এই কারণগুলির জন্যও আমাদের ওজন কমতে পারে

Posted By:
Subscribe to Boldsky
ওজন বাড়ুক কী কমুক, আমাদের মনে হয় এমনটা হয়েছে আমাদের খাবার-দাবারের কারণে। আসলে কোনও এক আজানা কারণে ওজন কমার সঙ্গে ডায়েটের সম্পর্কেই আমরা গুরুত্ব দিয়ে আসি। ভুলে যাই আরও অনেক কারণে এমনটা ঘটতে পারে। যেমন এমন অনেক রোগ আছে যেগুলিতে আক্রান্ত হলে মারাত্মক হারে ওজন কমতে শুরু করে।

হার্টের রোগ, হাইপারটেনশন সহ একাধিক রোগের করণে ওজন দ্রুত হারে বাড়তে পারে। তাই সব সময় ওজন বাড়ার পিছনে যে খাবারই একমাত্র দায়ি থাকে, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই কিন্তু! অপরদিকে, ওজন কমে যাওয়াও কিন্তু নানা রোগের লক্ষণ হতে পারে। তাই সাবধান! ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, কোনওটাই কিন্তু ভাল লক্ষণ নয়।

এই প্রবন্ধে এমনই কিছু রোগ নিয়ে আলোচনা করা হল যেগুলির প্রভাবে ওজন বাড়তে বা কমতে পারে।

১. আর্থ্রাইটিস:

১. আর্থ্রাইটিস:

এই রোগটি সাধারণত বয়স্কদের হয়ে থাকে। পেশি অথবা জয়েন্টে প্রদাহ এবং যন্ত্রণার মতো লক্ষণের বহিঃপ্রকাশ ঘটে থাকে আর্থ্রাইটিসে আক্রান্ত হলে। শুধু চাই নয়, এই রোগের কারণে শরীরে হরমোনাল ইমবেলেন্স দেখা দেয়, ফলে কমতে শুরু করে ওজন।

২. লুপুস:

২. লুপুস:

এটি এক ধরনের অটোইমিউন ডিজিজ। এই রোগ হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। ফলে কমতে শুরু করে ওজন। প্রসঙ্গত, লুপুস রোগে আক্রান্ত হলে খিদেও মারাত্মকভাবে কমে যায়।

৩. সোরিয়াসিস:

৩. সোরিয়াসিস:

এই রোগে আক্রান্ত হলে ত্বকে প্রদাহ শুরু হয়। সেই সঙ্গে হজম ক্ষমতা কমে যেতে শুরু করে। ফলে বাড়তে শুরু করে ওজন।

৪. পি সি ও এস:

৪. পি সি ও এস:

এটি এক ধরনের হরমোনাল ডিজঅর্ডার, যা নানাভাবে ওভারির উপর প্রভাব ফেলে। ফলে অনিয়মিত পিরিয়োড সহ ওজন বাড়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়।

৫. হাইপোথাইরয়েডিজম:

৫. হাইপোথাইরয়েডিজম:

এটিও এক ধরনের হরমোনাল রোগ, যাতে শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ কমে যায়। ফলে খাওয়ার ইচ্ছা চলে যায়। আর সেই কারণে ক্রমাগত কমতে শুরু করে ওজন।

৬. ডায়াবেটিস:

৬. ডায়াবেটিস:

মধুমেহ বা ডায়াবেটিস হল এক ধরনের মেটাবলিক ডিজঅর্ডার। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে চিকিৎসা পরিভাষায় সেই রোগকে ডায়াবেটিস বলা হয়ে থাকে। প্রসঙ্গত, এই রোগে আক্রান্ত হলে শরীরে ইনসুলিনের মাত্রা উপর-নিচ করতে শুরু করে। যে করণে রোগীর ওজন হ্রাস পায়।

৭. অ্যাডিসন'স ডিজিজ:

৭. অ্যাডিসন'স ডিজিজ:

এটি এক ধরনের অটো-ইমিউন ডিজঅর্ডার। এই রোগে আক্রান্ত হলে রোগীর শরীরে হরমোনের ক্ষরণ ঠিক মতো না হাওয়ার কারণে খাওয়ার ইচ্ছা কমে যেতে শুরু করে। ফলে ওজন কমতে শুরু করে।

English summary
When we experience certain fluctuations in our weight, either weight gain or loss, we usually associate it with our diets, right? Well, did you know that there are certain diseases that can cause weight gain or weight loss, that have nothing to do with your diet and exercise routine?
Please Wait while comments are loading...