ত্বকের পরিচর্যায় গোলাপ জল এত ভালো কেন?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ত্বকের পরিচর্যায় গোলাপ জল এত ভালো কেন?

অনেকেই সুন্দর ত্বক পেতে গোলাপ জল ব্য়বহার করে থাকেন। কিন্তু আপনাদের কি জানা আছে, কী কারণে গোলাপ জল ত্বকের জন্য় ভালো। আসলে গোলাপ জলের এমন কিছু গুণ আছে যা ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি সার্বিকভাবে স্কিনের পরিচর্যায় দারুন কাজে দেয়। তাই তো সেই আদি কাল থেকে প্রজন্মের পর প্রজন্ম ব্য়বহার করে চলেছে এই উপাদানটি।

অনেক দিন ধরে যেহেতু এটি ব্য়বহৃত হচ্ছে তাই গোলাপ জলের বিশ্বাসযোগ্য়তা নিয়ে কোনও প্রশ্ন থাকা উচিত নয়। তাই তো এই লেখায় গোলাপ জলের বেশ কিছু উপকারিতা সম্পর্কে আপনাদের জানানো হল।

১. টোনিং-এর জন্য় কাজে আসে:

ত্বককে ভালো রাখতে টোনিং খুব দরকারি। তাই আজই বাজার চলিতি টোনার কেনা বন্ধ করে গোলাপ জল দিয়ে টোনিং শুরু করুন। দেখবেন কেমন ভালো ফল পান।

২. ফেস প্য়াক হিসাবে ব্য়বহার করতে পারেন:

মুলতানি মাটির সঙ্গে সামান্য় গোলাপ জল মিশিয়ে একটা প্য়াক বানিয়ে ফেলুন। সেই প্য়াক নিয়মিত মুখে লাগালে ত্বকে তেলের ভারসাম্য় ঠিক থাকে। ফলে স্কিন তার হারানো উজ্জ্বলতা ফিরে পায়।

৩. মেকআপের পর:

ত্বককে চকচকে দেখাতে মেকআপের পর অনেকেই বাজার চলতি নানা ধরনের স্প্রে ব্য়বহার করে থাকেন। কিন্তু আপনাদের কি জানা আছে যে গোলাপ জল যদি মেকআপের পর ব্য়বহার করা যায় তাহলে অনেক ভালো ফল পাওয়া যায়। তাহলে এবার থেকে মেকআপ শেষ হওয়ার পর সামান্য় গোলাপ জল স্প্রে করে দিন মুখে। এবার শুকতে দিন। তারপর দেখবেন ত্বক কেমন চকচকে হয়ে যায়।

৪. ত্বকের ছিদ্র ছোট করতে:

ফ্রিজে রাখা গোলাপ জলে একটা তুলো ডুবিয়ে সামান্য় গোলাপ জল ত্বকের ছিদ্রগুলিতে লাগিয়ে দিন। দেখবেন অল্প দিনেই কেমন কমতে শুরু করে দিয়েছে সেগুলি। প্রসঙ্গত, মুখ পরিষ্কার করার পরে গোলাপ জল লাগাবেন, আগে নয় কিন্তু!

৫. ব্রণর সমস্য়া কমায়:

এই ধরনের সমস্য়া কমাতে ঠান্ডা গোলাপ জল দারুন কাজে দেয়। তাই ব্রণ হলেই গোলাপ জল লাগান। দেখবেন অনেক আরান পাবেন।

৬. ত্বককে আরাম দিতে:

ওয়েক্সিং-এর পরপর ত্বকে খুব জ্বলন হয়, তাই না? এই জ্বালাভাব কমাতে গোলাপ জল দারুন কাজে দেয়। এবার থেকে ওয়েক্সিং-এর পর সঙ্গে সঙ্গে ত্বকে একটু গোলাপ জল লাগিয়ে দিন, দেখবেন কেমন ম্য়াজিকের মতো জ্বালা ভাব কমতে শুরু করে।

 

 

৭. ত্বককে আদ্র রাখতে কাজে লাগে:

ত্বক খুব শুস্ক হয়ে যাচ্ছে? চিন্তা নেই! আজ থেকেই ব্য়বহার শুরু করুন গোলাপ জলের। দেখবেন কেমন কমতে শুরু করে সমস্য়া। কারণ গোলাপ জল ত্বককে আদ্র রাখতে দারুন কাজে দেয়। প্রসঙ্গত, যাদের খুব তৈলাক্ত স্কিন তারাও ত্বককে আদ্র রাখতে নিশ্চিন্তে গোলাপ জল ব্য়বহার করতে পারেন।

Read more about: গোলাপ জল
English summary
Rose water is one of the best things to gift your skin. Here's why you should use it for your regular skin care regimen.
Please Wait while comments are loading...