এমন কিছু নিয়ম আছে যা মেনে চললে কোনও দিন ডায়াবেটিসে আক্রান্ত হবেন না

By: Nayan Munshi
Subscribe to Boldsky

গত কয়েক বছরের নথি ঘাটলে জানতে পারবেন কী হারে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্য়া। কারণ অনেক। আর সব থেকে চিন্তার বিষয় হল, একবার যদি এই রোগ আপনার শরীরে বাসা বাঁধে তাহলে কোনও দিন এর থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়। তাই আগে থেকে সাবধান হন। কী কী নিয়ম মেনে চললে ডায়াবেটিসকে দূরে রাখা সম্ভব হবে। জানতে পড়ুন এই প্রবন্ধটি।

ডায়াবেটিস হল এমন রোগ, যা একবার যদি শরীরে প্রবেশ করে তাহলে আরও অনেক মারণ রোগকে আমন্ত্রণ জানিয়ে নিয়ে আসে। তার মধ্য়ে অন্য়তম হল হার্টের রোগ। শুধু কী তাই, ঠিক সময়ে যদি ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে আনা না যায় তাহলে এর থেকে অন্ধত্ব পর্যন্ত হতে পারে। তাই সাবধান!

এবার জেনে নিন সেই সব পদ্ধতি সম্পর্কে যেগুলি মেনে চললে খুব সহজেই দূরে রাখতে পারবেন ডায়াবেটিস নামক মারণ রোগকে।

১. ওজন বাড়তে দেবেন না:

প্রতিদিন শরীরচর্চা করুন। কারণ ওজনকে যদি নিয়ন্ত্রণে রাখতে পারেন তাহলে অনেকটাই নিশ্চন্ত থাকতে পারবেন। তাছাড়া নিয়মিত এক্সারসাইজ করলে শরীরে অতিরিক্ত ক্য়ালোরি জমার সুযোগ পায় না, ফলে সার্বিকভাবে শরীর ভালো থাকে। প্রসঙ্গত, খাওয়ার আগে মনে করে এক গ্লাস জল খেতে ভুলবেন না। এই অভ্য়াস আপনাকে সুস্থ থাকতে সাহায্য় করবে।

২. পরিমান মতো জলপান জরুরি:

অনেক সময়ই শরীর বুঝতে পারে না যে তার খাবারের প্রয়োজন না জলের। তাই শরীরকে শুকতে দেওয়া চলবে না। এমনটা হলে বারংবার ক্ষিদে পাবে। ফলে খাবার খাওয়ার পরিমাণ বেড়ে গিয়ে ওজন বাড়তে থাকবে।

৩. সবজি খান অনেক করে:

খেতে বসেই এক প্লেট সবজি খেয়ে নিন। তারপর শুরু করুন বাকি খাওয়া। এমনটা করলে দেখবেন অনেকক্ষণ পেট ভরা থাকবে। ফলে ক্ষিদে পাবে কম। আর একথা কি বলে দিতে হবে যে যত কম খাবেন, তত ওজন বাড়ার আশঙ্কা কমবে।

৪. খেতে খেতে টিভি দেখা নৈব নৈব চ!

এই অভ্য়াস কিন্তু একেবারেই ভালো না। কারণ এমনটা করলে খাওয়ার পরিমাণ বেড়ে যায়। সেই সঙ্গে বাড়ে ওজন বাড়ার সম্ভাবনাও। তাই আগে খেয়ে নিন, তারপর টিভি দেখুন। শরীরের কথা ভেবে এই দুটো কাজ একসঙ্গে কখনই করবেন না।

৫. ডায়েটে রাখুন দারচিনি:

রোজ দারচিনি খেলে শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। আর সুগারের রাশ যদি একবার আপনার হাতে এসে যায়, তাহলে আর চিন্তা কিসের।

৬. স্ট্রেস কমান:

সুগারের মাত্রা বাড়ার পিছনে স্ট্রেস অনেকাংশেই দায়ী থাকে। তাই এই ব্য়াটাকে নিয়ন্ত্রণে রাখাটা খুব জরুরি। কীভাবে মানসিক চাপকে নিয়ন্ত্রণে রাখা যায়? খুব সহজ! নিয়মিত প্রাণায়ম করুন। সময় নেই প্রাণায়ম করার। কোনও চিন্তা নেই। যখনই দেখবেন স্ট্রেস আপনাকে ঘিরে ধরার চেষ্টা করছে, তখনই জোরে জোরে শ্বাস নিন। দেখবেন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

৭. ঘুমের কোনও বিকল্প নেই:

প্রতিদিন কম করে ৬-৮ ঘন্টার ঘুম জরুরি। কারণ গেবষণায় দেখা গেছে যারা ঠিক মতো ঘুমান না, তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্য়দের থেকে বেশি থাকে।

English summary
Compared to other health conditions which can be cured or which decrease in severity with proper medication, diabetes mellitus is a condition that never gets cured. Hence, it is essential to do certain things so that you do not get the disease at all.
Please Wait while comments are loading...