ফর্সা হতে চান? তাহলে প্রতিদিন মুখে লাগান দই

Posted By:
Subscribe to Boldsky

বাজার চলতি ফর্সা হওয়ার ক্রিম মেখে মেখে ক্লান্ত। এদিকে স্কিনের অবস্থা যে কে সেই! তাহলে এখনই পড়ে ফেলুন এই প্রবন্ধটি। কারণ এই লেখায় এমন কিছু সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা ত্বকের সৌন্দর্য বাড়তে সেই প্রাচীন কাল থেকে কাজে লেগে আসছে।

দইয়ে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুন কাজে আসে। তাই তো মহিলা মহলে এই প্রাকৃতিক উপাদানটির এত কদর। প্রসঙ্গত, নানা ভাবে ত্বকে দই লাগানো যেতে পারে। যার কতগুলি সম্পর্কে এই লেখায় আলোচনা করা হল। এর মধ্যে যে কোনও একটি বেছে নিয়ে সপ্তাহে এক-দুবার মুখে লাগালেই ফল পেতে শুরু করবেন। তবে মুখে দই লাগানোর আগে একবার দেখে নেবেন এটি থেকে আপনার অ্যালার্জি অথবা অন্য় কোনও সমস্যা হয় কিনা।

চলুন তাহলে অপেক্ষা কিসের। জেনে নেওয়া যাক ফর্সা হতে দইয়ের নানা ব্যবহার সম্পর্কে।

১. দই এবং রাইস পাউডার:

১. দই এবং রাইস পাউডার:

১ চামচ টক দইয়ের সঙ্গে ১ চামচ রাইস পাউডার মিশিয়ে ধীরে ধীরে সারা মুখে মিশ্রনটি লাগিয়ে ফেলুন। কিছুক্ষণ রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন সারা মুখটা।

২. দই, আলু এবং গ্লিসারিন:

২. দই, আলু এবং গ্লিসারিন:

দইয়ের সঙ্গে এই দুটি উপাদান মেশালে দইয়ের কার্যকারিতা বৃদ্ধি পায়। ফলে ত্বক দ্রুত ফর্সা হতে শুরু করে। ১ চামচ দইয়ের সঙ্গে ১ চামচ আলুর রস এবং ২ ড্রপ গ্লিসারিন মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্ট মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

৩. দই, টমাটো এবং মধু:

৩. দই, টমাটো এবং মধু:

১ চামচ দই, ১ চামচ টমাটোর ভিতরের অংশ আর ১ চামচ মধু এক সঙ্গে মিশিয়ে মুখে লাগান। সপ্তাহ খানিক এটি মুখে লাগালেই দেখবেন ত্বক কেমন সুন্দর হয়ে ওঠে।

৪. দই, অ্যালো ভেরা জেল এবং অলিভ অয়েল:

৪. দই, অ্যালো ভেরা জেল এবং অলিভ অয়েল:

এই তিনটি উপাদানই ত্বকের সৌন্দর্য বাড়াতে সক্ষম। তাই তো এই মিশ্রনটিকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এত কাজে লাগানো হয়। ১ চামচ দইয়ের সঙ্গে ২ চামচ অ্যালো ভেরা জেল এবং ৩ ড্রপ অলিভ অয়েল মিশিয়ে নিন। তারপর এই মিশ্রনটি মুখে ও গলায় লাগান। কিচুক্ষণ রাখার পর মুখটা ধুয়ে নিয়ে ভাল করে মুখটা মুছে নিন।

৫. দই-লেবুর রস- ওটমিল:

৫. দই-লেবুর রস- ওটমিল:

১ চামচ তৈরি ওটমিলের সঙ্গে ২ চামচ দই এবং ২ চামচ লেবুর রস মিশিয়ে ফেলুন। তারপর সেই মিশ্রন ধীরে ধীরে মুখে লাগান। পেস্টটি শুকনো না হওয়া পর্যন্ত মুখে রেখে ভাল করে মুখটা ধুয়ে নিন। এরপর অল্প করে ফেস টোনার লাগিয়ে নিন মুখে।

৬. দই এবং শসা:

৬. দই এবং শসা:

ত্বককে ফর্সা করতে এটি সবথেকে কার্যকরি মিশ্রন। পরিমাণ মতো দইয়ের সঙ্গে শসা মিশিয়ে মুখে লাগিয়ে ফেলুন। আধ ঘন্টা পর মুখটা ধুয়ে ফেলুন।

৭. দই, গোলাপ জল আর অরেঞ্জ পিল পাউডার:

৭. দই, গোলাপ জল আর অরেঞ্জ পিল পাউডার:

১ চামচ অরেঞ্জ পিল পাউডারের সঙ্গে ১ চামচ দই এবং কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। তারপর সেটি মুখে লাগান। সপ্তাহে একবার এই মিশ্রনটি মুখে লাগালেই দেখবেন কেমন সুন্দর হয়ে উঠতে শুরু করে আপনার ত্বক।

Read more about: দই, স্কিন, লেবু
English summary
Tired of spending big bucks on over-the-counter skin-whitening products that just don't seem to live up to the hype? Trust us, when we say that you're not the only one going through that.
Please Wait while comments are loading...