আপনার সারা শরীরে রক্তচলাচল ঠিক মতো হচ্ছে তো? না হলে কিন্তু...

Posted By:
Subscribe to Boldsky

শরীরকে সুস্থ রাখতে রক্তচলাচল ঠিক মতো হওয়াটা জরুরি। না হলে কিন্তু নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। আসলে রক্তের মাধ্যমেই বিশুদ্ধ অক্সিজেন এবং নানাবিধ পুষ্টিকর উপাদান আমাদের শরীরের প্রতিটি কোনায় পৌঁছে যায়। ফলে শরীর চাঙ্গা হয়ে ওঠে। তাই তো রক্তচলাচল স্বাভাবিক থাকাটা জরুরি।

কী কী কারণে রক্তচলাচলের ছন্দ ব্যাহত হয়। এক্ষেত্রে যে কারণটি সবথেকে বেশি দায়ি থাকে, তা হল পর্যাপ্ত পরিমাণ জলপান না করা করা। এছাড়াও শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়া, শরীরচর্চা না করা প্রভৃতি নানা কারণেও এমন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর এমনটা হলে শরীরের প্রতিটি কোষ এবং প্রতিটি অঙ্গের উপর কু-প্রভাব পরে। ফলে মাথা চাড়া দিয়ে ওঠে নানা রোগ।

এখন প্রশ্ন হল, কীভাবে রক্তচলাচল ভাল করা যায়। এক্ষেত্রে এই প্রবন্ধে আলোচিত পদ্ধতিগুলি দারুন ভাবে কাজে আসতে পারে। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে এই পদ্ধতিগুলি ঠিক মতো অনুসরণ করলে মাত্র ১০ মিনিটেই সারা শরীরে রক্তচলাচল স্বাভাবিক হয়ে যায়। তাই তো সুস্থ থাকতে আমাদের প্রত্যেকেরই এই নিয়মগুলি মেনে চলা জরুরি।

টিপ ১:

টিপ ১:

প্রতিদিন ১০-১৫ মিনিট জাম্পিং জ্যাকস করুন। তাহলেই দেখবেন রক্তচলাচল একেবারে স্বাভাবিক হয়ে গেছে। এই এক্সারসাইজটি সার্বিকভাবে শরীরকে চনমনে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

টিপ ২:

টিপ ২:

সোজা দাঁড়িয়ে নিন প্রথমে। তারপর ধীরে ধীরে পায়ের পাতার উপর ভর করে শরীরটা উপরে তুলতে থাকুন। যেমনটা উপরের ছবিতে দেখানো হয়েছে। খেয়াল করবেন এই ব্যায়ামটি করার সময় পায়ের আঙ্গুলের উপর ভর করে পুরো শরীরটাকে উপরের দিকে ঠেলার চেষ্টা করবেন। কয়েক সেকেন্ড এইভাবে দাঁড়িয়ে থাকতে হবে। প্রসঙ্গত, এই এক্সারসাইজটি ১০ বার করলেই রক্তচলাচল ভাল হতে শুরু করবে।

টিপ ৩:

টিপ ৩:

হাত দুটো মাথার উপরে তুলে প্রথমে ঘরির কাঁটার দিকে, তারপর কাঁটার বিপরীতে বৃত্তাকার ভাবে ঘোরাতে থাকুন। এই ভাবে ১০ বার করলেই ব্লাড সারকুলেশন নিয়ে আর কোনও চিন্তা থাকবে না।

টিপ ৪:

টিপ ৪:

সোজা হয়ে বসে মাথাটা প্রথমে বাঁদিকে, তারপর ডানদিকে ঘুরিয়ে কিছুক্ষণ ওইভাবে রেখে দিন। এমনটা ১০ বার করলেই রক্তচলাচল স্বাভাবিক হতে শুরু করে দেবে।

টিপ ৫:

টিপ ৫:

রক্তচলাচল স্বাভাবিক করতে হাঁটার কোনও বিরল্প নেই। প্রতিদিন যদি সকাল-বিকাল কিছু সময় হাঁটতে পারেন, তাহলেই ব্লাড সারকুলেশন বিগ্নিত হওয়ার কোনও আশঙ্কাই থাকবে না।

টিপ ৬:

টিপ ৬:

এক জায়গায় বসে প্রথমে ডান পা, তারপর বাঁ পা মাটি থেকে কিছুটা উপরে তুলে ঘরির কাঁটার দিকে একবার আর বিপরীত দিকে আরেকবার ঘোরাতে থাকুন। এই অক্সারসাইজটি দু পা মিলিয়ে ২০ বার করলে দারুন উপকার পাবেন।

টিপস ৭:

টিপস ৭:

রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাঁতার দারুন উপকারে লাগে। শুধু তাই নয়, শরীরের নানাবিধ জয়েন্টের কর্মক্ষমতা বাড়াতেও এই এক্সারসাইজটি বিশেষভাবে সাহায্য করে।

Read more about: ওয়ার্কআউট
Story first published: Friday, April 21, 2017, 10:04 [IST]
English summary
There are so many reasons behind poor blood circulation. If you don't drink enough water, if you have too much of bad cholesterol, if you don't exercise well, your blood circulation might get affected.
Please Wait while comments are loading...