লিভার ভালো রাখে এমন ৮ টি পানীয়

By: Nayan Munshi
Subscribe to Boldsky

শরীরকে দূষণ মুক্ত রাখতে লিভারের ভূমিকা অস্বীকার করা যায় না। কারণ এই অঙ্গটিই আমাদের শরীর থেকে সব নোংড়া বার করে দিতে সাহায্য় করে। আর কোন সময় লিভার এই কাজটি করে থাকে জানা আছে আপনাদের? রাতের বেলা। শরীরের জন্য় রাতের বেলাটা খুব গুরুত্বপূর্ণ। কারণ এই সময়ই আমাদের শরীরের মধ্য়ে থাকা অসংখ্য় মেকানিকরা তাদের ওয়ার্কশপে ক্ষত-বিক্ষত সব অঙ্গ-প্রত্য়ঙ্গের চিকিৎসা করে থাকে। তাই তো চিকিৎসকেরা রাতের ঘুমের উপর এত নিজর দিতে বলেন।

লিভার শরীরকে দূষণ মুক্ত করলেও লিভারকে দেখার জন্য় কেউ নেই। তাই তো এই অঙ্গটিকে সচল ও সুস্থ রাখতে আমাদেরকেই একটু বেশি সচেতন হওয়া উচিত। আর সেই কারণই এমন কিছু পানীয়র উপর আমাদের ভরসা রাখতে হবে যা লিভারকে সুস্থ রাখতে দারুন কাজে আসে।

আচ্ছা, আপনারা যখন ঘর মোছেন তখন তো জলের দরকার পরে। কি তাই তো? তেমনি শরীর থেকে ময়লা বের করার প্রক্রিয়াটা তখনই সফল হয়, যখন শরীরে পর্যাপ্ত জল মজুত থাকে। আর এমনটা যদি না থাকে তাহলে শরীরে থেক ময়লা বেরতে না পেরে শরীর অসুস্থ হয়ে পড়ে। তাহলে উপায়?

প্রয়োজন মতো জল তো খাবেনই, সেই সঙ্গে লিভারকে ডিটক্সিফাই করে ভালো রাখতে বিশেষ কতগুলি পানীয় খাওয়ারও প্রয়োজন আছে। যেমনটা আগেও বলেছি এই পানীয়গুলি লিভারকে দূষণমুক্ত করে। ফলে সার্বিকভাবে শরীর ভালো থাকে। সেই সঙ্গে হজম ক্ষমতা ভালো হতে থাকায় ওজন কমার প্রক্রিয়াও দ্রুত হয়। ফলে বাইরে এবং ভেতর, দু দিক থেকই শরীর সুন্দর হয়ে ওঠে।

এবার জেনে নিন কী কী প্রানীয় লিভার ভালো রাখে এবং লিভারকে দূষণমুক্ত করতে সাহায্য় করে।

১. ক্যামোমিল চা:

এই চায়ে প্রচুর পরিমাণে সেসকুইটারপেন ল্য়াকটোন নামে এর ধরনের উপাদান থাকে, যা লিভারকে তার পরিষ্কার-পরিচ্ছন্ন করার প্রক্রিয়াটিকে ঠিকভাবে চালাতে সাহায্য় করে।

২. লেবুর জল:

লিভারকের ভালো রাখতে এটি আরেকটি কার্যকরি পানীয়। লেবুর জলে, লিভারের জন্য় উপকারি বেশ কেয়কটি নিউিট্রয়েন্টস থাকে। তাই এই পানীয় যদি রোজ রাতে শুতে যাওয়ার আগে খাওয়া যায় তাহলে লিভার পরিষ্কার থাকে।

৩.জুজুবা ফল:

রক্তকে পরিষ্কার রেখে লিভারকে ভালো রাখতে সাহায্য় করে এই ফলটি। তাছাড়া এতে এমন কিছু উপাদান আছে যা লিভারের ক্ষত সারাতেও সাহায্য় করে।

৪.লোটাস চা:

স্ট্রেস এবং অ্যাংজাইটি কমানোর পাশাপাশি লিভারকে ভালো রাখতে দারুন কাজে দেয় এই পানীয়টি।

৫. গোলাপ চা:

এই চা রোজ খেলে লিভার তো ভালো থাকেই, সেই সঙ্গে স্ট্রেস এবং ডিপ্রেশন কমিয়ে রাতের ঘুম যাতে ভালো হয় সেদিকেও খেয়াল রাখে এই পানীয়।

৬. পিপারমেন্ট টি:

রাতে একটু বেশি খাওয়া হয়ে গেছে? কেমন হাঁসফাঁস করছে শরীরটা। চিন্তা নেই। এক কাপ পিপারমেন্ট চা খেয়ে নিন না, দেখবেন সমস্য়া কেমন কমতে শুরু করে দিয়েছে। প্রসঙ্গত, রাতে শুতে যাওয়ার আগে এক কাপ এই চা খেলে হজম যেমন ভালো হয়, তেমনি লিভারও চাঙ্গা হয়ে ওঠে।

৭. যবের চা:

এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং প্রোটিন থাকে। ফলে এই বিশেষ ধরনের চা নিয়মিত পান করলে লিভারের স্বাস্থ্য় খুব অল্প দিনেই ভালো হতে শুরু করে।

৮. সেকিসেন্ড্রা বেরির চা:

আপনি ভেবে পাচ্ছেন না কীভাবে বাড়ি বসেই লিভারকে সুস্থ্য় রাখা যায়? চিন্তা নেই। আজ থেকেই পান করা শুরু করে দিন এই বিশেষ পানীয়টি। ডিটক্সিফিকেশন প্রক্রিয়া চলাকালীন যেসব ক্ষতিকর উপাদানগুলি তৈরি হয় শরীরের মধ্য়ে সেগুলিকে ধ্বংস করে লিভারকে ভালো রাখতে সাহায্য় করে সেকিসেন্ড্রা বেরির চা।

English summary
Now cleanse your liver naturally before hitting the bed, with the help of these best natural drinks. Read this article to know more.
Please Wait while comments are loading...