স্বাস্থ্যের জন্য উপকারি ভারতীয় কাঁচালঙ্কার বিশেষ গুণ

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

আমরা যখণ কাঁচালঙ্কার স্বাস্থের ওপর ভাল প্রভাব নিয়ে আলোচনা করি,তখন আমাদের মনে প্রথমেই সব বিদেশি লঙ্কার ছবি আসে।একজটিক সব লঙ্কা!এটা এমনিতে প্রমাণিত সত্য যে বেল পেপার বা ক্যাপসিকাম এ্যান্টিওক্সিডেন্ট সমৃদ্ধ এবং অভূতপূর্ব খাবার বা সুপারফুডের আখ্যা পায়।

তা সত্ত্বেও যে সাথারণ কাঁচালঙ্কা আমরা দৈনন্দিন খাবারের সাথে চিবিয়ে খাই তাদেরকেও অগ্রাহ্য করা যায় না।আদপে কাঁচালঙ্কার স্বাস্থ্যের প্রতি কতটা ভাল প্রভাব জানলে আপনিও বিস্মিত হবেন।বেশির ভাগ সাধারণ ভারতীয়রা কাঁচালঙ্কা খাওয়ায় অভ্যস্ত।বেল পেপারের যে গুণগুলো আছে,সাধারণ সবুজ লঙ্কাতেও সেগুলোও আছে।কাঁচালঙ্কার অনেক গুণ আছে যা আমাদের কাছে অজানা।এই জন্যই বলা হয় রান্নায় লাল লঙ্কার গুঁড়ো দেওয়ার থেকে কাঁচালঙ্কা খাওয়া অনেক ভাল।

লঙ্কা এমনিতেই বেশ ঝাল হয়।সাধারণত লঙ্কাগুলো এমনি খাবার তরকারির সাথে চিবিয়ে খাওয়ার চলন আছে,যার ফলে আসল খাবারটা আর ঝাল ও মজাদার লাগে।মশলাদার খাবার আরও ভাল লাগে সঙ্গে কাঁচালঙ্কা থাকলে।কিন্ত এই লঙ্কাই মরে লাল হয়ে গেলেই এর পুষ্টিগত গুণগুলো নষ্ট হয়ে যায়।ভারতীয় কাঁচালঙ্কার কিছু গুণাবলী এখানে আলোচনা করা হল,পড়ুন কেন কাঁচালঙ্কা খাবেন...

ক্যান্সারের প্রতিরাধে

সবুজ কাঁচালঙ্কা এ্যান্টিওক্সিডেন্ট সমৃদ্ধ,যার ফলে একে শরীরের সুরক্ষাকর্মী হিসেবে মানা যায়।মুক্ত র্যা ডিকাল ধ্বংস থেকে এরা শরীরকে রক্ষা করতে পারে।প্রাকৃতিক সাধারণ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ক্যান্সারের বিরুদ্ধে।একই সাথে বয়স বাড়াতেও প্রতিরোধ করে।

রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভারতীয় কাঁচালঙ্কা ভিটামিন সি-র সমৃদ্ধ ভাণ্ডার।আপনি হয়ত দেখেছেন লক্ষ্য করে যে কাঁচালঙ্কা খেলে বন্ধ নাক খুলে যায়।কাঁচালঙ্কায় ভিটামিন সি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ত্বকের জন্য ভাল

সবুজ কাঁচালঙ্কায় প্রচুর ভিটামিন ই সমৃদ্ধ যার খুব প্রয়োজন হয় ত্বকের কিছু স্বাভাবিক তেল তৈরীর জন্য।তার মানে ঝাল খাবার খান, ত্বক ভাল থাকবে।

জিরো ক্যালোরি

কাঁচালঙ্কা থেকে যা পান সবই ভাল,আর কোনও ওজন বাড়ানো ক্যালোরি না বাড়িয়ে।কাঁচালঙ্কা খেলে কোনও ক্যালোরি বাড়ে না - তাই আপনি যদি ওজন কমানোর ডায়েটেও থাকেন তাহলেও কাঁচালঙ্কা খেতে পারেন।

ছেলেদের বেশি লঙ্কা খাওয়া উচিত

ছেলেরা সাধারণত প্রসট্রেট ক্যান্সারের সমস্যায় ভোগেন। কাঁচালঙ্কা খুব ভাল।বৈঞ্জানিক গবেষণায় দেখা গেছে যে কাঁচালঙ্কা খেলে প্রসট্রেটের সমস্যা থেকে কিছুটা রেহাই পাওয়া যায়।

রক্তে চিনি বা ব্লাড সুগার কমাতে সাহসয্য করে

যারা ডায়াবেটিক তারা এই ভারতীয় কাঁচালঙ্কা থেকে উপকার পেতে পারেন।সবুজ কাঁচালঙ্কা রক্তের চিনির পরিমাণে সাম্যতা আনতে পারে। তার মানে এই নয় যে আপনি পাগলের মত মিষ্টি খাবেন ও তারপর কাঁচালঙ্কা খেয়ে নেবেন।

খাবার হজম হতে সহায়তা করে

সবুজ কাঁচালঙ্কায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। সাধার বিশ্বাসের উল্টো, কাঁচালঙ্কা খেলে খাবার হজম হয় অনায়াসে।

ঝাল খাবার তো মন ভাল

কাঁচালঙ্কা থেকে ব্রেনে বেরোয় এন্ডরফিন যা আপনার মুড ভাল রাখে।তাই যদি ভাল ঝাল খাবার খাওয়ার পর আপনার মন মেজাজ ভাল থাকে, জানবেন সেটা শুধু সংযোগ নয়।

লাং ক্যান্সারের সম্ভাবনা কমায়

আমরা এখনও জানিনা তবে,সবুজ কাঁচালঙ্কার সাথে লাং ক্যান্সারের সম্ভাবনা কমার একটা সম্পর্ক দেখা গেছে।যারা নিয়মিত ধূমপান করেন তাদের জন্য এটা একটা দরকারি তথ্য, কারণ রোজ ধূমপান করে তারা ফুসফুসের যথেষ্ট ক্ষতি করেন।

ব্যাকটেরিয়া জনিত সংক্রমণ দূরে রাখে

সবুজ কাঁচালঙ্কায় কিছু ব্যাকটেরিয়া প্রতিরোধক ক্ষমতা আছে।এই ক্ষমতা কোন সংক্রমণ আটকাতে সাহায্য করে।বিশেষ করে ত্বকের কোনও সংক্রমণ।

লোহা সমৃদ্ধ

ভারতীয় মহিলারা যারা লোহার অভাব জনিত সমস্যায় ভোগেন, তাদের জন্য লঙ্কা খুব ভাল।সবুজ কাঁচালঙ্কায় প্রচুর পরিমাণে প্রাকৃতিক লোহা থাকে যা স্বাস্থের পক্ষে খুব ভাল।

English summary
When we talk about the health benefits of chilli peppers, we usually imagine all kinds of exotic chillies. It is an established fact that bell peppers or capsicum are rich in antioxidants and thus superfoods. However, even the ordinary green chilli we chew on along with our food is not to be left out. The health benefits of Indian green chillies will take you by surprise.
Please Wait while comments are loading...