শরীর ঠিক রাখতে ৭ টি অতি জরুরি খাবার।

By: Nayan Munshi
Subscribe to Boldsky

কোন কোন খাবার শরীরের পক্ষে ভালো নয়, সে ব্য়পারে জানতে ডাক্তার হতে হয় না। তবু প্রতিদিন জেনেবুঝে আমরা এমন অনেক কিছু খেয়ে থাকি যেগুলিকে একেবারেই স্বাস্থকর খাবার বলা চলে না। তাই একটু সচেতন হওয়ার প্রয়োজন আছে। সেই সঙ্গে একটু রান্না ঘরে উুঁকি মেরে দেখুন, এমন কিছু খাবারের সন্ধান পাবেন যেগুলি শরীরকে চাঙ্গা রাখতে দারুন কাজে দেয়। সর্বোপরি, এইসব খাবারের দাম যেমন কম, তেমনি সহজলভ্য।

আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে কী ধরনের খাবার খাচ্ছেন সে ব্য়পারে আর একটু সচেতন হওয়ার সময় এসে গিয়েছে। কারণ খাবার সম্পর্কে যদি জ্ঞান না থাকে তাহলে তার সরাসরি প্রভাব পড়ে শরীরের উপরেই। তাই আজ থেকেই একটু নজর রাখুন নিজের ডায়েটের উপর।

এই প্রবন্ধে এমন কিছু খাবারের বিষয়ে আলোচনা করা হল যেগুলিকে যথার্তই শরীর বান্ধব খাবার বলা চলে।

১. ফুলকপি:

১. ফুলকপি:

এই সবজিটিকে অনেকেই খুব একটা পাত্তা দেয় না। কিন্তু আপনাদের কি জানা আছে ফুলকপির মধ্য়ে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন- কে, ফ্লোয়েট এবং ফাইবার। এই উপাদানগুলি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করার পাশাপাশি ওজন কমাতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে দারুন কাজে দেয়।

২.মাশরুম:

২.মাশরুম:

এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ভিটামিন- ডি, যা ডিপ্রেশন এবং অস্টিওপোরোসিসের মতো রোগকে দূরে রাখতে সাহায্য় করে।

৩. ওটস:

৩. ওটস:

এক বাটি ওটস আপনার শরীরে বাজে কোলেস্টরল জমার রাস্তাকে আটকায়। তাই আজ থেকেই রোজ সকালে খাওয়া শুরু করুন এই খাবারটি। অল্প দিনেই ভালো ফল পাবেন দেখবেন।

৪. দুধ:

৪. দুধ:

একথা সবার জানা যে পেশির গঠনে দুধের কোনও বিকল্প নেই। কিন্তু একথা কি জানা আছে যে স্ট্রেস এবং ডিপ্রেশন কমাতেও এই এই খাবারটি দারুন কাজে আসে। আসলে দুধের মধ্য়ে যে প্রটিনটি থাকে সেটি আমাদের মস্তিষ্কে সেরোটনিনের মাত্রা বৃদ্ধি করে শরীরকে চাঙ্গা রাখে।

৫. কুইনোয়া:

৫. কুইনোয়া:

এতে ফাইবার, ভিটামিন-ই, ক্য়ালসিয়াম, পটাশিয়াম, ম্য়াগনেশিয়াম, আয়রন, ভিটামিন-বি সহ আরও অনেক ধরনের উপাদান থাকায় এটিকে সুপার ফুড হিসাবে বিবেচিত করে থাকেন বিশেষজ্ঞরা।

৬. দই:

৬. দই:

প্রোবায়োটিক সমৃদ্ধ এই খাবারটি খেলে ইন্টেস্টাইনের নানা রোগ কমে। তাই রোজের ডায়েটে এটি থাকা মাস্ট!

৭. রসুন:

৭. রসুন:

যে কোনও ধরনের সংক্রমণ কমানোর পাশাপাশি শরীরকে চনমনে রাখতে রসুনের কোনও বিকল্প নেই।

English summary
Whether you are a diet-conscious person or not, you would probably have some idea about certain healthy and unhealthy foods that we consume on a regular basis. Did you know that there are a few common foods that are healthier than we thought they actually were?
Please Wait while comments are loading...