ডায়াবেটিকদের প্রতিদিন ফল খাওয়া জরুরি কেন?

Written By:
Subscribe to Boldsky

খাবারের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক বেশ নিবিড়। কারণ রক্তে সুগারের মাত্রার বাড়া-কমা অনেকাংশেই নির্ভর করে কী ধরনের খাবার খাওয়া হচ্ছে , তার উপর। সেই কারণেই তো ডায়াবেটিক রোগীদের খুব নিয়ম মেনে খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে এক্ষেত্রে একটা প্রশ্ন মাঝে মধ্যে উঠে আসে যে, ডায়াবেটিক রোগীরা কি ফল খেতে পারবেন? অনেকে মনে করেন ফল যেহেতু মিষ্টি, তাই ডায়াবেটিসদের ফল খাওয়া একেবারেই উচিত নয়। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। তাই তো এই বিষয়ে আমাদের পাঠকদের সব ভুল ধারণা দূর করতে এই প্রবন্ধের মাধ্যমে ফল এবং ডায়াবেটিস রোগের মধ্যেকার সম্পর্কের উপর আলোকপাত করার চেষ্টা করা হল।

খাবারের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক বেশ নিবিড়।

একাদিক কেস স্টাডি করে জানা গেছে যে প্রতিদিন এক বাটি করে ফল খেলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ১২ শতাংশ কমে যায়। শুধু তাই নয় এই সব গবেষণায় এও দেখা গেছে যে, যারা ইতিমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন তারা যদি সপ্তাহে ৩ দিন নিয়ম করে ফল খান, তাহলে এই রোগ সম্পর্তিক নানাবিধ জটিলতা হওয়ার আশঙ্কা অনেকাংশেই হ্রাস পায়। সেই সঙ্গে ডায়াবেটিসের কারণে আরও যে সব রোগ হওয়ার সম্ভবনা থাকে, সেগুলিতে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়। প্রসঙ্গত, নিয়মিত ফল খাওয়ার অভ্যাস করলে ডায়াবেটিকদের ইসকেমিক হার্ট ডিজিজ, স্ট্রোক, কিডনি ডিজিজ, চোকের রোগ এবং নিউরোপ্য়থি প্রভৃতি রোগ হওয়ার আশঙ্কা প্রায় ১৩-২৮ শতাংশ হ্রাস পায়। তাই তো ডায়াবেটিকদের প্রতিদিন ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে মিষ্টি ফল খাওয়া চলবে কিনা সে সম্পর্কে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন। কারণ মিষ্টির থেকে দূরে থাকাটা ডায়াবেটিকদের প্রথম কাজ। না হলে কিন্তু শরীরের ভাল হওয়ার থেকে খারাপ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পাবে।

খাবারের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক বেশ নিবিড়।

প্রসঙ্গত, সম্প্রতি প্রায় ৫ লাখ মানুষের উপর একটি গবেষণা চলানো হয়েছিল। তাতে দেখা গেছে যেসব ডায়াবেটিক রোগী নিয়মিক ফল খান, তাদের ডায়াবেটিস সম্পর্কিত নানাবিধ শারীরিক জটিলতা হওয়ার আশঙ্কা প্রায় ০.২ শতাংশ হ্রাস পায়। শুধু তাই নয় তাজা ফল খেলে ডায়াবেটিসের কারণ মৃত্য়ুর সম্ভবনাও প্রায় ১.৯ শতাংশ কমে। সেই সঙ্গে কমে মাইক্রোভাসকুলার এবং ম্য়াক্রোভাসকুলার জটিলতা হওয়ার আশঙ্কাও। তাই সব শেষে বলতেই হয় যে ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে ফল খেতেই পারেন। তবে এক্ষেত্রে কী কী ফল খাওয়া চলবে, কী কী তলবে না, সে সম্পর্কে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়াটা জরুরি।

খাবারের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক বেশ নিবিড়।
Story first published: Monday, April 17, 2017, 11:21 [IST]
English summary
A bowl of fresh fruits a day may lower the risk of developing diabetes by 12 per cent, a study has showed. In individuals with diabetes, consuming fresh fruit more than three days a week was associated with a 17 per cent lower relative risk of dying.
Please Wait while comments are loading...