৯-টি যোগাসন, সুস্থ্য ত্বকের জন্য

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

সৌন্দর্য্য আভ্যন্তরীণ। আর সেই ভেতর থেকে উৎপন্ন সৌন্দর্য্য পেতে হলে, আপনাকে আপনার শরীর ও আত্মার তৃপ্তির জন্য নিয়মিত ব্যায়াম তো করতেই হবে। যোগ এক অন্যতম সেরা উপায় উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য। ত্বকের জন্য যোগব্যায়াম এটা একটা খুবই কার্যকরি উপায় এবং ক্রমশ অল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যে যথেষ্ট জনপ্রিয় হচ্ছে। আপনাকে বাইরে থেকে সুন্দর তখনি দেখাবে, যখন আপনি ভেতর থেকে সুন্দর হবেন।

এখানে দেওয়ার যোগের মুদ্রাগুলো আপনার শরীরের ভেতরে পরিবর্তন আনে, যার ফলে আপনার মধ্যে একটা স্বাভাবিক সুস্থ্যতার আভা এনে দেয়। ত্বকের জন্য করা যোগের মুদ্রাগুলো আপনার ত্বকে ভেতর থেকে কাজ করে। প্রথমত, এই আসনগুলো আপনার রক্ত চলাচলে উন্নতি করে। এরা আপনার ত্বকের কোষগুলো উজ্বীবিত করে। এগুলোর মাধ্যমে, আপনার ত্বক থেকে আবর্জনা বর্জনে সাহায্য করে, এবং ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে দেয়। ত্বককে উজ্জ্বল করা এই যোগের আসনগুলো, আপনাকে চিন্তা বা স্ট্রেস থেকে মুক্ত হতে সাহায্য করে, যার ফলে আপনাকে অনেক স্বাস্থ্যকর দেখায়।

যোগ ব্যায়াম শুধু আপনাকে সুস্থ্য রাখে এমন নয়, এগুলো আপনার বার্ধক্য বিলম্বিত করতে সহায়ক। নিয়মিত যোগব্যায়াম আপনাকে সুন্দর দেখতে সাহায্য করে। চিন্তা ভাবনা বা স্ট্রেস থেকে রেহাই পেলে, সেটার প্রভাবে আপনাকে সুস্থ্য ও সুন্দর তো দেখাবেই।এখানে এরকম কিছু যোগের মুদ্রার তালিকা দেওয়া হল, যা আপনার উজ্জ্বল ত্বকের জন্য অবশ্যই অভ্যেস করা উচিত নিয়মিত।

পদ্মাসন

পদ্মাসন

পদ্মের আসনে বসা ও ধ্যান করা, আপনার মনের চিন্তা বা স্ট্রেসের মাত্রা কমাতে সাহায্য করে আশ্চর্য্য রকম ভাবে। নিজেকে সুন্দর দেখাতে হলে, এই মুদ্রাটি অবশ্যই চেষ্টা করে দেখুন।

সুখাসন

সুখাসন

সুখাসন সেই মুদ্রার ভঙ্গী, যাতে আপনি স্বাভাবিক অবস্থায় বসেন। এই মুদ্রা আপনার মুখের পেশীগুলোকে উত্তেজনা মুক্ত করে ও তার ফলে, চট করে আপনার মুখে বলিরেখা বসতে দেয় না।

বরুণ মুদ্রা

বরুণ মুদ্রা

বরুণ মুদ্রা আপনার শরীরে জলে ভারসাম্য রাখতে সাহায্য করে। এটা আপনার চামড়াকে উজ্জ্বল করে, শরীরের তরল পদার্থের সঠিক চলাচলের সাহায্য করে। এর ফলে ত্বক থাকে উজ্জ্বল ও আদ্র।

প্রাণায়ম

প্রাণায়ম

লম্বা, গভীর নিশ্বাস - খুব ভাল উপায় শরীরে বাড়তি অক্সিজেনের সঞ্চয়ে। যখন আপনার শরীরে বেশি অক্সিজেন থাকে, আপনার ত্বকের কোষগুলো আর আরাম করে নিশ্বাস নিতে পারে, যার ফলে একটা স্বাভাবিক আভা আপনার মুখে দেখা যায়।

সূর্য্য নমস্কার

সূর্য্য নমস্কার

vসূর্য্য নমস্কার, আপনার পুরো শরীরের জন্য একটা দারুণ ব্যায়াম। আপনার শরীরের আবর্জনার মত জমে থাকা মেদ, নিয়মিত করা সূর্য্য নমস্কারের ফলে শরীর থেকে বেরিয়ে যেতে বাধ্য হয়।

শীর্ষাসন

শীর্ষাসন

পুরো মাথার ওপর ভর করে দাড়ানো, এই মুদ্রাটি, আপনার মস্তিষ্কে রক্ত চলাচলে সাহায্য করে। এতে আপনার ত্বক ঔজ্জ্বল্য ফিরে পায়।

সর্ভাঙ্গ

সর্ভাঙ্গ

ঘাড়ের ওপর ভর করে যো্গব্যায়াম, খুব ভাল পদ্ধতি, আপনার রক্ত চলাচল স্বাভাবিক রাখতে। এই ঘাড়ের ওপর ভর করা মুদ্রাটি, আপনার মুখেও রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

হলাসন

হলাসন

হলাসন করতে হলে, আপনার শরীরটাকে লাঙলের মত বেঁকাতে হবে। এই মুদ্রা আপনার হজমে সহায়ক হয়। উজ্জ্বল ত্বকের জন্য, আপনার শরীরে খাবার হজম পদ্ধতি ভাল হওয়া খুবই প্রয়োজনীয়।

শবাসন

শবাসন

শবাসন, একটা খুব কার্যকরি মুদ্রা, শরীরকে ব্যায়ামের পর শান্ত করার জন্য। এই যৌগিক মুদ্রা, মাংস পেশীগুলো শান্ত করে, কারণ আপনার শরীর মৃতের মত শুয়ে আছে। এটা আপনার ত্বকের জন্যেও খুব আরামদায়ক।

English summary
Beauty always comes from within. And in order to get that glow from within, you need a workout for your body and soul. Yoga is one of the best ways to get glowing skin. Yoga for skin glow is a concept that is effective and increasingly catching up with young men and women.
Please Wait while comments are loading...