এশিয়া মাহাদেশের মহিলারা ত্বকের পরিচর্যায় গ্রিন টি-কে এত গুরুত্ব দেন কেন?

By: Nayan Munshi
Subscribe to Boldsky

এশিয়া মহাদেশের মহিলাদের খুব সুন্দর দেখতে হয়। কারণ এদের ত্বক হয় মসৃণ এবং চকচকে। এর অন্য়তম কারণ হল গ্রিন টির ব্য়বহার। এরা নিজেদের সুন্দর ও স্বাস্থ্য়বান রাখতে নানাভাবে গ্রিন টি ব্য়বহার করে থাকেন। সেই সঙ্গে এরা এমন অনেক পদ্ধতির সাহায্য় নেন, যেগুলি বেজায় আজব বৈকি! যেমন ধরুন, এরা ত্বককে ভালো রাখতে শামুকের ব্য়বহার করেন।

শুনতে যতই আজব লাগুক না কেন, গবেষণায় দেখা গেছে শামুকের ব্য়বহারে ত্বকের বয়স কমে। তাই তো ত্বকের পরিচর্যায় এই প্রাণীটির ব্য়বহার এত বেশি করে হয়ে থাকে। এখানেই শেয নয়, এশিয় মহিলারা ত্বক ভালো রাখতে রাইস পাউডার মাস্ক থেকে শুরু করে শিট মাস্ক, কিছুই বাদ রাখেন না ব্য়বহার করতে। এইসব জানার পর আপনিও কি এইসব আজব পদ্ধতির সাহয্য় নেবেন বলে ভাবছেন? না না এমনটা করার কোনও প্রয়োজন নেই। এই সবের পরিবর্তে গ্রিন টির ব্য়বহার বাড়ান, দেখবেন অল্প দিনেই ত্বক কেমন সুন্দর হয়ে উঠছে।

চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক গ্রিন টির কিছু উপকারিতা সম্পর্কে।

১. ত্বকের বয়স কমায়:

গ্রিন টি-তে প্রচুর পরিমাণে নিউট্রিয়েন্টস এবং এনজাইম থাকায় এটি ত্বকের মধ্য়ে ক্ষতিকর উপাদান তৈরিতে বাঁধা দেয়। ফলে ত্বকের বয়স বাড়ার হার অনেকটাই কমে যায়। তাই প্রতিদিন কম করে দুকাপ গ্রি টি খাওয়া মাস্ট। প্রসঙ্গত, যদি গ্রিন টি খেতে ভালো না লাগে, তাহলে গ্রিন টির উপাদান রয়েছে এমন প্রোডাক্টও ব্য়বহার করতে পারেন।

২. ব্রণ কমায়:

এই চায়ে রয়েছ অ্যান্টিব্য়াকটেরিয়াল প্রপাটি সমৃদ্ধ ক্যাটচীন, যা ব্রণর জন্য় দায়ী ব্য়কটেরিয়ার প্রভাব কমায়, ফলে স্বাভাবিক ভাবেই কমতে শুরু করে ব্রণর অসুবিধা।

৩. সূর্যালোক থেকে বাঁচায়:

প্রতিদিন গ্রিন টি পান করলে ট্য়ান হওয়ার আশঙ্কা কমে। তাই যারা কালো হওয়ার ভয়ে ছাতা ছাড়া বাড়ির বাইরে পা দেন না, তারা আজই কিনে আনুন এই চা।

৪. ত্বক পরিষ্কার রাখে:

প্রতিদিন গ্রিন টি মাস্ক ব্য়বহার করুন। এটি ত্বক পরিষ্কার রাখতে সাহায্য় করে। ফলে স্কিনের ঔজ্জ্বল্য় বৃদ্ধি পায়। কীভাবে বানাতে হবে গ্রিন টি মাস্ক? খুব সহজ! প্রথমে একটা টি ব্য়াগ নিন। তারপর সেটি কেটে ফেলে তার মধ্য়ে থাকা গ্রিন টি সংগ্রহ করুন। এবার সংগ্রহ করা চায়ের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে মুখে লাগান। প্রতি সপ্তাহে একবার করে এমন করলে দেখবেন ত্বক সুন্দর হতে শুরু করেছে।

৫. চোখের ফোলাভাব কমায়:

রাতে শুতে য়াওয়ার আগে দুটি টি ব্য়াগ ফ্রিজে রেখে দিন। পরদিন সকালে উঠে ওই ঠান্ডা টি ব্য়াগ দুটি চোখের উপর রাখুন। তাহলেই চোখের ফোলা ভাব কমে যাবে।

৬. টোনারের কাজ করে:

ত্বকের বড় বড় ছিদ্র বন্ধ করে স্কিনকে সুন্দর করতে গ্রিন টির কোনও বিকল্প নেই। তাই টোনার হিসাবে আজ থেকেই কাজে লগায়ে দিন এই চা-কে।

৭. চুল ভালো রাখে:

গ্রিন টিতে ভিটামিন- ই থাকায় এটি চুলের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি পরীবেশের নানা ক্ষতিকর উপাদানের হাত থেকেও চুলকে রক্ষা করে। প্রতিদিন স্নানের পর গ্রি টি দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। তাহলে পার্থক্য় বুঝতে পারবেন।

English summary
Asian women have a whole lot of amazing beauty secrets that we could totally do with learning from, couldn't we? They have enviably smooth and clear skin that seems to never age! One of the secrets is that they use green tea for a multitude of purposes on the skin.
Please Wait while comments are loading...