কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

সামগ্রিকভাবে দেখতে গেলে, সেঁতসেঁতে বা আর্দ্র ভাব সেই সব বিষয়গুলির মধ্যে অন্যতম, যেগুলির বিশাল প্রভাব ফেলতে পারে। অবশ্যই ত্বকের ওপর আর্দ্রতার প্রভাব সম্পর্কে আমরা সকলেই জানি, কিন্তু একই সাথে এর চুলের ওপর প্রভাব ফেলারও একটা প্রবণতা আছে। এখানে আমরা, কিভাবে চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন তার উপায় আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

সেঁতসেঁতে ভাব ত্বককে তৈলাক্ত, চটচটে ও সত্যিই বিরক্তিকর করে দেয়। তাছাড়াও এটি মুখ থেকে মেক-আপকে সহজেই খসিয়ে দেয়, যেন মনেহয় মেক-আপ গলে পড়ে যাচ্ছে এবং মেক-আপ গলে যাওয়ার মতো কুৎসিত আর কিছুই হতে পারে না। ভাবুন সেইসব অবশেষগুলির কথা যেগুলি এটি আপনার চশমা বা সানগ্লাসের ওপরে ছেড়ে যায়। আপনার মাথা হেট করে দেয়? আমাদেরও...

কিন্তু এই প্রতিবেদনটি, সেঁতসেঁতে ভাব কিভাবে আপনার চুলে প্রভাব ফেলে এবং কিভাবে আপনি সেটি বদলাতে পারবেন, তার ওপর। সেঁতসেঁতে ভাব চুলকে কুঁচকে দেয় ও আলাদা আলাদা গোছা তৈরি করে দেয় এবং এগুলিকে তখন সামলানো খুবই ঝামেলার হয়ে ওঠে। এটা চুলকে চিটচিটেও করে দেয়। তাই, এই নিয়ন্ত্রণ অসম্ভব ও ফ্রিজি (frizzy) চুলকে বশ করতে কি করা যেতে পারে?

তবে, এক্ষেত্রে আপনাকে ধৈর্যশীল হতে হবে ও একটু কষ্ট করতে হবে কিন্তু এটা সম্পূর্ণরূপেই সেই কষ্টের মূল্য দাবি করে। এখানে রইল, কিভাবে আপনি আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাতে পারবেন।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

১. স্বচ্ছ শ্যাম্পুঃ যেকোন পরিষ্কার ও স্বচ্ছ শ্যাম্পু ব্যবহার করুন। স্বচ্ছ শ্যাম্পু চুলের থেকে চটচটে ভাবটাকে তাড়াতাড়ি দূর করতে পারে, একে পরিষ্কার ও হাল্কা করে দেয়। এগুলো মৃদু প্রকৃতির হয় ও অন্যান্য শ্যাম্পুর মতো অতোগুলি ক্ষতিকারক উপাদানও থাকে না। আপনি চাইলে, বেবি শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

২. কন্ডিশনার এড়িয়ে চলুনঃ কন্ডিশনার আপনার চুলে আরো আর্দ্রতা যোগ করে দেয়। যতবার শ্যাম্পু করবেন ততোবারই কন্ডিশনার ব্যাবহার করার জন্য হয়তো অনেকেই আপনাকে বলবে, কিন্তু এমন অবস্থায় এটিকে এড়িয়ে যাওয়াই ভাল।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

৩. অ্যাপেল সিডার ভিনিগারঃ কন্ডিশনারের পরিবর্তে, আপনি শেষবারের চুল ধোয়ার জন্য, তিনভাগ জলের মধ্যে এক ভাগ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। অতিরিক্ত আর্দ্রতা যোগ না করেই, এটি কন্ডিশনারের মতোই কাজ করে। আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাতে, এটি একটি কার্যকর উপায়।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

৪. ড্রাই ব্লোয়ারের সাহায্যে চুল শুকিয়ে নিনঃ হাওয়ায় চুল শুকানোর পরিবর্তে ড্রাই ব্লোয়ারের সাহায্যে চুল শুকিয়ে নিন। বেশিক্ষণ যাবৎ চুলকে ভেজা আর আর্দ্র রেখে দিলে, শেষমেশ তা চুলকে উসকোখুসকো করে দেয়। খেয়াল রাখবেন, ড্রাই ব্লোইয়ার ব্যবহার করার আগে, আপনি যেন চুলে সেরাম বা হিট প্রটেক্টিং স্প্রে লাগিয়ে নেন।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

৫. লিভ-ইন কন্ডিশনারঃ যেকোন একটি লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করুন। এটা যাদের কোঁকড়ানো বা ঢেউ খেলানো চুল তাদের জন্য খুবই ভাল। সেরামের তুলনায় এটি ব্যবহার করাই ভাল, কারণ সেরাম আপনার চুলকে ভারি করে বসিয়ে দেয়।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

৬. স্ট্রেটেইন করাঃ কোন চুল নিজের জায়গা থেকে আগোছালো হয়ে থাকলে, তাকে সামলাতে আপনি স্ট্রেটেনিং আয়রন (straightening iron)-ও ব্যবহার করতে পারেন। আপনাকে পুরো চুল বরাবর এটি ব্যবহার করতে হবে না, আপনাকে শুধু সেই এলোমেলো অংশটুকুই সামলাতে হবে।

কিভাবে আপনার চুলকে সেঁতসেঁতে ভাব থেকে বাঁচাবেন

৭. হেয়ার-স্প্রেঃ ছোট বা উড়ো চুলকে সামলাতে, হেয়ার-স্প্রে ব্যবহার করুন। আপনার চুলকে স্যাঁতস্যাঁতে ভাব থেকে বাঁচাতে এটি একটি সেরা উপায়।

English summary
Humidity is one of those factors that can have a huge role to play in what we look like overall. Of course, we all know about the impact that humidity has on the skin, but it tends to have a major impact on hair as well. Here, we will share with you ways to humid proof your hair.
Please Wait while comments are loading...