লেবুর খোসাতেও রয়েছে যন্ত্রণা কমানোর গুণ

Posted By:
Subscribe to Boldsky

প্রতিবার লেবুর রস বার করে নিয়ে আমরা লেবুর খোসাটা ফেলে দি। কখনও কি ভেবে দেখি ওই খোসাটারও কোনও গুণ আছে কিনা! তাই তো আজ এই প্রবন্ধে লেবুর খোসার একটি গুণ নিয়ে আলোচনা করা হবে। এটি যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে দারুন কাজে দেয়। প্রসঙ্গত, লেবুতে খোসায় ভিটামিন বি৬, বি১, এ এবং সি রয়েছে। সেই সঙ্গে আছে ফলিক অ্যাসিড, ম্য়াগনেশিয়ম, পেকটিন, ক্য়ালসিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস। আর এই সবকটি উপাদানই শরীরের গঠনে কাজে লাগে।

আর লেবুর খোসার কী গুণ রয়েছে। এতে রয়েছে ক্যালসিয়াম,পটাশিয়াম, ভিটামিন- সি এবং ফাইবার, যা নানা ভাবে শরীরের কাজে লাগে। যেমন...

উপকারিতা ১:

উপকারিতা ১:

লেবুর খোসায় অ্যান্টিসেপটিক প্রপাটিস রয়েছে, রয়েছে এসেনশিয়াল অয়েল এবং একাধিক মেডিসিনাল প্রপাটিজ, যা নানা ভাবে শরীরকে ভাল রাখে।

উপকারিতা ২:

উপকারিতা ২:

ব্লাড ভেসেলের উন্নতি ঘটিয়ে যে কোনও ধরনের প্রদাহ কমাতে দারুন কাজে আসে লেবুর খোসা।

টিপ ১:

টিপ ১:

জয়েন্ট পেনে কাবু? এক্ষুনি লেবুর খোসাটা ছাড়িয়ে যেখানে যন্ত্রণা হচ্ছে সেখানে একটা ব্য়ান্ডজের সাহায্যে বেঁধে দিন। কয়েক ঘন্টার মধ্যেই দেখবেন যন্ত্রণা কমে যাবে।

টিপ ২:

টিপ ২:

জয়েন্ট পেন কমাতে কয়েকটি লেবুর খোসা ছাড়িয়ে একটা কন্টেনারে নিয়ে নিন। তার সঙ্গে ৩-৪ চামচ অলিভ অয়েল মেশান। এবার একটা ঢাকনা দিয়ে কন্টেনারের মুখটা বন্ধ করে দিন।

১৫ দিন পরে জয়েন্টে এই তেলটা লাগান। এক ঘন্টা রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ভাল কাজে দেবে।

উপকারিতা ৩:

উপকারিতা ৩:

লেবুর খোসায় ভিটামিন সি এবং ক্যালসিয়াম রয়েছে, যা হাড়কে শক্তপোক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো লেবুর খোসা আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থ্রাইটিস সারাতে এত ভাল কাজে দেয়।

English summary
We squeeze lemons for juice and throw away those peels. But do you know that even the peels are useful in many ways?
Please Wait while comments are loading...