সৌন্দর্য বাড়াতে নেরোলি তেলের ভূমিকা

By: Nayan Munshi
Subscribe to Boldsky

একটা সময় ছিল যখন অনেকেই ভাবতো মুখে তেল লাগানো একেবারেই স্বাস্থ্য়কর নয়। যদিও সময়ের সঙ্গে সঙ্গে এই ধারণা বদলেছে। ভাগ্য়িস এমনটা হয়েছে! কারণ মুখ বা সমগ্র ত্বকে তেল লাগালে তা শুধু সার্বিক সৌন্দর্য বাড়ায় না, সেই সঙ্গে ত্বকের স্বাস্থ্য় ফেরাতেও বিশেষ ভূমিকা নেয়। তাই ত্বকে তেল লাগানোর ধারণাটি যিনি প্রথম জনমানসের সামনে এনেছিলেন তাঁকে অনেক ধন্য়বাদ। কারণ এই তথ্য়টি যদি আমাদের গোচরে না থাকতো তাহলে একবার ভাবুন তো আমাদের ত্বকের কী হত!

তাই যারা এখনও মুখে তেল লাগাতে ভয় পান তারা ঝটপট এই প্রবন্ধটি পড়ে ফেলুন। এখানে আলোচনা করা হল নেরোলি তেলের গুণাগুণ সম্পর্কে।

যে যে তেলগুলিকে কার্যকরি তেলের তালিকায় একেবারে প্রথমে জায়গা দেওয়া হয় তার মধ্য় অন্য়তম হল নেরোলি তেল। ইতিহাস ঘেঁটে জানা গেছে সতেরো শতকের আগে থেকে আমাদের দেশে এই তেলের ব্য়বহার হয়ে আসছে। আপনারদের কী জানা আছে নেরোলি তেল কী দিয়ে তৈরি হয়?এটি তৈরি হয় কমলা গাছের ফুল থেকে। আর এটি তৈরি করতে বেশ কসরত করতে হয় কিন্তু!

এবার জেনে নেওয়া যাক নেরোলি তেলের বেশকিছু গুণাগুন ও ব্য়বহার সম্পর্কে।

১. ব্রণ দূর করতে সাহায্য় করে:

১. ব্রণ দূর করতে সাহায্য় করে:

ব্রণর সমস্য়ার যারা কাহিল তাদের জন্য় এই তেলটি একেবারে ম্য়াজিকের মতো কাজ করবে। তাই যারা ভেবে পাচ্ছেন না ব্রণ কমাবেন কীভাবে, তারা আজই সংগ্রহ করুন এই তেলটি।

২. স্ট্রেস কমায়:

২. স্ট্রেস কমায়:

বর্তমান জেট যুগে সাবই স্ট্রসের শিকার। শুনেল খুশি হবেন আপনারা মানসিক চাপ কমাতে নেরোলি তেল দারুন কাজে আসে। প্রতিদিন দিনের শেষে কয়েক ফোঁটা নেরোলি তেল স্নান করার জলে ফেলে স্নান করুন। দেখবেন প্রায় সঙ্গেই সঙ্গেই মনটা কেমন শান্ত হয়ে যাচ্ছে।

৩. ত্বককে ভালো রাখতে:

৩. ত্বককে ভালো রাখতে:

যদি দেখেন আপনার ত্বক খুবই শুস্ক হেয় যাচ্ছে, তাহলে আজ থেকেই শুরু করে দিন এই তেলের ব্য়বহার। এছাড়া ত্বকের যে কোনও ধরনের ক্ষত সারাতেও এই তেলের কোনও বিকল্প নেই।

৪. গোড়ালি ভালো রাখে:

৪. গোড়ালি ভালো রাখে:

প্রতিদিন একটু সময় পেলেই ফাটা গোড়ালিতে একটু নেরালি তেল লাগিয়ে নেবেন। অল্প দিনেই দেখবেন কেমন সুন্দর হেয় উঠেছ এখ সময়ের আপানার ফাটা গোড়ালি।

৫. গায়ের দুগর্ন্ধ দূর করে:

৫. গায়ের দুগর্ন্ধ দূর করে:

প্রতিদিন বেরনোর আগে এই তেল স্প্রে করে দিন সারা গায়ে। ব্য়স তাহলেই কেল্লাফতে! দেখবেন সারা দিন গা থেকে কী সুন্দর গন্ধ বেরচ্ছে।

৬. স্ট্রেচ মার্ক কমায়:

৬. স্ট্রেচ মার্ক কমায়:

প্রিতিদিন শুতে যাওয়ার আগে অল্প করে নেরালি তেল আপনার স্ট্রেট মার্কে লাগান। দেখবেন অল্প দিনেই দেখবেন সব দাগ গায়েব।

৭. ড্রাই স্কিনের চিকৎসায় দারুন কার্যকরি:

৭. ড্রাই স্কিনের চিকৎসায় দারুন কার্যকরি:

যখন ময়েসচেরাইজার লাগিয়েও দেখছেন তেমন কোনও কাজ দিচ্ছে না, তখন ক্রিমের সঙ্গে কয়েক ড্রপ নারোলি তেল নিশ্চিন্তে মুখে লাগিয়ে ফেলুন। অল্প সময়ের মধ্য়ই দেখবেন ত্বক তার আদ্রতা ফিরে পাচ্ছে।

English summary
Face oils are becoming the new rage now, and thank god! There was a time when people were not sure of using oils on their faces, thinking it would lead to breakouts. There are many beauty benefits of using essential oils on your face, and here we shall discuss about the beauty benefits of neroli oil.
Please Wait while comments are loading...