দীর্ঘ আয়ু পেতে এই খাবারগুলি খান

By: Anindita Sinha
Subscribe to Boldsky

কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যেগুলি আমাদের আয়ু দীর্ঘ করতে সাহায্য করে। বেশিদিন বেঁচে থাকতে এই খাবারগুলি কিভাবে আমাদের সাহায্য করে তা জানতে পড়ুন।

আজকাল আমরা যে দ্রুত-বিন্যস্ত জীবন কাটাচ্ছি, তাতে আমরা খেয়ালই রাখিনা আমরা কি খাচ্ছি বা কতোটা পানীয় ঢেলে দিচ্ছে আমাদের উদোরে। ফলস্বরূপ, আমরা হাজারো রোগে ভুগছি যা অনেকক্ষেত্রে আমাদের জীবনকালও ছেঁটে ফেলছে। তাই যেই খাবারগুলি আয়ু বর্ধক, সেগুলির প্রতি আমাদের নজর দেওয়া প্রয়োজন।

যে খাবারগুলি বেশিদিন বেঁচে থাকতে সাহায্য করে

সুস্বাস্থ্য বজায় রাখার একটি সাধারণ ধারনা হল, খাঁটি খাবার খাওয়া। এইটি মূলত, কৃত্তিম খাবারগুলিতে উপস্থিত হাজারো রাসায়নিক উপাদানগুকির প্রভাব কমিয়ে দেয়। এই রাসায়নিক উপাদানগুলির বেশিরভাগেরই হওতো খাবারের প্যাকেটের লেবেলে উল্লেখই থাকে না। দীর্ঘায়ু পেতে একজনকে সেই সব খাবার খেতে হবে, যাতে আয়ু বৃদ্ধিতে সাহায্যকারী উপাদান যেমন, অ্যান্টি-অক্সিডেন্ট, প্রয়োজনীয় খোরাকো ও পুষ্টি পদার্থে পূর্ণ থাকে।

যে খাবারগুলি বেশিদিন বেঁচে থাকতে সাহায্য করে

পরিপূরক খাবার, উদাহরণস্বরূপ মাস্কাডাইন আঙ্গুর একটি ভাল নির্বাচন।

সপ্তাহে অন্তত দুইবার নানান ধরণের বাদাম খেলে তা হার্টের সমস্যা জনিত মৃত্যুর হার ২৯%, শ্বাসযন্ত্র জনিত রোগ ২৪% এবং ক্যানসারের চান্সও ১১% কমিয়ে দেয়।

যে খাবারগুলি বেশিদিন বেঁচে থাকতে সাহায্য করে

গবেষণায় অনুযায়ী বলা হয় যে, ডার্ক চকোলেট খাওয়ার ৪০ টি অনন্য উপকারের মধ্যে, দীর্ঘায়ুও রয়েছে।

মাছ, বিশেষত যেগুলি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ হয় সেইগুলি দীর্ঘায়ু করতে সক্ষম তা প্রমাণিত।

যে খাবারগুলি বেশিদিন বেঁচে থাকতে সাহায্য করে

চিকিৎসাশাস্ত্র সম্বন্ধীয় গবেষণায়, অ্যাভোকাডো খাওয়া ও দীর্ঘায়ু লাভ করার মধ্যে যোগাযোগ পাওয়া গেছে। যেহেতু, করোনারী সম্পর্কিত রোগ, ডায়াবেটিস মেলিটাস, ক্ষুদামান্দ্য ও ওজন বেড়ে যাওয়া কমানোর সঙ্গে অ্যাভোকাডো খাওয়ার সরাসরি যোগাযোগ পাওয়া যায়।

নারকেল তেলে, সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ফ্যাটি-অ্যাসিড রয়েছে, যা দীর্ঘায়ু পেতে সাহায্যকর বলে প্রমানিত।

যে খাবারগুলি বেশিদিন বেঁচে থাকতে সাহায্য করে

নিয়মিত, সবুজ শাক-সব্জি খেলে, তা আপনাকে দীর্ঘায়ু পেতে সাহায্য করবে।

শরীরের ওপর কিছু খারাপ প্রভাব ফেলার দরুন, যদিও রেড ওয়াইন ও কফি পান করা থেকে বিরত থাকতে বলা হয়ে থাকে, তবুও পরিমিত পরিমানে এই দুটির সেবন অনেকরকমের উপকার যেমন, ব্লাড প্রেসার কমানো ও ক্যান্সার প্রতিরোধে কার্যকর এবং এটির অ্যান্টি-এজিং বৈশিষ্ঠও রয়েছে।

Story first published: Tuesday, October 25, 2016, 11:13 [IST]
English summary
With the fast-paced lives that we have been living nowadays, we hardly pay attention to the food that we eat or the amount of liquid that we pour into ourselves. As a result, we end up suffering from a number of diseases that cut our life short in many cases. Hence, it is important to focus on certain foods that help us to live long.
Please Wait while comments are loading...