তেলতেলে ত্বকের সমস্যা কমাতে দারুন কাজে আসে এই ৮টি ফেস স্কার্ব

Posted By:
Subscribe to Boldsky

তৈলাক্ত ক্বক মানেই নানা রকমের স্কিন প্রবেলম আপনার জীবন দুর্বিষহ করে তুলবে। বিশেষত তেলতেলে মুখ যাদের, তাদের তো ব্রণর সমস্যা হবেই হবে। এক্ষেত্রে কিন্তু এই প্রবন্ধিটি আপনাকে সাহায্য করতে পারে। কারণ এই লেখায় এখান কিছু ফেস স্কার্বের বিষয়ে আলোচনা করা হল যা ত্বকের অতিরিক্ত তেলাভাব কমাতে কার্যকরী ভূমিকা নেয়।

এই ফেস স্কার্বগুলি বানাতে প্রয়োজন পড়বে কিছু ফলের। একেবারে ঠিক শুনেছেন। হাতের কাছে যেসব ফল পাওয়া যায়, সেগুলি দিয়েই তৈরি করে ফেলা যাবে ফেস স্কার্ব। প্রসঙ্গত, ফলে প্রচুর মাত্রায় পুষ্টিকর উপাদান থাকায় এই ফেস স্কার্বগুলি ব্যবহার করলে শুধু যে ত্বকের তৈলাক্ত ভাব কমবে তা নয়, সেই সঙ্গে আপনার সৌন্দর্যতাও বৃদ্ধি পাবে। তাই তো আর অপেক্ষা না করে চলুন জেনে নেওয়া যাক কলা, স্ট্রবেরি এবং পেঁপের মতো সহজলভ্য ফলগুলি দিয়ে কীভাবে ফেস স্কার্ব বানাতে হয়, সে সম্পর্কে।

১. আনারস দিয়ে তৈরি স্কার্ব:

১. আনারস দিয়ে তৈরি স্কার্ব:

পরিমাণ মতো আনারসের টুকরো নিয়ে তার সঙ্গে ২ চামচ করে অলিভ অয়েল এবং পার্সলে শাক মিশিয়ে নিন। ভাল করে উপকরণগুলি মিশিয়ে নেওয়ার পর সারা মুখে ভাল করে লাগিয়ে মাসাজ করুন। ৩-৪ মিনিট মাসাজ করার পর হালকা গরম জলে মুখটা ধুয়ে ফেলুন।

২. কলার স্কার্ব:

২. কলার স্কার্ব:

অল্প করে কলা নিয়ে পিষে নিন। তারপর তাতে কাঁচা দুধ এবং ওটমিল দিয়ে ভাল করে চটকে নিন। যখন দেখবেন সবকটি উপকরণ ভাল করে মিশে গেচে, তখন পেস্টটা সারা মুখে লাগিয়ে ধীরে দীরে ঘষতে থাকুন। অল্প সময় পেস্টটা মুখে রেখে ধুয়ে ফেলুন।

৩. কমলা লেবু:

৩. কমলা লেবু:

১ চামচ কমলা লেবুর রসের সঙ্গে ১ চামচ করে চিনি এবং মধু মিশিয়ে বানিয়ে ফেলুন ফেস স্কার্ব। তবে স্কার্বটি লাগানোর আগে মনে করে মুখে একটু জল ছিটিয়ে নেবেন। তারপর স্কার্বটা লাগাবেন। কয়েক মিনিট মাসাজ করার পর ভাল করে মুখটা ধুয়ে নেবেন।

৪. স্ট্রবেরি স্কার্ব:

৪. স্ট্রবেরি স্কার্ব:

২ টো স্ট্রবেরি নিয়ে ভাল করে চটকে নিন। তরপর তার সঙ্গে ১ চামচ দই মেশান। এবার একটা স্কার্ব প্যাড নিয়ে পেস্টটা ভাল করে মুখে লাগিয়ে এছুক্ষণ ঘষুন। কয়েক মিনিট পরে মুখটা ধুয়ে নিন। প্রসঙ্গত, মাসে দুবার এই ফেস স্কার্ব দিয়ে মুখ পরিষ্কার করলে দেখবেন তেলতেলে ভাব একেবারে কমে গেছে।

৫. পেঁপের স্কার্ব:

৫. পেঁপের স্কার্ব:

২-৩ টুকরো পেঁপে নিয়ে ১ চামচ টমাটোর পেস্ট এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর ধীরে ধীরে সারা মুখে লাগিয়ে ফেলুন। ত্বকের ছিদ্রগুলিকে পরিষ্কার করে দিয়ে তৈলাক্ত ভাব কমাতে এই স্কার্বটি দারুন কাজে দেয়। সপ্তাহে কম করে ১ বার এই স্কার্ব দিয়ে মুখ পরিষ্কার করলে দারুন ফল পাবেন।

৬. আঙুরের স্কার্ব:

৬. আঙুরের স্কার্ব:

এক মুঠো আঙুর নিয়ে ভাল করে পিষে নিন। তারপর তার সঙ্গে দুধের সর বা ক্রিম মিশিয়ে নিন। ভাল করে উপকরণদুটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এই স্কার্বটি তৈলাক্তভাব কমানোর পাশপাশি ত্বককে সার্বিকভাবে সুন্দর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে এই স্কার্বটি দিয়ে মুখ পরিষ্কার করার পর মনে করে মুখটা ক্লিন্সার দিয়ে আরেকবার পরিষ্কার করে নেবেন।

৭. তরমুজের স্কার্ব:

৭. তরমুজের স্কার্ব:

২-৩ পিস তরমুজের সঙ্গে ১ চামচ করে চিনি এবং মধু মিশিয়ে এই ফেস স্কার্বটি বানিয়ে ফেলুন। তারপর একটা স্কার্ব প্যাডের সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ মাসাজ করার পর ভাল করে মুখটা ধুয়ে ফেলুন।

৮. আমের স্কার্ব:

৮. আমের স্কার্ব:

২-৩ পিস আম নিয়ে ১ চামচ মুলতানি মাটি এবং ১ চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন এই ফেস স্কার্ব। এবার একটা স্কার্ব প্যাড নিয়ে ভাল করে পেস্টটা সারা মুখে কিছুক্ষণ মাসাজ করে মুখটা ধুয়ে ফেলুন।

English summary
Oily skin has pretty clear giveaway signs: acne breakouts, greasiness, enlarged pores, blackheads. Dealing with all these unsightly and unpleasant skin issues can be quite challenging.
Please Wait while comments are loading...