হাই প্রসার রোগীদের এই খাবারগুলি খাওয়া একেবারেই চলবে না

Posted By:
Subscribe to Boldsky

রক্তচাপ বাড়া মোটেও ভাল নয়। কেন? কারণ এই রোগ থেকে শরীরে বাসা বাঁধতে পারে আরও কিছু জটিল সমস্যা। যার মধ্যে অন্য়তম হল হার্টের রোগ। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে ঠিক সময়ে যদি রক্তচাপকে স্বাভাবিক মাত্রায় নিয়ে আসা না যায়, তাহলে বিপদ! কারণ সেক্ষেত্রে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের আশঙ্কা বহু গুণে বেড়ে যায়। প্রসঙ্গত, রক্ত যখন আর্টারির মধ্য়ে দিয়ে অস্বাভাবিক মাত্রায় যাতায়াত শুরু করে, তখন যে অবস্থার সৃষ্টি হয়, তাকে চিকিৎসা পরিভাষায় উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলা হয়ে থাকে। শীঘ্র যদি এই রোগের চিকিৎসা শুরু করা না য়ায়। তাহলে এর থেকে আগামী দিনে করনারি হার্ট ডিজিজ, কিডনি ফেলিওর, হার্ট ফেলিওর এবং যেমনটা আগেও বলেছি স্ট্রোকের আশঙ্কা বৃদ্ধি পায়।

ব্লাড পেসারকে কন্ট্রোল করতে গেলে একদিকে যেমন চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খেতে হবে, তেমনি ডায়েটের দিকেও খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন। কারণ কী ধরনের খাবার খাওয়া হচ্ছে তার উপর অনেকাংশেই নির্ভর করে রোগে অবস্থা। তাই তো এই প্রবন্ধে এমন কিছু খাবার নিয়ে আলোচনা করা হল, যা উচ্চ রক্ত চাপের সমস্যায় যারা ভুগছেন তাদের একেবারেই খাওয়া চলবে না।

১. পাঁউরুটি:

১. পাঁউরুটি:

সাদা হোক কী ব্রাউন ব্রেড, কোনওটাই খাওয়া চলবে না যদি আপনার রক্তচাপ স্বাভাবিক না হয়। কারণ পাঁউরুটিতে এমন কিছু উপাদান থাকে, যা হাইপারটেনশনের প্রকোপকে আরও বৃদ্ধি করে। ফলে শারীরিক অবস্থা দ্রুত খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

২. ফ্রায়েড মাংস:

২. ফ্রায়েড মাংস:

এই ধরনের খাবারে প্রচুর মাত্রায় নুন বা সোডিয়াম থাকে, যা রক্তচাপকে আরও বাড়িয়ে দেয়। তাই তো ব্লাড প্রেসার যাদের স্বাভাবিক নয়, তাদের নুন কম খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৩. পিৎজা:

৩. পিৎজা:

এমনিতেই এই খাবারটি খুব একটা স্বাস্থ্যকর নয়। তাই তো ব্লাড প্রেসারের রোগীরা যদি এমন জাঙ্ক ফুড বেশি করে খান, তাহলে শারীরিক অবস্থার আরও অবনতি ঘটে। কারণ পিৎজায় থাকে প্রচুর মাত্রায় চর্বি বা ফ্যাট, নুন এবং স্টার্চ। এই উপাদানগুলি একজন উচ্চ রক্তচাপ রোগীর শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

৪. আচার:

৪. আচার:

ফ্রয়েড মাংসের মতই এই ধরনের খাবারে প্রচুর মাত্রায় নুন থাকে। আর যেমনটা আগেও বলা হয়েছে যে, নুন এমন রোগীদের পক্ষে একেবারেই ভাল নয়।

৫. ময়োনিজ:

৫. ময়োনিজ:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ফ্যাট এবং নুন। অর্থাৎ যেমনটা আপনাদের জানা আছে যে এই দুটি উপাদানই উচ্চ রক্তচাপ রোগীদের কাছে একেবারে বিষের সমান। তাই রক্তচাপ যদি খুব ওঠা-নামা করে তাহলে মেয়োনিজকে টাটা-বাইবাই বলা ছাড়া কোনও উপায় থাকবে না।

৬. চাইনিজ ফুড:

৬. চাইনিজ ফুড:

খুব কষ্ট হচ্ছে শুনে? তাই তো! কিন্তু কোনও উপায় নেই। রক্তচাপ যদি স্বাভাবিক না থাকে তাহলে ভুলতেই হবে চাইজিন খাবারকে। কারণ এতে থাকে প্রচুর মাত্রায় নুন এবং এমন কিছু উপাদান, যা উচ্চ রক্তচাপের সংস্য়ায় ভোগা রোগীদের শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

৭. রেড মিট:

৭. রেড মিট:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ট্রান্স ফ্যাট, যা ধমনিদের ছোট করে দেয়। একে তো রক্ত মাত্রতিরিক্ত পরিমাণে ছুটছে, তার উপর যদি ব্লাড ভেলেস ছোট হয়ে যায়, তাহলে তো ঘোর বিপদ!

English summary
If you are someone who has been suffering from high blood pressure for a while now, you would surely be taking a lot of medications, right?
Please Wait while comments are loading...