নুন খাওয়া না কমালে কিন্তু বিপদ!

Subscribe to Boldsky

নুন হল সেই উপাদান যেটি ছাড়া কোনও খাবারই সুস্বাদু হয়ে ওঠে না। তাই তো মশলাকে ভুলে আমরা খাবার রান্না করতে পারি, কিন্তু নুন ছাড়া নৈব নৈব চ! তবে কিছু সময়ে এই অতি প্রয়োজনীয় উপাদানটিকেও পিঠ দেখানোর প্রয়োজন পড়তে পারে। নুন খাওয়া কমাতে হয় কখন? সেই নিয়েই আলোচনা করা হল এই প্রবন্ধে।

নুন খাওয়া না কমালে কিন্তু বিপদ!

১. উচ্চ রক্তচাপ:
হাই প্রেসারে ভোগা রোগীদের রক্তচাপ কমাতে চিকিৎসকেরা প্রথমেই নুন খাওয়া কমানোর পরামর্শ দেন। কারণ কি জানেন? নুন শরীরে প্রবেশ করা মাত্র শরীরে জলের পরিমাণ বাড়তে শুরু করে। ফলে শরীরের ভিতরে প্রেসার যায় বেড়ে। আর এমনটা হওয়া উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের পক্ষে একেবারেই ভালো নয়। তাই তো রক্তচাপ বাড়লেই নুনকে টাটা-বাইবাই করতেই।

নুন খাওয়া না কমালে কিন্তু বিপদ!

২. শরীরে জলের পরিমাণ বেড়ে যায়:
শরীরটা কেমন ফুলে গেছে বলে মনে হচ্ছে? আঙুলের আংঠিটাও কেমন যেন চেপে গেছে? আপনার শরীরে জলের পরিমাণ বেড়ে যায়নি তো! একাধিক গবেষণায় দেখা গেছে মাত্রাচিরিক্ত নুন খেলে কিছু বিশেষ হরমোনের ক্ষরণ বেড়ে যায়, ফলে শরীরের ভিতরে জল জমতে শুরু করে। আর এমনটা হলেই ফুলতে শুরু করেন আপনি। এই ধরনের সমস্য়া হলেই তাই নুন খাওয়া ছাড়তে হবে। নচেৎ কিন্তু বিপদ!

নুন খাওয়া না কমালে কিন্তু বিপদ!

৩. মুখের ভিতর শুকিয়ে যাওয়া:
এমন কিছু খাবার আছে যেগুলি খেলে মুখের ভিতর খুব শুকিয়ে যায়, সেই সঙ্গে জল তেষ্টাও বেড়ে যায়। এমনটা কেন হয় জানা আছে? আসলে যেসব খাবারে নুনের পরিমাণ বেশি থাকে সেই সব খাবার খেলেই সাধারণত এমন ধরনের লক্ষণগুলি প্রকাশ পেতে শুরু করে। এই সময় অনেক পরিমাণে জল খান। দেখবেন সমস্য়া কমে যাবে।

নুন খাওয়া না কমালে কিন্তু বিপদ!

৪. মাথা যন্ত্রণা:
চিপস জাতীয় খাবার খেলেই মাথা ষন্ত্রণা হয়? তাহলে আজ থেকেই বেশি করে নুন দিয়ে বানানো খাবার খাওয়া ছাড়ুন। না হলে কিন্তু কষ্ট বাড়বে। একাধিক গবেষণায় দেখা গেছে কিছু মানুষের অতিরিক্ত নুন দিয়ে বানানো খাবার খেলেই যন্ত্রণায় মাথা ছিড়ে যায়। এখানেই শেষ নেয়। অতিরিক্ত নুন খেলে প্রস্রাবের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। আসলে শরীরে নুনের পরিমাণ বেড়ে গেলে সেই অতিরিক্ত নুনকে শরীর থেকে বের করে দিতে কিডনি মাত্রাতিরিক্ত সক্রিয় হয়ে ওঠে, ফলে বার বার প্রস্রাব পেতে থাকে।

এবার নিশ্চয় বুঝতে পারছেন অতিরিক্ত নুন খাওয়া শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক।

Read more about: নুন
English summary
Can you think of having your food without salt? You cannot. Right? You can probably eat your food without spices, but not without salt. It has become a part and parcel of our daily diet. But there are certain situations when your body will ask you to cut back on salt in order to avoid certain heath hazards. Today in this article we shall talk about such conditions.
Please Wait while comments are loading...