কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি কেন?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ওজন বাড়লে প্রথমেই আঙুল ওঠে কার্বাহাইড্রেটের দিকে। সেই যেন সব নষ্টের মূলে। ফলে যেই না ওয়েট মেশিনের কাঁটা একটু বেশির দিকে যেতে থাকে, তেমনি ডায়েট থেকে একে একে বাদ যেতে থাকে ভাত, গম, মটরশুঁটি প্রভৃতি খাদ্য়। আর এখানেই আমরা সবথেকে বড় ভুলটা করে ফেলি। কারণ সব কার্বোহাইেড্রট সমৃদ্ধ খাবার ওজন বাড়ায় না, বরং সেগুলি শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি কেন

যদি ঠিক মতো বাছা যায় তাহলে কার্বোহাইড্রেট শুধু ওজম কমাতে সাহায্য় করে না, সেই সঙ্গে সার্বিকভাবে শরীর ভালো রাখতেও সাহায্য় করে। তাই আজ থেকেই আপনার ডায়েট চার্টে একেবারে উপরের দিকে রাখুন এমন খাবারকে।

এখন নিশ্চয় মনে প্রশ্ন জাগছে, কী এমন আছে কার্বোহাইড্রেটে যে এটা এত দরকারি। আসলে সারাদিন দৌড়-ঝাপের জন্য় যে আফুরন্ত এনার্জির প্রয়োজন পড়ে, কার্বোহাইড্রেট সেই শক্তির জোগান দেয়। প্রসঙ্গত, যখনই আমরা শর্করা খাই, তখন সেটি শরীরে প্রবেশ করা মাত্র ভেঙে গিয়ে সরল শকর্রায় পরিণত হয়, আর এই ভাঙার কাজটি করে থাকে ইনসুলিন।

আজ এই প্রবন্ধে কার্বোহাইড্রেট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য় সম্পর্কে আলোচনা করা হবে, যা আপনাকে সঠিক কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার নির্বাচন করতে সাহায্য় করবে।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি কেন

ভালো কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে প্রচুর পুরিমাণে ফাইবার, নিউট্রিয়েন্টস এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ফলে এই ধরনের খাবার খেলে হজম হতে অনেক সময় লাগে। ফলে অনেকক্ষণ পর্য়ন্ত পেট ভরা থাকে। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্য়ই রাখতে ভুলবেন না ভালো কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার , যেমন, ফল, সবজি এবং দানা শস্য় জাতীয় খাদ্য়। অন্য়দিকে, প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট, যেমন- সাদা পাঁউরুটি খুব সহজে হজম হয়ে যায়, ফলে শরীরে শর্করার মাত্রা খুব তাড়াতাড়ি বেড়ে যায়।

যেমনটা এই লেখার শুরুতেই বলেছি, অনেকেই ওজন বেড়ে যাওয়ার ভয়ে তাদের ডায়েট থেকে কার্বোহাইড্রেট রয়েছ এমন খাবারকে বাদ দেয়। যদিও আসল সত্য়টা একবারেই ভিন্ন। আসলে প্রোটিন বা ফ্যাট জাতীয় খাবার খেলে যতক্ষণ পর্য়ন্ত পেট ভড়া থাকে, কার্বোহাইড্রেট খেলে ততক্ষণ থাকে না। ফলে পেট ভরানোর চক্করে আমাদের বেশি পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া হয়ে যায়। ফলে ওজন বাড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাহলে উপায়। খুব সহজ! একটু কম করে কার্বোহাইড্রেট খেলেই চলবে। তাহলেই আর ওজন বাড়ার ভয় থাকবে না।

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি কেন

এখন প্রশ্ন দিনে কত পরিমাণ কার্বোহাইড্রেট খাওয়া জরুরি? আপনি যদি খুব খেলাধূলো করেন, তাহলে আপনাকে অবশ্য়ই প্রচুর পিরমাণে কার্বোহাইড্রেট খেতে হবে। অন্য়দিকে আপনি যদি সারা দিনে কম শারীরিক পরিশ্রম করেন, তাহলে কার্বোহাইট্রেট খাবেন একেবারে মেপে মেপে। সর্বোপরি, আপনাকে যদি খুব কায়িক পরিশ্রমের মধ্য়ে দিয়ে যেতে হয়, তাহলে আপনার ডায়েটে সমপরিমাণে ফ্য়াট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার থাকাটা জরুরি। কারণ এই দুধরনের খাবার শরীরকে শক্তি সরবরাহের কাজটা করে থাকে।

English summary
Read this article to learn about certain facts about carbohydrates that most of us are confused about.
Please Wait while comments are loading...