ত্বককে সুন্দর করে তুলতে মেনে চলতে হবে এই ৬ টি সহজ নিয়ম

Subscribe to Boldsky

ত্বককে সুন্দর করে তুলতে মেনে চলতে হবে এই ৬ টি সহজ নিয়ম

নানা ব্যস্ততার কারণে ত্বকের পরিচর্যা করার সময় কারও হাতে নেই। তাই তো ৩০ পেরতে না পেরতেই বয়েসের ছাপ পরতে শুরু করে মুখে। আকালে বুড়িয়ে যেতে শুরু করে ত্বক। আপনারও কি একই অবস্থা? তাহলে আর সময় নষ্ট না করে এক্ষুনি পড়ে ফেলুন এই প্রবন্ধটি। কারণ এই লেখায় এমন কিছু সহজ নিয়ম সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে সৌন্দর্য আপনার চির সঙ্গী হয়ে উঠবে, আর আপনি হয়ে উঠবেন রূপবতী।

ত্বকের পরিচর্যা করা খুবই দরকারি একটা কাজ। এমনটা না করলে ত্বকের বয়স যেমন বাড়তে শুরু করে, তেমনি দেখা দেয় হাজারো ত্বকের রোগ। আপনার সঙ্গেও এমনটা হোক, নিশ্চয় চান না! তাহলে আজ থেকেই মেনে চলতে শুরু করুন এই প্রবন্ধে আলোচিত নিয়মগুলি।

১. সানসস্ক্রিন লাগাতে ভুলবেন না কখনও:

সূর্যের অতিবেগুনি রশ্মি মারাত্মকভাবে ত্মকের ক্ষতি করে। তাই যখনই বেরবেন, তখনই মুখে ভাল করে সানসস্ক্রিন লাগাবেন। প্রসঙ্গত, এস পি এই-৩০ বা তার উপরের সানসস্ক্রিন ব্যবহার করবেন সব সময়। এমনটা করলে সূর্যালোক থেকে যেমন ত্বক বাঁচবে, তেমনি স্কিন সহজে বুড়িয়ে যাবে না।

২. সব সময় ভিজা টিস্যু পেপার সঙ্গে রাখবেন:

বেশিক্ষণ ধূলোবালি বা ময়লা ত্বকে লেগে থাকা উচিত নয়। এমনটা হলে ব্রণসহ একাধিক ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই কিছু সময় অন্তর অন্তর মুখটা ভাল করে পরিষ্কার করে নেওয়া একান্ত প্রয়োজন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে টিস্যু পেপার।

৩. ফেস ওয়াশ সঙ্গে থাকা মাস্ট:

বাড়ির বাইরে যখনই বেরবেন ব্যাগে একটা ছোট ফেস ওয়াশ রাখবেন। কে বলতে পারে কখন প্রয়োজনে লেগে যায়। বিশেষত যাদের তৌলাক্ত ত্বক, তাদের এই নিয়মটা মানতেই হবে। কারণ এই ধরনের ত্বক যাদের তাদের নানা ধরনের ত্বকের রোগ হওয়ার সম্ভবনা থাকে। তাই স্কিনে যাতে তেল না জমে সেদিকে খেয়াল রাখাটা জরুরি।

৪. কমপ্যাক্ট পাউডার:

যখনই দেখবেন ত্বক তৈলাক্ত হয়ে গেছে তখন অল্প করে কমপ্যাক্ট পাউডার মুখে লাগিয়ে নেবেন। এমনটা করলে অনেক ধরনের ত্বকের রোগ দূর থাকবে।

৫. ফোন পরিষ্কার রাখবেন:

একদম ঠিক শুনেছেন, ত্বককে সুন্দর রাখতে মোবাইল ফোন পরিষ্কার থাকাটা একান্ত প্রয়োজন। কারণ ফোনে নানা ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া বাসা বেঁধে থাকে, সেগুলি ত্বকের সংস্পর্শে এলে নানা ধরনের রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

৬. ফেস মিস্ট সঙ্গে থাকা মাস্ট:

ত্বককে যত আদ্র রাখবেন, তত স্কিন ভাল থাকেব। আর একাজে আপনাকে সাহায্য করতে পারে ফেস মিস্ট। তাই সঙ্গে একটা ফেস মিস্ট সব সময় রাখবেন। আর কাজের ফাঁকে ফাঁকে মাঝে মাঝে সেটি মুখে লাগিয়ে নেবেন। এমনটা করলে দেখবেন আপনার ত্বক কোনও দিন আপনাকে অসুবিধায় ফেলবে না।

English summary
Being a busy, working girl can take a toll on your skin. Here are some skincare tips for you if you're a busy girl.
Please Wait while comments are loading...