমে।

পেঁপে

পেঁপেতে ফ্যাটের পরিমাণ কম।এতে যে এনজাইম থাকে তা হজমে সাহায্য করে এবং ফ্যাট ভাঙতে পারে,যার ফলে ওজন কমে।রোজ পেঁপে খেলে ১০ দিনে কোমরের মাপ কমবেই।

আনারস

আনারস এমন এক ফল যা পেটের মেদ কমাতে পারে বেশ কিছুটা।ফলে ক্যালোরির মাত্রা কম। এটা শরীরের হজম পদ্ধতিতে সাহায্য করে এবং মেদও ঝরায়।

এ্যাভোকাডো

প্রচুর ফাইবার আছে এ্যাভোকাডোতে।এটি খেলে চট করে খিদে পায় না।মোনো-স্যাটিউরেটেড ফ্যাটি এ্যাসিড সাহায্য করে পেটের অংশে জমা মেদ কমাতে।

কলা

কলায় এমন কিছু এনজাইম আছে যা হজমে সহায়ক এবং ওজন কমাতেও সাহায্য করে।রোজ খাবারে কলা খেলে মেদ কমানোতে সহায়তা করে বলে মনে করা হয়।.

আপেল

আপেলে প্রচুর পরিমাণে ফাইবার আছে।আপেল খেলে এমনিতে বেশ পরিতৃপ্ত বোধ হয়।আপেল খেলে ওজন কমে বলা হয়।রোজ আপেল খেলে মেদ বাড়ে না এবং ভূঁড়িও কমে।

আঙুর

আঙুরও বেশ পেট ভর্তি হওয়ার অনুভূতি দেয় কারণ আঙুর হজম ধীরে করে দেয়।আঙুরের রস আপনার শরীরের বাড়তি মেদ কমাতে খুব সাহায্য করে। এতে দিনে প্রায় ১০ পাউন্ড অবধি খাবার খাওয়া কমাতে পারে।

English summary
Is your belly fat making you look less appealing? You don't fit into your old jeans anymore? Don't worry. Now, you can lose those extra fat just by following a proper diet. There are many reasons for belly fat. Some of which include, accumulation of gas in the abdomen region, eating late at night, drinking carbonated drinks, not exercising, eating foods that are rich in calories, sleep deprivation etcetera.
Please Wait while comments are loading...