১০-টি প্রাকৃতিক স্ক্রাব ভেতরে গজানো চুলের জন্য

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

ভেতরে গজানো চুল সত্যি এক বড় সমস্যা। ওয়াক্সিং ও কামানোর পরও ভেতরে গজানো চুল নিয়ে আপনি বিব্রত, তাহলে এই ঘরোয়া প্রাকৃতিক ও গরম পদ্ধতিগুলো চেষ্টা করে দেখতে পারেন।

এই চুল গজানো জায়গাগুলোয় ঘষলে এর গোড়ার দিকে হওয়া ফোঁড়াগুলোও কমে।এই স্ক্রাবগুলো নিজের ত্বকে লাগানোর আগে এটা বুঝতে হবে আপনার ত্বকে চলবে কিনা।কারণ এগুলো সবই উষ্ণ গরম আবার এই স্ক্রাবগুলো যখন ঘষে লাগাবেন খেয়াল রাখবেন খুব জোরে না ঘষতে।

কারণ এতে আপনার ত্বকের ওপরের স্তরটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।এই স্ক্রাবগুলো লাগান হালকা ভাবে সপ্তা্হে একবার।পড়ে দেখুন, কী দিযে তৈরী এই প্রাকৃতিক স্ক্রাবগুলো..

ওটমিল

ওটমিল

ওটমিল সেরা উপদান যার সাহায্যে এই ভেতরে গজানো চুল থেকে রক্ষা পেতে পারেন।উষ্ণ গরম ওটমিলকে সমস্যার জায়গায় ওপরদিক করে ঘষুন।ওটমিলের রুক্ষ কণাগুলো আপনার সমস্যার সমাধানে সাহায্য করবে।

মধু

মধু

একটা কাপে দু-টেবিল চামচ মধু গরম করুন। এতে এক চামচ দারচিনি গুঁড়ো মেশান। এবারে এই হালকা গরম মধুটি আপনার চুলের সমস্যার জায়গায় ঘষুন। সপ্তাহে একবার করুন সমস্যার হাত থেকে রেহাই পেতে।

চিনি

চিনি

চিনির বড় দানা গুঁড়ো করে ছোট ছোট দানা করে নিন।এবার এতে মধু ঢেলে হাত দিয়ে ঢেলাগুলো মিশিয়ে নিন।প্রাকৃতিক গরম এই স্ক্রাবটি চুলের সমস্যার জায়গায় লাগান গোড়াটা আলগা করতে।একই সাথে শুকনো ত্বকের সমস্যাও মিটবে এতে।

নুন

নুন

ভেতরে গজানো চুলের হাত থেকে রেহাই পেতে প্রয়োজনীয় নুনের ব্যবহার করা হয় প্রাকৃতিক স্ক্রাব হিসেবে।গোলাপ জলে নুন মেশান এবং সেটা স্বানের জন্য ব্যবহার করুন।নুন ম্যাসাজ করে দিন।

গরম কমপ্রেস

গরম কমপ্রেস

গরম জলের ব্যাগ যেটা আপনারা মেন্সটুরাল ক্র্যাম্পের জন্য ব্যবহার করেছেন,সেটাই কাজে লাগবে।এটা ব্যবহার করুন ভেতরে গজানো চুলের হাত থেকে মুক্তি পেতে।যদিও এই পদ্ধতিতে ফল পেতে একটু সময় লাগবে।

ক্যাস্টর ওয়েল

ক্যাস্টর ওয়েল

২-৩ টেবিল চামচ ক্যাস্টর ওয়েল গরম করুন। এতে একটু অলিভ ওয়েল মিশিয়ে দিন ভাল করে।এবার আপনার শরীরে এটা ভাল করে ম্যাসাজ করুন। সমস্যার জায়গায় ওপর দিকে ঘষুন।সপ্তাহে একবার এটা করুন।

টি ট্রী

টি ট্রী

টি ট্রী ওয়েল আর একটা ভাল পদ্ধতি ভেতরে গজানো চুল থেকে রেহাই পেতে।এটা খুবই কার্য্যকরি একটা তেল ও চমৎকার কাজ করে ত্বকের ওপর।

রসুন

রসুন

এক বাটি গরম নারকেল তেলে ২-৩ কোয়া টাটকা রসুন দিন।এই তেলটা মিনিট ১৫ ধরে ফোটান।হয়ে গেলে যেসব জায়গায় সমস্যা সেখানে ১০ মিনিট ধরে ঘষুন।এটা যদি সপ্তাহে দুবার করেন, খুব ভাল ফল পাবেন।

অ্যালো ভেরা

অ্যালো ভেরা

অ্যালো ভেরা গাছের ডাঁটা থেকে রসটা বের করে নিন।এতে এবার এক চামচ মধু মেশান এবং চুলের সমস্যার জায়গায় লাগানোর আগে গরম করে নিন।

দুধ

দুধ

দুধে স্নান করলে ত্বকের সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।এটা স্পর্শকাতর ত্বকের জন্য খুব ভাল, এতে ভেতরে গজানো চুলের সমস্যাও মেটে, আর ত্বকের ক্ষতিও কম হয়।

English summary
Ingrown hair can be a real menace. If you have this painful hair on your legs and hands after waxing or shaving you can simply get rid of it by using these hot and natural home scrubs.
Please Wait while comments are loading...