উজ্জ্বল ত্বকের রহস্য় লুকিয়ে চন্দনে

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ত্বকের সৌন্দর্য বাড়াতে যুগ যুগ ধরে নানা ভাবে চন্দনের ব্য়বহার হয়ে আসছে গ্রেহস্ত বাড়িতে। এই প্রবন্ধে যেসব চন্দন দিয়ে বানানো ফেস প্য়াকের বিষয়ে আলোচনা করা হল তা ব্য়বহার করলে যে ত্বক উজ্জ্বল হবেই সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

বিয়ের সময় নববধুর ত্বকের সৌন্দর্য দেখে আপনাদের মধ্যে অনেকেই বেশ ঈর্ষান্বিত হয়ে পড়েন। কিন্তু এটা খেয়াল করেন না, বহুবার পার্লারে যাওয়ার কারণেই নব বধুরা এত সুন্দর হয়ে ওঠেন। মজার বিষয় হল প্রতিদিন যদি চন্দন প্য়াক ব্য়বহার করা যায় তাহলে কিন্তু আপনারও ত্বক নব বধুর মতো সুন্দর হেয় উঠতে পারে।

বাড়িতে বানানো চন্দন প্য়াক লাগানোর আরও উপকারিতা আছে। কী সেই উপকারিতা? এতে কোনও কেমিকাল ব্য়বহার করা হয় না, ফলে ত্বক খারাপ হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে না। তাছাড়া আপনারা দৈনন্দিন যেসব বাজার চলতি স্কিন কেয়ার প্রোডাক্ট ব্য়বহার করেন তাতে একটু নজর ফিরিয়ে দেখুন, সবেতেই রয়েছে চন্দন। তাহলে বাজার থেকে এইসব প্রডাক্ট না কিনে বাড়িতেই বানিয়ে ফেলুন না ত্বক ভালো রাখার ম্য়াজিক প্য়াক!

প্রসঙ্গত, চন্দন শুধু ফর্সা হতেই সাহায্য় করে না, সেই সঙ্গে ত্বকের টেক্সচারের উন্নতি ঘটাতে এবং ত্বকের নানা আঘাত কমাতেও সাহায্য় করে।

তাহলে এবার জেনে নেওয়া যাক কেমন ধরনের চন্দন ফেস প্য়াক ব্য়বহার করলে নব বধুর মতো সৌন্দর্য পেতে পারেন আপনিও।

১. চন্দর আর দুধ:

১. চন্দর আর দুধ:

দুধের সঙ্গে সামান্য় চন্দন পাউডার মিশিয়ে মানিয়ে ফেলুন একটা পেস্ট। এবার সেই পেস্ট ধীরে ধীরে লাগান আপনার মুখে। যতক্ষণ না পেস্টটা একেবারে শুকিয়ে যাচ্ছে ততক্ষণ রেখে দিন। একবার শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রসঙ্গত, এই প্য়াকটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য় করে।

২. চন্দন ও অ্যালো ভেরা:

২. চন্দন ও অ্যালো ভেরা:

এক চামচ চন্দন পাউডারের সঙ্গে সামান্য় অ্যালো ভেরা জেল মিশিয়ে বানিয়ে ফেলুন একটা পেস্ট। এরপর তা লাগিয়ে ফেলুন মুখে। এই প্য়াকটি মুখের দাগ এবং পোড়া ভাব কমাতে সাহায্য় করে।

৩. চন্দন এবং হলুদ:

৩. চন্দন এবং হলুদ:

আপনি যদি কম দিনে আপনার ত্বককে উজ্জ্বল বানাতে চান তাহলে অবশ্যই ব্য়বহার করুন এই ফেস প্য়াকটি। চন্দন এবং হলুদ, হয় দই অথবা দুধের সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন একটা পেস্ট। তারপর লাগিয়ে ফেলুন মুখে। ব্য়স তাহলেই দখবেন আপনার ত্বক হয়ে উঠছে উজ্জ্বল।

৪. চন্দন আর নিম:

৪. চন্দন আর নিম:

নিম পাউডারের সঙ্গে চন্দন পাউডার এবং জল মিশিয়ে বানিয়ে ফেলুন পেস্ট। তারপর ধীরে ধীরে লাগান মুখে। আপনার যদি ব্রণর সমস্য়া থাকে তাহলে তা কমাতে এই প্য়াকটি ম্য়াজিকের মতো কাজ করবে।

৫. চন্দন আর গোলাপ জল:

৫. চন্দন আর গোলাপ জল:

ত্বককে আদ্র রাখতে এই প্য়াকটি দারুন কাজে দেয়। কীভাবে বানাবেন এই প্য়াক? খুব সহজ! চন্দন পাউডারে সামান্য় গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে প্রতিদিন নিয়ম করে মুখে লাগান। তাহলেই দেখবেন ত্বক কেমন সুন্দর হতে শুরু করেছে।

৬. চন্দন এবং বেসন:

৬. চন্দন এবং বেসন:

মুখ থেকে খুব চামড়া উঠছে? চিন্তা নেই! বেসনের সঙ্গে চন্দন পাইডার মিলিয়ে জল অথবা দুধের সঙ্গে মিশিয়ে ফেলুন। তারপর সেই প্য়াক মুখে লাগান। ২০-৩০ মিনিট রেখে ধুয়ে ফলুন। আর নিজের উজ্জ্বল ত্বককে স্বাগত জানাতে তৈরি হয়ে যান। প্রসঙ্গত, যাদের খুব তৈলাক্ত ত্বক তারা দুধের পরিবর্তে জলের সঙ্গে বেসন আর চন্দন পাউডার মেলাবেন। ড্রাই স্কিন যাদের তারাই একমাত্র দুধ ব্য়বহার করবেন।

English summary
Sandalwood is something that has been used by an entire generation of Indian women to get that glowing complexion. These sandalwood face packs, which we have listed below, will get you glowing skin for sure!
Please Wait while comments are loading...