পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে প্রতিদিন মাছ খাওয়া জরুরি

Posted By:
Subscribe to Boldsky

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে ওমেগা থ্রি ফ্য়াটি অ্যাসিড পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে নানাভাবে সাহায্য করে। আর এই উপাদানটি বেশি মাত্রায় থাকে মাছে। এছাড়াও সোয়া বিন এবং পালং শাকেও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের উপস্থিতি পরিলক্ষিত হয়। এইসব খাবার খেলে শরীরে ওমেগা-থ্রির মাত্রা বৃদ্ধি পায়। আর এমনটা হলেই পরিবেশ দূষণের কারণে হওয়া অকিসডেটিভ স্ট্রেস এবং শারীরিক প্রদাহে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

omega 3 foods

পরিবেশে উপস্থিত ক্ষতিকর উপাদানগুলি ফুসফুসের মাধ্য়মে শরীরে বাকি অংশে ছড়িয়ে পরে। আর শরীরে যত টক্সিক উপাদানের মাত্রা বৃদ্ধি পায়, তত শরীর ভাঙতে শুরু করে। আর যেভাবে আজকাল পরিবেশ দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে, তাতে এখন থেকেই সাবধান না হলে কিন্তু বিপদ! কারণ এই বিষ বাস্প কখন, কীভাবে শরীরকে ক্ষতি করবে তা কিন্তু আগে থেকে বলে দেওয়া সম্ভব নয়। তাই শরীরকে রক্ষা করতে হবে। আর সেই দায়িত্ব যদি আমরা ঠিক মতো পালন করতে না পারি তাহলে জটিল রোগে আক্রান্ত হয়ে জীবনটাতে টাটা-বাই বাই বলা ছাড়া কোনও উপায়ই থাকবে না।

omega 3 foods

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের আরও অনেক গুণ রয়েছে। তাই এই উপাদানটি রয়েছে এমন খাবার খেলে সার্বিকবাবে শরীর ভাল হতে শুরু করে। তাই তো প্রতিদিন ২-৪ গ্রাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড শরীরে প্রবেশ করা একান্ত প্রয়োজন। প্রসঙ্গত, এই গবেষণায় আরও বলা হয়েছে যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড প্রায় সঙ্গে সঙ্গেই পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাবকে কমিয়ে দেয়। ফলে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

omega 3 foods

তথ্য় সূত্র- আই এ এন এস

Read more about: খাবার
English summary
Eating foods rich in omega-3 fatty acids could significantly reduce damage caused by air pollution, suggests new research.
Please Wait while comments are loading...