বিয়ার খেলে কি সত্যি মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে?

Posted By:
Subscribe to Boldsky

বিয়ার খেলে কি সত্যি মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে?

আপনি কি বিয়ার খেতে ভালবাসেন? শনি-রবি ঠান্ডা বিয়ারে চুমুক না দিলে মন খারাপ হয়ে যায়? এদিকে ভয়ও হয়, শুনেছেন বিয়ার খেলে নাকি মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ভাবছেন একথা সত্যি কিনা, তাই তো?

can-beer-cause-belly-fat

একথা সত্যি যে আমরা বেশিরভাগই একথা শুনেছি যে বিয়ার খেলে নাকি পেটের মাপ বাড়তে শুরু করে। একটা প্রচলিত কথাও তো আছে "বিয়ার বেলি"। কিন্তু প্রশ্ন একটা জায়গাতেই...অনেক কারণে তো মানুষ মোটা হয়, একমাত্র বিয়ারের কারণেই এমনটা হচ্ছে সেটা বোঝার আদৌ কোনও উপায় আছে কি!

আজকের এই ২১ শতকে বেশরভাগ পুরুষ-মহিলারই এই একই চিন্তা। সকলেই স্লিম অ্যান্ড ট্রিম থাকতে চান, কিন্তু সকলেই নিয়মের মধ্য়ে জীবন কাটাতে নারাজ, বিশেষত টিনেজাররা। তাদের না আছে খাওয়ার নিয়ম, না আছে পিনার নিয়ম। তবু সারাদিন মুখে একই কথা, মেটা হয়ে যাচ্ছি আর মোটা হয়ে যাচ্ছি! আচ্ছা বলতো কম বয়সিদের মধ্য়ে কজন প্রতিদিন শরীরচর্চা করে? সংখ্যাটা যে নেহাতই হাতে গোনা তা কি আর বলে দিতে হবে। তাহলে বুঝতেই পারছেন, জীবনযাত্রা ঠিক না থাকার কারণে শরীরের মেদ বাড়ছে, এখানে বিয়ার কতটা দায়ি তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

can-beer-cause-belly-fat

তাই আপনি যদি একান্তই জানতে আগহী হন যে বিয়ারের কারণে মোটা হওয়ার আশঙ্কা থাকে কিনা, তাহলে বাকি প্রবন্ধে অবশ্যই চোখ রাখতে হবে।

বিয়ার তৈরি হয় কী দিয়ে?
এটি এক ধরনের অ্যালকোহলিক ব্রেভারেজ, যা মূলত বারলি বা গম দিয়ে তৈরি হয়। তাই তো এই পানীয়তে কার্বোহাইড্রেটের মাত্রা বেশি থাকে। সেই সঙ্গে অল্প পরিমাণে থাকে প্রোটিন এবং পটাশিয়াম। ফ্যাট একেবারেই থাকে না বললেই চলে। তাই প্রশ্ন জাগতেই পারে যে, বিয়ারে যেখানে ফ্যাট নেই, তাহলে তা থেকে মোটা হওয়ার আশঙ্কা কীভাবে থাকে! কিন্তু বাস্তব হল, ফ্য়াট না থাকলেও নানাভাবে বিয়ার শরীরের ওজন বাড়িয়ে দেয়।

প্রথমত, যেমনটা আপনারা সকলেই জানেন যে বিয়ার হল এক ধরনের অ্যালকোহলিক ড্রিঙ্ক। তাই এটি খাওয়ার সঙ্গে সঙ্গে নানা কারণে খিদে বাড়তে শুরু করে। ফলে নানা রকমের জাঙ্কফুডে টেবিল ভরতে থাকে। আর একথা তো সকলেরই জানা যে শরীরের ওজন বাড়াতে জাঙ্ক ফুডের কোনও বিকল্প হয় না। শুধু তাই নয়, কিছু বিয়ারে ফাইটোএস্ট্রোজেন নামে একটি উপাদান থাকে, যার কারণে শরীরে হরমোনাল ইমব্যালেন্স দেখা দেয়। ফলে বাড়তে শুরু করে পেটের মেদ।

can-beer-cause-belly-fat

তাই সব শেষে বলতেই হয় যে, প্রতিদিন যদি কেউ বিয়ার খায়, তাহলে পেটের মেদ বাড়তে বাড়বেই। বিশেষত যারা শরীরচর্চা একেবারেই করে না, বা ঠিক মতো খাওয়া-দাওয়া করার ক্ষেত্রে অনিহা আছে, তাদের তো মেদ বৃদ্ধির আশঙ্কা সব থেকে বেশি থাকে।

English summary
Want to know if your favourite alcoholic beverage is making your tummy bigger?
Please Wait while comments are loading...