সুস্থভাবে বাঁচতে চান তে এই খাবরগুলোর দিকেও ফিরেও তাকাবেন না

Written By:
Subscribe to Boldsky

কেউ বলতে পারেন কোন উপাদানটি শরীরে বেশি মাত্রায় প্রবেশ করলে আমাদের মৃত্যু পর্যন্তও হহতে পারে? সঠিক উত্তর হল চিনি। আর সবথেকে ভযঙ্কর বিষয় হল আমাদের দেশের মোট জনসংখ্যার এক বড় অংশ জেনে অথবা অজান্তে প্রতিদিন বিপুল মাত্রায় চিনি খাচ্ছেন, যা লাইফ স্টাইল ডিজিজের প্রকোপ বৃদ্ধি করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই তো আজ এই প্রবন্ধে এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যাতে চিনির পরিমাণ খুব বেশি থাকে। তাই সুস্থভাবে বাঁচতে চাইলে এই খাবারগুলিকে এক কথায় বর্জন করতে হবে। না হলে কিন্তু বিপদ!

কোন কোন খাবারকে এক্ষেত্রে লিস্টের একেবারে উপরের দিকে রাখা হয়েছে? চলুন নজর ফেরানো যাক সেদিকে।

১. টিনবন্দি মাংস:

১. টিনবন্দি মাংস:

এই ধরনের খাবারে ডেক্সরোজ এবং কর্নসিরাপের মতো এমন কিছু উপাদান থাকে, যা আমাদের শরীরে নিমেষে শর্করার মাত্রা বৃদ্ধি করে। ফলে এই ধরনের খাবার বেশি মাত্রায় খেলে একাধিক রোগে আক্রান্ত হওয়ার পথ প্রশস্ত হয়।

২. প্রোটিন বার:

২. প্রোটিন বার:

অনেকে বলেন প্রোটিন বার শরীরের পক্ষে খুব ভাল। কিন্তু এতে যে রয়েছে প্রচুর মাত্রায় চিনি। আর বেশি মাত্রায় চিনি শরীরে প্রবেশ করলে কী ক্ষতি হতে পারে তা তো সকলেরই জানা। তাই এবার থেকে স্বাস্থ্যকর খাবারের তকমা লাগিয়ে প্রোটিন বার খাওয়া বন্ধ করুন। না হলে কিন্তু বাকি জীবনের বেশরভাগটাই ডাক্তারের চেম্বারেই কাটিয়ে দিতে হবে।

৩. বিভিন্ন স্বাদের দই:

৩. বিভিন্ন স্বাদের দই:

টক দই শরীরের পক্ষে ভাল। কিন্তু আজকাল বাজারে যে বিভিন্ন ফ্লেবারের দই পাওয়া যাচ্ছে, তা কিন্তু শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। কেন? কারণ এই ধরনের দইয়ে কম-বেশি প্রায় ২৫ গ্রাম চিনি থাকে। এই পরিমাণ শর্করা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়!

৪. ফলের রস:

৪. ফলের রস:

ফলের রসের থেকে গোটা ফল খেলে বেশি কাজে দেয়। আসলে বেশিরভাগ সময়ই আমরা ফলের রসে প্রচুর মাত্রায় চিনি দিয়ে খাই। ফলে কোল্ড ড্রিঙ্কের সঙ্গে এর কোনও ফারাকই থাকে না। এ প্রসঙ্গে একটা কথা জেনে নিন, কোল্ড ড্রিঙ্ক কিন্তু শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। কারণ এই ধরনের পানীয়তে চিনির মাত্রা থুব বেশি থাকে, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

৫. বাদামের মাখন:

৫. বাদামের মাখন:

এই ধরনের খাবারে চিনির মাত্রা বেশি থাকে। সেই সঙ্গে থাকে মধু এবং আরও কিছু মিষ্টি জাতীয় উপাদান। তাই তো যতটা সম্ভব বাদাম মাখন এড়িয়ে চলাই ভাল। তবে সব বাদাম মাখনেই যে শর্করা থাকে, এমন নয় কিন্তু। তাই এই জাতীয় খাবার কেনার আগে একবার দেখে নেবেন তাতে আদৌ শর্করা আছে কিনা।

Read more about: চিনি, মাংস, দই
English summary
Foods that are high in sugar content have to be avoided by all means and we have tried our best to bring them to light in this article.
Please Wait while comments are loading...