জুস পানে সারে অনেক অসুস্থতা

By: Nayan Munshi
Subscribe to Boldsky

একটা সময় ছিল যখন অনেক ছোট-বড় রোগের চিকিৎসায় কাজে লাগানো হত জুসকে। বিশ্বাস না হলেও একথা উড়িয়ে দেওয়ার নয় যে একাধিক রোগ সারাতে আজও জুস দারুন কাজে দেয়।

জুস বানানোটা কী এমন কঠিন কাজ। কয়েকটি ফল বা সবজি সংগ্রহ করুন। তারপর সেগুলি মিক্সার গ্রায়ান্ডারে ফেলে জুস বানিয়ে ফেলুন। এবার শুধু খাওয়ার পালা। তাহলেই দেখবেন কেমন কমতে শুরু করে নানা রোগের লক্ষণ।

এবার এই প্রবন্ধে আলোচনা করা হল কেমন রোগে কোন জুস কাজে লাগে। তবে যে কোনও অসুস্থতাতেই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াটা কিন্তু জরুরি।

সাইনাস:

সাইনাস:

একটা ব্লেন্ডারে হাফ কাপ সেলারি শাক রাখুন। এবার তাতে ২ টো গাজর, একটা মোসাম্বি লেবু, একটা কমলা লেবু, অর্ধেক পেঁয়াজ, দুই চা চামচ মাপের লেবুর রস এবং দুকাপ জল ভালো করে মিশিয়ে ব্লেন্ড করুন। জুস তৈরি হয়ে গেলে সেটি সঙ্গে সঙ্গে পান করুন। দেখবেন কেমন কমতে শুরু করে সাইনাসের অসুস্থতা।

মাথা যন্ত্রণা:

মাথা যন্ত্রণা:

এক গ্লাস জলে একটা অ্যাভোকাডো, একটা গাজর এবং বীজ ছাড়া কয়েকটি চেরি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। ইচ্ছা হলে এতে পরিমাণ মতো ধনে পাতাও মেলাতে পারেন। এবার সেই জুস পান করলেই দেখবেন মাথা যন্ত্রণা কেমন ঝট করে কমে গেছে।

কোষ্ঠকাঠিন্য:

কোষ্ঠকাঠিন্য:

এই ধরনের রোগের প্রকোপ কমাতে এই জুসটি দারুন কাজে আসে। কী কী লাগবে এটি বানাতে? একটি বিটরুট নিন, তাতে একটা কলা, একটা আপেল, দু চামচ লেবুর রস এবং এক গ্লাস জল মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে জুস বানিয়ে নিন। এবার এই পানীয় রোজ সকালে পান করুন। তাহলেই দেখবেন সমস্য়া কেমন কমতে শুরু করে।

হ্য়াংওভার:

হ্য়াংওভার:

আগের দিন একটু বেশি হওয়াতে সকালে প্রবল অস্বস্তি হচ্ছে? চিন্তা নেই উপায় আছে। একটা মৌসম্বি লেবুর সঙ্গে অল্প আদা এবং এক গ্লাস তরমুজের রস ভালো করে মিশিয়ে পান করুন। দেখবেন নিমেশে অস্বস্তি কমে যাবে।

হজমশক্তি বাড়াতে:

হজমশক্তি বাড়াতে:

হাফ কাপ পালং শাকের সঙ্গে একটা কলা, একটা আপেল এবং একটা অ্যাভোকাডো মিশিয়ে জলের সঙ্গে একটু ব্লেন্ড করুন। তারপর সেই জুস পান করুন প্রতিদিন।

ঠান্ডা লাগা কমায়:

ঠান্ডা লাগা কমায়:

এই ধরনের সমস্য়া কমাতে একটা গ্রিন আপেল মিক্সারে ফেলে তার সঙ্গে একটু আদা, সামান্য় হলুদ গুঁড়ো, অল্প সেলারি শাক এবং দু চামচ নারকেলের জল মেশান। এই মিশ্রনে এক কাপ জল মেশাতে ভুলবেন না। এবার সেই জুস দিনে তিনবার করে পান করুন। দেখবেন ঠান্ডা কেমন দূরে পালাচ্ছে।

চোখের নানা অসুবিধায়:

চোখের নানা অসুবিধায়:

এক গ্লাস জলের সঙ্গে অল্প পার্সলে পাতা, একটা টমাটো এবং একটা এপ্রিকট ফল মিশিয়ে ভালো করে ব্লেড করতে হবে। এবার সেই জুস পান করলেই দেখবেন চোখের নানা ধরনের অসুবিধা কমতে শুরু করেছে।

শরীর থেকে নোংড়া বার করতে:

শরীর থেকে নোংড়া বার করতে:

একটা আপেল, এক কাপ কোপির পাতা, অল্প মরিচ এবং তিন চামত লেবুর রস একসঙ্গে মিশিয়ে জুস বানান। তারপর সেটি রোজ সকালে পান করুন। তাহলেই দেখবেন শরীর কেমন ভেতর থেকে সুস্থ হয়ে উঠছে। এই জুসটা যদি পছন্দ না হয় তাহলে আরেক ধরনের পানীয় বানাতে পারেন। তার জন্য় একটা আপেলের সঙ্গে কয়েকটি মিন্ট পাতা এবং একটি শসা মিলিয়ে ভালো করে ব্লেন্ড করুন। তারপর সেই জুস পান করলেও দেখবেন শরীর থেকে সব নোংড়া কেমন বেরিয়ে যাচ্ছে।

English summary
A century ago, juice cures were popular as people relied on home remedies more than medicines. There are juice cures for almost every single health issue.
Please Wait while comments are loading...