ভুট্টার রেশমগুলি ফেলে দেবেন না, এর স্বাস্থ্য সম্বন্ধীয় অসংখ্য উপকার রয়েছে!

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

সাধারণত, আমরা ভুট্টার চুলের মতো দেখতে তন্তুর মতো অংশটি ফেলে দিয়ে থাকি, তাই না? বেশ! এটাকে ভুট্টার রেশম বা কর্ন সিল্ক বলে এবং এটি খেলে নিশ্চিতভাবে অসংখ্য স্বাস্থ্য সম্বন্ধীয় উপকার দেয়!

অনেকসময়ই আমরা বুঝে উঠতে পারি না যে নির্দিষ্ট কিছু প্রাকৃতিক উপাদান অত্যন্ত পুষ্টিকর হয়ে থাকে, তাই আমারা যে অংশটিকে স্বাস্থ্যকর বলে বিশ্বাস করি সেইটুকু নিয়ে বাকি অংশটা ফেলে দেই।

একইভাবে ভুট্টার বেলাতেও, আমাদের অনেকেরই কাছে অজানা যে ভুট্টার রেশম অত্যন্ত পুষ্টিকর!

আমরা জানি যে ভুট্টা, ভিটামিন-এ, বি ও ই এবং ক্যালসিয়ামের মতো মিনারেলে সমৃদ্ধ একটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার।

অনেক মানুষই ভুট্টাকে তাদের রোজের খাদ্যতালিকায় রাখেন, যেহেতু তারা এর স্বাস্থ্য সম্বন্ধীয় উপকার সম্পর্কে ওয়াকিবহাল।

সম্প্রতি একটি গবেষণায় পাওয়া গেছে যে, ভুট্টার রেশম অত্যন্ত পুষ্টিকর ও এর অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে!

খাওয়ার জন্য আপনি হয় ভুট্টার রেশমকে ধুয়ে রান্না করে নিতে পারেন বা একটা তরল বের করে নেওয়ার জন্য এটাকে বেটে নিতে পারেন; ভাল স্বাদ পেতে এটাকে মধুর সাথে মিশিয়ে খেয়ে নিন।

তাই, ভুট্টার রেশমের স্বাস্থ্য সম্বন্ধীয় উপকারগুলির মধ্যে কয়েকটি জেনে নিতে এখানে দেখুন।

১. কিডনির স্টোন প্রতিরোধ করে

১. কিডনির স্টোন প্রতিরোধ করে

কিডনির মধ্যে জমা হয়ে থাকা, টক্সিন ও নাইট্রেট যৌগ কে দেহ থেকে বের করে দেওয়ার মাধ্যমে, ভুট্টার রেশমের, কিডনিতে পাথর হওয়া প্রতিরোধ করার ক্ষমতা আছে।

২. রক্ত তঞ্চনের ক্ষমতা উন্নত করে

২. রক্ত তঞ্চনের ক্ষমতা উন্নত করে

যেহেতু, ভুট্টার রেশম ভিটামিন-কে তে সমৃদ্ধ, এটি রক্তকে জমাট বাঁধতে সাহায্য করে। আর এইভাবেই আঘাত এর দরুন অতিরিক্ত রক্ত ক্ষরণ প্রতিরোধ করে।

৩. ডায়াবেটিসের উপশম করে

৩. ডায়াবেটিসের উপশম করে

ভুট্টার রেশমের, আপনার শরীরে ইনসুলিনের উৎপাদনের ভারসাম্যহীনতাকে নিয়ন্ত্রণ করে, ব্লাড সুগারের মাত্রা কমানোর ক্ষমতা আছে। এইভাবে ডায়াবেটিসের উপসর্গের উপশম করে।

৪. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

৪. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

ভুট্টার রেশমের আরেকটি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকার হল, এটি ধমনীতে জমে থাকা কোলেস্টেরলকে সরায় এবং দেহ থেকে বের করে দেয়; আর এইভাবেই হাই কোলেস্টেরলকে কমিয়ে আনে।

৫. হজমের উন্নতি করে

৫. হজমের উন্নতি করে

ভুট্টার রেশমের, স্বাস্থ্যকর পরিপাক রসের উৎপাদনকে উন্নত করার ক্ষমতা রয়েছ, এইভাবে আপনার হজম ও ক্ষুধা দুইয়েরই উন্নতি করে।

৬. মূত্রস্থলীর সংক্রমণের উপশম করে

৬. মূত্রস্থলীর সংক্রমণের উপশম করে

ভুট্টার রেশমের আরও একটি স্বাস্থ্য সম্বন্ধীয় উপকার হল, এটি ব্লাডারের সংক্রমণের উপশম করে। কারণ, মূত্রস্থলীর প্রভাবিত করতে পারে এমন অণুজীবকে ধ্বংস করার ক্ষমতা এর রয়েছে।

৭. হৃদরোগ প্রতিরোধ করে

৭. হৃদরোগ প্রতিরোধ করে

যেহেতু ভুট্টার রেশমের, হাই কোলেস্টেরল ও অতিরিক্ত ফ্যাটকে কমানোর ক্ষমতা রয়েছে, এটি কয়েকটি নির্দিষ্ট হৃদযন্ত্র সম্পর্কিত রোগকে কার্যকর ভাবে প্রতিরোধ করতে সাহায্য করে।

English summary
Normally, most of us throw away the hair-like fibrous part of the corn, right? Well, it is called corn silk and it certainly offers a number of health benefits when consumed!
Please Wait while comments are loading...