নাক থেকে রক্ত পড়া কমাতে ঘরোয়া চিকিৎসা

Posted By:
Subscribe to Boldsky

মাঝে মাঝেই নাক থেকে রক্ত পড়ে? কারণ কী জানা নেই? চিন্তা করবেন না। এই প্রবন্ধটি পড়ে ফলুন। তাহলেই দেখবেন রোগ কমতে শুরু করে দিয়েছে।

নাক থেক রক্তা পড়া কমাতে কিছু ঘরোয় চিকিৎসা দারুন কাজে আসে।। আজ বাংলা বোল্ডস্কাইয়ে সেই নিয়েই বিস্তারিত আলোচনা করা হল।

নাক থেকে অনেকক্ষণ ধরে প্রচুর পরিমাণে রক্ত পড়লে মাথা ঘোরা, দুর্বল লাগা, এমনকী অজ্ঞান হয়ে যাওয়ার মতো নানা অসুবিধার বহিঃপ্রকাশ ঘটতে পারে। তবে অল্প পরিমাণে ব্লাড বেরলে, তেমন কোনও সমস্যা দেখা দেয় না।

অনেক কারণে নাক থেকে রক্ত পড়তে পারে। যেমন- নাকের ভিতর মাত্রাতিরিক্ত শুকিয়ে গেলেই মূলত রক্ত পড়ে। এছাড়া অ্যালার্জিক রিঅ্যাকশন, অনবরত হাঁচি, মাত্রাতিরিক্ত ধূমপান এবং মদ্য়পানের কারণেও এই ধরনের সমস্য়া দেখা দিতে পারে।

অনেকের সাইনাস ইনফেকশনের কারণেও নাক থেকে রক্ত পড়ে। কারণ সেক্ষেত্রেও নাকের ভিতরটা শুকিয়ে যায়। আরও অনেক কারণে নাকের ভিতর ড্রাই হয়ে যেতে পারে। যেমন- পুষ্টির অভাব, হরমোনের পরিবর্তন, উচ্চ রক্তচাপ, আপার রেসপিরেটরি ইনফেকশন প্রভৃতি।

একবার, কী দুবার নাক থেকে রক্ত পড়াটা চিন্তার নয়। কিন্তু এমনটা যদি বার বার হতে থাকে। তাহলে কিন্তু সাবধান হওয়াটা জরুরি। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়াটাও আবশ্য়িক।

চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক সেইসব ঘরোয়া চিকিৎসা সম্পর্কে যা নাক থেকে রক্ত পড়া কমাতে দারুন কাজে আসে।

১. রক্ত পড়ার সময় মাথা নিচের দিকে করবেন না:

১. রক্ত পড়ার সময় মাথা নিচের দিকে করবেন না:

রক্ত পড়া শুরু হলেই এক জায়গায় বসুন, আর মাতাটা পিছনের দিকে ঝুকিয়ে দিন। এমনভাবে কিছুক্ষণ থাকলেই দেখবেন রক্ত পড়া কমে গিয়েছে। রক্ত পড়া বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই মাথা নিচু করবেন না যেন!

২. ঠান্ডা শেক দিন:

২. ঠান্ডা শেক দিন:

কয়েকটা বরফের ঠুকরো নিয়ে একটা রুমালে বেঁধে নিন। তারপর মাথাটা পিছনের দিকে ঝুঁকিয়ে নাকের উপর রুমালটা পাঁচ মিনিট রাখুন। এমনটা করলে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

৩. অ্যাপেল সিডার ভিনিগার:

৩. অ্যাপেল সিডার ভিনিগার:

একটা তুলোতে কয়েক ড্রপ অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে নাকের ছিদ্রে আটকে দিন। ৫-৭ মিনিট তুলোটা রাখলেই রক্ত পড়া কমে যাবে।

৪. পেঁয়াজ:

৪. পেঁয়াজ:

নাক থেকে রক্তপাত কমাতে পেঁয়াজের কোনও বিকল্প নেই। সবেমাত্র কাটা একটা পেঁয়াজের টুকরো নিয়ে তার গন্ধটা নিন। দেখবেন আরাম পাবেন।

৫. ধনে পাতা:

৫. ধনে পাতা:

নাক সংলগ্ন নার্ভকে ঠান্ডা করে রক্তপাত বন্ধ করতে দারুন কাজে আসে ধনে পাতা। তাই নাক থেকে রক্ত পড়লেই কয়েকটা ধনে পাতা নিন। তারপর সেগুলিকে পিষে নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই পেস্ট কপালে ৫-৭ মিনিট রেখে দিন। তাহলেই দেখবেন সমস্য়া কমতে শুরু করেছে।

৬. পুদিনা পাতা:

৬. পুদিনা পাতা:

ধনে পাতার মতো পুদিনা পাতাও নার্ভকে শান্ত করে রক্তপাত বন্ধ করে। কয়েকটা পুদিনা পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর সেগুলি ভালো করে চিবিয়ে খেয়ে নিন। রক্তপাত বন্ধ হয়ে যাবে।

৭.খাবার সোডা:

৭.খাবার সোডা:

হাফ চামচ বেকিং সোডা হাফ গ্লাস জলের সঙ্গে মিশিয়ে নাকে স্প্রে করুন। দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

English summary
You are at work and suddenly your nose starts bleeding. You get scared and if you are still confused about how to get immediate relief then here it is.
Please Wait while comments are loading...