শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে খাওয়া শুরু করুন এই খাবারগুলি

Posted By:
Subscribe to Boldsky

কতগুলি রোগকে মৃত্যুর আরেক নাম বলে বিবেচিত করে থাকেন চিকিৎসকেরা। তার মধ্যে অন্যতম হল অনিয়ন্ত্রিত কোলেস্টেরল। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলেই আর্টারি ছোট হতে শুরু করবে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়ে গিয়ে দেখা দেবে নানা জটিল রোগ। এমনকী হার্ট অ্যাটাকিরে আশঙ্কা বৃদ্ধি পাওয়ার পেছনেও দায়ী থাকে এই রোগটি। তাই দীর্ঘকাল সুস্থ থাকতে ৩০-এর কোটা পেরতে না পরতেও এই একটি বিষয়ের দিতে বিশেষ ভাবে খেয়াল রাখা উচিত। না হলে কিন্তু বিপদ! বিশেষত আজকাল কম বয়সীদের মধ্য়ে হার্ট অ্যাটাকের ঘটনা যে ভাবে বাড়ছে, তাতে অতিরিক্ত সাবধান না হলে যে কোনও সময় ঘটে যেতে পারে কোনও খারাপ ঘটনা।

তাহলে উপায়? এক্ষেত্রে কতগুলি খাবার বিশেষভাবে সাহায্য করতে পারে। একাধিক গবেষণায় দেখা গেছে এই খাবারগুলি শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশপাশি সার্বিকবাবে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু খাবারের সঙ্গে কোলেস্টরলের বাড়া বা কমার সম্পর্ক কোথায়? সে উত্তর পেতে গেলে যে এই প্রবন্ধটি একবার পড়তেই হবে।

১. পালস:

১. পালস:

প্রতিদিন এক কাপের তিন চতুর্থাংশ মাপের পালস খেলে বাজে কোলেস্টরলের মাত্রা কমার সম্ভবনা প্রায় ৫ শতাংশ বৃদ্ধি পায়।

২. অ্যাভোকাডো:

২. অ্যাভোকাডো:

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে প্রতিদিন যারা এই ফলটি খান, তাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা প্রায় ১৪ এম জি/ডি এল কমে যায়। সেই সঙ্গে কমে হার্ট অ্যাটাকের আশঙ্কাও।

৩. ওটস:

৩. ওটস:

প্রতিদিন যারা ওটস খান, তাদের শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা প্রায় ৫ শতাংশ কমে যায়। আপাত দৃষ্টিতে বাজে কোলেস্টরল কমার মাত্রা খুব কম মনে হলেও বাস্তবে কিন্তু এই পরিমাণই অনেক পার্থক্য় তৈরি করে দিতে পারে।

৪. কাজুবাদাম:

৪. কাজুবাদাম:

ব্রেকফাস্টের আগে ১০ গ্রাম করে কাজুবাদাম খাওয়ার অভ্যাস করুন। এমনটা করলেই দেখবেন বাজে কোলেস্টেরলের মাত্রা কমে যেতে শুরু করবে। শুধু তাই নয় কাজুবাদাম শরীরে ভাল কলেস্টেরলের পরিমাণও বৃদ্ধি করে। ফলে শরীর সার্বিকভাবে সুস্থ হয়ে ওঠতে শুরু করে।

৫. শিম:

৫. শিম:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার। তাই তো যারা ওজন কমানোর সঙ্গে সঙ্গে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে চাইছেন, তাদের প্রতিদিন এই জাতীয় খাবার খাওয়া উচিত।

৬. সয়া:

৬. সয়া:

দিনে মাত্র ২৫ গ্রাম করে সয়া প্রোটিন খেলে খারাপ কোলেস্টরলের মাত্রা প্রায় ৫-৬ শতাংশ কমে যাবে। তাই তো কেলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের খাবার এত বেশি করে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৭. মাছ:

৭. মাছ:

বাজে কোলেস্টেরলের মাত্রা যদি কমাতে চান, তাহলে সপ্তাহে কম করে তিন-চার বার মাছ খেতেই হবে। কারণ মাছে রয়েছে উপকারি আন-স্টাচুরেটেড ফ্যাট, যা একদিকে যেমন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, তেমনি অন্যদিকে ভাল কোলেস্টেরলের মাত্রার বৃদ্ধি ঘটায়।

English summary
this article deals with the top foods that will help lower bad cholesterol. There are two types of cholesterol in our body. One is HDL cholesterol (also known as good cholesterol) and the other is LDL cholesterol (also known as bad cholesterol).
Please Wait while comments are loading...