শরীরে ভিটামিন-ডি-এর অভাব দেখা দিলে কি হতে পারে জানা আছে?

Posted By:
Subscribe to Boldsky

কথায় আছে, " জল ছাড়া মানুষের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়"। একদম ঠিক কথা। কিন্তু আপনাদের কি জানা আছে জল ছাড়াও এমন অনেক উপাদান আছে, যার অভাব শরীরে দেখা দিলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। আর এই বিশেষ উপাদানগুলির মধ্যে অন্য়তম হল ভিটামিন-ডি। এটির ঘাটতি দেখা দিলে নানা জটিল রোগ একে একে শরীরে বাসা বাঁধতে শুরু করে, যা থেকে এক সময়ে গিয়ে মারাত্মক কিছু ঘটে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

একাধিক গবেষণায় দেখা গেছে কারও শরীরে যদি ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দেয় তাহলে প্রথমেই হাড়ের স্বাস্থ্যের উপর তার প্রভাব পরে। ঠিক সময়ে যদি এই ঘটতি মেটানো না যায়, তাহলে এক সময়ে গিয়ে পেশির কর্মক্ষমাতা যেমন কমতে শুরু করে। সেই সঙ্গে সার্বিকভাবে শরীরও ভঙ্গুর হয়ে পরে। শুধু তাই নয়, মাত্রতিরিক্ত ক্লান্তি এবং শরীর দুর্বল হয়ে যাওয়ার মতো লক্ষণেরও বহিঃপ্রকাশ ঘটে থাকে।

শরীরে ভিটামিন-ডি-এর অভাব দেখা দিলে কি হতে পারে জানা আছে

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে শরীরে যখনই ভিটামিন-ডি-এর ঘাটতি দেখা দেয়, তখনই শরীরে বিশেষ কিছু প্রোটিন এবং উপাদানের কর্মক্ষমতা কমতে শুরু করে। অনেক ক্ষেত্রে তারা ঠিক মতো কাজ করতেও পারে না। ফলে শরীর ভাঙতে শুরু করে। তবে শরীরের এই ক্ষয়, কার ক্ষেত্রে কত তাড়াতাড়ি হবে, তা বলে দেওয়া সম্ভব নয়। তবে কোনও দেশের বৃহৎ সংখ্যক জনগণ যদি এমন রোগে আক্রান্ত হয়, তাহলে সে দেশের সার্বিক বৃদ্ধি যে অনেকাংশেই ব্যাহত হয়, তা বলাই বাহুল্য। আর এক্ষেত্রে আমাদের দেশের অবস্থা কিন্তু মোটেও ভাল নয়। একাধিক পরিসংখ্যান অনুযায়ী আমাদের দেশের মোট জনসংখ্যার প্রায় ৬৫-৭০ শতাংশ মানুষ ভিটামিন-ডি-এর ঘাটতি জনিত সমস্যায় ভুগছেন। আর এই সংখ্যাটা ক্রমাগত বাড়ছে। তাই সাবধান হওয়ার সময় এসে গেছে। এখন থেকেই যদি প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না যায়, তাহলে কিন্তু বিপদ!

শরীরে ভিটামিন-ডি-এর অভাব দেখা দিলে কি হতে পারে জানা আছে

এখন প্রশ্ন হল কীভাবে বোঝা সম্ভব ভিটামিন-ডি-এর ঘাটতি দেখা দিয়েছে? এক্ষেত্রে গা-হাত পায়ে যন্ত্রণা, বারংবার হাড় ভেঙে যাওয়া, পেশি দুর্বল হয়ে যাওয়া, অসম্ভব ক্লান্তি প্রভৃতি লক্ষণ দেখে দেয়।

এমন অসুবিধাগুলি দেখা দিলেই চিকিৎসেকর পরামর্শ নিতে হবে। সেই সঙ্গে ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। যেমন, মাছ (টুনা, ম্যাকারেল প্রভৃতি), দুগ্ধজাত খাবার, কমলা লেবু, সোয়া দুধ, চিজ, ডিম প্রভৃতি।

শরীরে ভিটামিন-ডি-এর অভাব দেখা দিলে কি হতে পারে জানা আছে

এ বছরের শুরুতে আমেরিকার অর্লেন্ডো শহরে আয়োজিত এন্ডো ২০১৭ সামিটে এই সম্পর্কিত একাধিক সমীক্ষা প্রকাশিত করা হয়েছিল। তাতে দেখা গেছে আমাদের দেশের পাশপাশি সারা বিশ্বেই ভিটামিন-ডি-এর ঘাটতিজনিত রোগের প্রকোপ ক্রমাগত বাড়ছে। বিশেষত, ৩০-৬০ বছর বয়সিদের মধ্যে। তাই তো আর সময় নষ্ট না করেই প্রতিদিনের ডায়েটে ভিটামিন-ডি সমৃদ্ধ খাবারগুলিকে জায়গা করে দেওয়া পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

আপনিও এমনটা করবেন তো? না হলে এখন থেকেই পছন্দসই কোনও হাসপাতাসলে একটা বেড বুক করে রাখুন। আগামী দিনে বেশ কাজে লাগবে, দেখবেন!

তথ্য সূত্র- আই এ এন এস

English summary
Middle-age men with low levels of vitamin D and hormones associated with muscle- and bone-building may be more likely to develop decline in muscle mass and strength that causes frailty, a study has found.
Please Wait while comments are loading...